উইন্ডিজে ওয়ানডে সিরিজে ‘ছুটি পাচ্ছেন’ সাকিব

ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে নাও দেখা যেতে পারে সাকিব আল হাসানকে। তিন ম্যাচের সিরিজটি থেকে এই অলরাউন্ডার ছুটি চেয়েছেন বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 03:44 PM
Updated : 29 June 2022, 03:44 PM

ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন সংস্করণের দলেই আছেন সাকিব। টেস্ট সিরিজ দিয়ে আবার লাল বলে নেতৃত্বেও ফিরেছেন তিনি।

দুই টেস্টের দুটিতেই হারের পর এখন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ দল। এরপর হবে ওয়ানডে সিরিজ।

বিসিবিতে বুধবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নাজমুল জানালেন, ওয়ানডে সিরিজে না খেলার কথা দেশে থাকতেই বলে গেছেন সাকিব।

“সাকিবের সঙ্গে ওরকমভাবে আমার কথা হয়নি। সাকিব যাওয়ার আগে যে বিষয়টি জানতাম… আমার সঙ্গে না। অন্যদের থেকে জেনেছি, ও টেস্ট খেলবে না। ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে। তারপর আমার সঙ্গে যখন এটা নিয়ে বসল, তখন বলল টেস্ট খেলবে। খেললও এবং ওকে অধিনায়ক করা হলো।”

“আমি এটা শুনেছি, ও জালাল ভাইকে (বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস) বলেছে, ওয়ানডে সিরিজ নাও খেলতে পারে। আগেই বলে গেছে। ও এখন পর্যন্ত বোর্ডে আর এটা নিয়ে কথা বলেনি। আজ-কাল ওর সঙ্গে কথা বললেই আমি বুঝতে পারব। আনুষ্ঠানিকভাবে বোর্ডকে কিছু বলেনি। তবে ওটা আনুষ্ঠানিক ধরতেও পারেন। ও মৌখিকভাবে বলেছে জালাল ভাইকে।”

ছুটি দেওয়ার ব‍্যাপারে বোর্ড ইতিবাচক কি-না, এমন প্রশ্নে বিসিবি সভাপতির জবাব, “দেখি..আসলে অবস্থাটা একটু বুঝে নিই।”

হজে যাওয়ার জন্য এই সফর থেকে আগেই ছুটি নিয়েছেন মুশফিকুর রহিম। কোনো সিরিজ থেকে সাকিবের ছুটি নেওয়ার বিষয়টিও নতুন নয়। এভাবে সিনিয়রদের ছুটি দলে খারাপ প্রভাব ফেলবে না তো? নাজমুল অবশ্য তা মনে করেন না।

“আমি তা মনে করি না (সিনিয়রদের ছুটি কোনো বাজে প্রভাব তৈরি করবে)। (যে সব সিরিজ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ) র‍্যাঙ্কিংয়ের অংশ নয়, সেসব জায়গায় সিনিয়র ক্রিকেটাররা যদি ছুটি চায় তাহলে ভালো। এমনিতে আমরাও নতুন ছেলেদের সুযোগ করে দেওয়ার সুযোগ পাই।”

“এটা তো আমাদের ওপর নির্ভর করে না। আগে জানতে হবে ওদের জায়গায় খেলোয়াড় আছে কি-না। সব কিছু চিন্তা করে তারপর। আমাদের ভাবনায় আছে, ওদের তো একটু বিরতি দরকার। কীভাবে দেব?”

টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম‍্যাচে খেলার সময় চোট পেয়ে পুরো সফর থেকেই ছিটকে গেছেন মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান ইয়াসির আলি চৌধুরি। এই সফর দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল মোহাম্মদ সাইফ উদ্দিনের। বোলিংয়ে এখনও প্রত‍্যাশিত ফিটনেস না থাকায় খেলা হচ্ছে না তারও। এবার যাচ্ছেন সাকিবও।

এখনও নতুন কাউকে ওয়ানডে দলে যুক্ত করার কথা আনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি। তবে টেস্ট সিরিজ শেষে ওয়েস্ট ইন্ডিজে থেকে গেছেন ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে না থাকা বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

আগামী ১০, ১৩ ও ১৬ জুলাই হবে ওয়ানডে ম‍্যাচ তিনটি। এই সিরিজ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ নয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক