বদলে যাওয়া ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে দ্রাবিড়

এক বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটে হারের পর হার, জিততেই যেন ভুলে গিয়েছিল ইংল্যান্ড। আত্মবিশ্বাস ঠেকেছিল তলানিতে। তবে দৃশ্যপটে পরিবর্তন আসতে শুরু করেছে। নতুন রূপের ইংল্যান্ড মাঠে ভীষণ আগ্রাসী, জয় ছাড়া ভাবে না কিছু। বদলে যাওয়া এই ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে ভারতের কোচ রাহুল দ্রাবিড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 10:32 AM
Updated : 20 June 2022, 10:37 AM

প্রায় বছর খানেক আগের অসমাপ্ত টেস্ট সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড ও ভারত। পাঁচ টেস্টের সিরিজে চার ম্যাচ শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। ম্যানচেস্টারে গত সেপ্টেম্বরে হওয়ার কথা ছিল পঞ্চম ম্যাচটি। কিন্তু ম্যাচ শুরুর ঘণ্টা দুয়েক আগে অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত হয়ে যায় তা। ভারত শিবিরে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার শঙ্কায় নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত।

ওই সিরিজের ফয়সালা করতে আগামী ১ জুলাই থেকে শুরু হবে দুই দলের মাঠের লড়াই। এবার অবশ্য ম্যানচেস্টারে নয়, ম্যাচটি হবে এজবাস্টনে।

ভারতের বিপক্ষে ওই সিরিজে পিছিয়ে থাকা ইংল্যান্ড লাল বলের ক্রিকেটে পরে যেন আরও পিছিয়ে যায়। জো রুটের নেতৃত্বে ও ক্রিস সিলভারউডের কোচিংয়ে বলতে গেলে পথই হারিয়ে ফেলেছিল তারা। নিজের অধিনায়কত্বের শেষ ১৭ টেস্টে কেবল একটি জেতা রুট ছেড়ে দেন দায়িত্ব। চাকরি হারান সিলভারউড ও ক্রিকেট পরিচালক অ্যাশলে জাইলস।

নতুন ক্রিকেট পরিচালক হিসেবে দায়িত্ব নেন রবার্ট কি। নেতৃত্বভার দেওয়া হয় বেন স্টোকসের কাঁধে। আর কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় ব্রেন্ডন ম্যাককালামকে। তাতেই চোখের পলকে বদলে যেতে শুরু করেছে পুরো ইংল্যান্ড দল।

নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজ তারা এক ম্যাচ বাকি থাকতেই জিতে নিয়েছে ২-০ ব্যবধানে। দাপুটে ক্রিকেটে প্রতিপক্ষকে কোণঠাসা করে ছড়ি ঘোরাচ্ছে দলটি। একটা সময় যে ইংল্যান্ড কোনো মতে ড্র করতে পারলেই নিত স্বস্তির নিঃশ্বাস, এখন তাদের ভাবনায় নেই জয়ের বিকল্প কিছু। কিউইদের বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্টের শেষ দিনে স্টোকস-বেয়ারস্টোর ঝড়ে ২৯৯ রানের লক্ষ্য তাড়া করে অবিস্মরণীয় জয়টি তারই প্রমাণ।

দুই দলের সবশেষ দেখা হওয়ার পর মাঝে বদল এসেছে ভারতীয় দলেও। টেস্টের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি, নতুন অধিনায়ক এখন রোহিত শর্মা। রবি শাস্ত্রী কোচের পদ থেকে সরে দাঁড়ানোয় দায়িত্বটি নিয়েছেন দ্রাবিড়।

সব মিলিয়ে, দুটি নতুন ভাবনার দল এবার মুখোমুখি হতে যাচ্ছে এজবাস্টনে। কোচ হিসেবে দ্রাবিড়ের ইংলিশদের বিপক্ষে প্রথম লড়াই হলেও দলের অনেকের জন্য ম্যাচটি সিরিজ জয়ের উপলক্ষ। বেঙ্গালুরুতে রোববার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভারত কোচ বললেন, ম্যাচটির জন্য অধীর আগ্রহে আছেন তিনি।

“টেস্ট ক্রিকেটের পরিপ্রেক্ষিতে, ম্যাচটা অবশ্যই রোমাঞ্চকর হতে যাচ্ছে। আমাদের জন্য এটি কেবলই আরেকটি টেস্ট ম্যাচ, তবে এখানে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের বিষয় রয়েছে। যারা গত বছর এর অংশ ছিল, তাদের জন্য এটি জয়ের মুখে থাকা একটি সিরিজ। তারা সিরিজটি জিততে এবং ভালো করতে উন্মুখ হয়ে আছে।”

বছরখানেক আগের ইংল্যান্ড, আর এখনকার ইংল্যান্ড এক নয়; ভালোভাবেই উপলব্ধি করতে পারছেন দ্রাবিড়। তাই রোমাঞ্চকর লড়াইয়ের অপেক্ষায় আছেন তিনি।

“ইংল্যান্ডে টেস্ট ম্যাচ খেলা সবসময়ই দারুণ; এখানকার দর্শকরা অসাধারণ। ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটে অনেক দর্শকের উপস্থিতি আশা করাই যায়। আর ইংল্যান্ড এই মুহূর্তে খুব ভালোও খেলছে। আমি বলতে চাচ্ছি, তারা খুবই ভালো ক্রিকেট খেলছে।”

“গত বছর আমরা যখন সেখানে ছিলাম, সেই তুলনায় এবারের সফর হয়তো কিছুটা ভিন্ন হতে যাচ্ছে। সেই সময় ইংল্যান্ড সম্ভবত কিছুটা পিছিয়ে ছিল। তবে তারা দারুণ দুটি ম্যাচ খেলেছে (নিউ জিল্যান্ডের বিপক্ষে) এবং আমাদেরও ভালো একটি দল রয়েছে। আশা করি, দারুণ একটি ম্যাচ হবে। আমি টেস্ট ক্রিকেট দেখতে, খেলতে, এতে কোচিং করাতে পছন্দ করি। ম্যাচটির জন্য মুখিয়ে আছি।”