পান্তের ভুলের পুনরাবৃত্তিতে বিরক্ত গাভাস্কার

ব্যাট হাতে দলের অতি প্রয়োজনের মুহূর্তে দারুণ কিছু ইনিংস খেলে ক্যারিয়ারের শুরুতেই প্রশংসা কুড়িয়েছেন রিশাভ পান্ত। এবার অবশ্য ভারতীয় এই কিপার-ব্যাটসম্যানের কোনো কীর্তি নয়, আলোচনায় তার ‘দুর্বল’ ব্যাটিং টেকনিক। সুনিল গাভাস্কার প্রশ্ন তুলেছেন তার শট নির্বাচন নিয়ে। উত্তরসূরির বারবার একই ধরনের ভুলের পুনরাবৃত্তিতে বিরক্ত দলটির সাবেক ব্যাটিং কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2022, 11:25 AM
Updated : 18 June 2022, 11:25 AM

উইকেটে নেমেই দ্রুত রান তুলতে পছন্দ করেন পান্ত। আগ্রাসী ব্যাটিং করতে গিয়েই প্রতিপক্ষের একই রকমের ফাঁদে পা দিচ্ছেন তিনি। বারবার অফ-স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করে হচ্ছেন আউট।

রোহিত শর্মা ও লোকেশ রাহুল না থাকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন পান্ত। কিন্তু ব্যাট হাতে খুব একটা অবদান রাখতে পারছেন না তিনি। বারবার আউট হয়েছেন অফ-স্টাম্পের বাইরের বলে বড় শট খেলতে গিয়ে। 

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৪৭ ম্যাচ খেলে পান্ত ২৩.১২ গড়ে রান করেছেন ৭৪০। অনেক সময় তার আউটের ধরন একরকম। শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে কেশভ মহারাজের অফ-স্টাম্পের বেশ বাইরের বলে বড় শট খেলতে গিয়ে ঠিকমতো করতে পারেননি ব্যাটে-বলে। ধরা পড়েন শর্ট-থার্ড ম্যানের হাতে। ধারাভাষ্যে থাকা গাভাস্কার তখনই বলেন, ভুল থেকে শিখছে না পান্ত।

“পূর্বের ভুল থেকে সে (পান্ত) শেখেনি। (এই সিরিজে) সে তার আগের তিনবারের আউট থেকেও শিক্ষা নেয়নি।”

“তারা (অফ-স্টাম্পের) অনেক বাইরে ডেলিভারি দেয় এবং পান্ত প্রতিবারই সেটা তাড়া করে। ওইসব বলে শটে যথেষ্ট জোর দিতে পারে না সে। তাকে অফ-স্টাম্পের অনেক বাইরের বলগুলো এভাবে খেলা বন্ধ করতে হবে। এসব বল ব্যাটে ঠিকঠাক খেলার কোনো সুযোগ নেই। শর্ট-থার্ডেই যাবে বল। তারা সবাই, দক্ষিণ আফ্রিকার বোলাররা ও টেম্বা বাভুমা এটাই পরিকল্পনা করে…স্রেফ অফ-স্টাম্পের অনেক বাইরে বল করলেই তার উইকেট পাওয়া যাবে।”

ঘরের মাঠে চলতি সিরিজে অধিনায়ক পান্ত রান করছেন যথাক্রমে ১৭, ৬, ৫ ও ২৯। গাভাস্কার বললেন, ভারতের একজন অধিনায়কের জন্য একই ভুল করা ভালো বার্তা নয়।

“অফ-স্টাম্পের বাইরের বলে সে ১০ বার আউট হয়েছে (২০২২ সালে টি-টোয়েন্টিতে)। এর মধ্যে কিছু বল ওয়াইড হতো, যদি তার ব্যাটে না লাগত। কারণ সে অনেক দূর থেকে খেলে, তাকে বলের কাছে যেতে হবে। তা না হলে যথেষ্ট জোর পাবে না শটে। একই সিরিজে, একইভাবে বারবার আউট হওয়া একজন ভারতীয় অধিনায়কের জন্য ভালো কিছু নয়।”