ইয়াসিরের জায়গায় টেস্ট দলে এনামুল

চার ম‍্যাচে থমকে আছে এনামুল হকের টেস্ট ক‍্যারিয়ার। এই সংস্করণে তার সবশেষ ম‍্যাচ খেলার পর হতে চলেছে আট বছর। সবশেষ মৌসুমেও বড় দৈর্ঘ‍্যের ক্রিকেটে ব‍্যাট হাতে করতে পারেননি তেমন কিছু। তবুও ইয়াসির আলির চোটে টেস্ট দলে জায়গা পেয়ে গেলেন এই ডানহাতি ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 05:51 PM
Updated : 15 June 2022, 06:11 PM

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের গত আসরটা অবশ্য দুর্দান্ত কাটে এনামুলের। ইতিহাসের প্রথম ব‍্যাটসম‍্যান হিসেবে কোনো লিস্ট ‘এ’ টুর্নামেন্টে স্পর্শ করেন হাজার রানের সীমানা। তবে ২০২১-২২ মৌসুমে বড় দৈর্ঘ‍্যের ক্রিকেটে তিনি ছিলেন নিজের ছায়া হয়ে। দুই টুর্নামেন্ট মিলিয়ে ১০ ম‍্যাচের ১৫ ইনিংসে ২৮.২৮ গড়ে তার রান কেবল ৩৯৬। নেই কোনো সেঞ্চুরি, চার ফিফটির সবচেয়ে বড়টি ৮৮ রানের।

লাল বলে ২০১৯-২০ মৌসুমটা দুর্দান্ত কেটেছিল এনামুলের। ৯ ম‍্যাচের ১৭ ইনিংসে ৭৭.৪৬ গড়ে করেছিলেন ১ হাজার ৭ রান। পাঁচ ফিফটির পাশে সেঞ্চুরি চারটি। সর্বোচ্চ অপরাজিত ১৫১।

৪ টেস্টে তেমন কিছু করতে পারেননি এনামুল। ৮ ইনিংস মিলিয়ে রান কেবল ৭৩, সর্বোচ্চ ২২। গড় মোটে ৯.১২। এরপর লম্বা সময়ে আর তাকে টেস্টের জন‍্য বিবেচনা করা হয়নি। এবার ইয়াসিরের চোটে খুলে গেল টেস্ট দলের দরজা। ২০১৪ সালে সবশেষ টেস্ট খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজেই।

তবে একাদশে জায়গা পাওয়ার পথ সহজ নয়। মিডল অর্ডারে খেলতে হলে মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহানদের সঙ্গে লড়াই করতে হবে তাকে।

পিঠের চোটের জন‍্য টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন ইয়াসির। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকা এই মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান ওয়েস্ট ইন্ডিজেই চালিয়ে যাবেন মাঠে ফেরার লড়াই।

অ‍্যান্টিগায় বৃহস্পতিবার শুরু হবে প্রথম টেস্ট। এই ম‍্যাচে খেলা হবে না এনামুলের। তিনি অ‍্যান্টিগার উদ্দেশে রওনা হবেন শুক্রবার। দ্বিতীয় টেস্টের জন‍্য বিবেচনায় থাকবেন তিনি।

বাংলাদেশ টেস্ট দল: মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, এনামুল হক, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন চৌধুরি, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক