লাবুশেনকে সরিয়ে শীর্ষে ফিরলেন রুট

শীর্ষস্থান পুনরুদ্ধার করতে একেবারেই সময় নিলেন না জো রুট। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের সেঞ্চুরিতে উঠেছিলেন দুই নম্বরে। ট্রেন্ট ব্রিজে আরেকটি শতক উপহার দিয়ে আবারও টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে চূড়ায় ফিরলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। টপকে গেলেন অস্ট্রেলিয়া মার্নাস লাবুশেনকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 08:50 AM
Updated : 15 June 2022, 09:58 AM

গত ডিসেম্বরে লাবুশেনের কাছেই শীর্ষস্থান হারিয়েছিলেন রুট। ব্যাট হাতে ধারাবাহিক পারফরম্যান্সে সিংহাসনে ফিরতে ৬ মাসও সময় লাগল না ইংলিশ ব্যাটসম্যানের। র‍্যাঙ্কিংয়ের চূড়ায় ওঠার স্বাদ রুট প্রথম পেয়েছিলেন ২০১৫ সালের অগাস্টে।

প্রথম টেস্টে ইংল্যান্ডকে জয় এনে দেওয়া চতুর্থ ইনিংসের দুর্দান্ত সেঞ্চুরিতে রুট পেয়েছিলেন ৩৯ রেটিং পয়েন্ট। তাতে ৮৮২ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথকে টপকে বসেছিলেন দুইয়ে।

লাবুশেনের সঙ্গে স্রেফ ১০ রেটিং পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় টেস্ট খেলতে নামেন রুট। প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিংয়ে খেলেন ১৭৬ রানের ইনিংস। তাতে ছাড়িয়ে যান তিনি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে। রুটের রেটিং পয়েন্ট এখন ৮৯৭, লাবুশেনের ৮৯২।

নিউ জিল্যান্ডের বিপক্ষে এই সিরিজে আরও একটি টেস্ট খেলবে ইংল্যান্ড। রুটের সামনে সুযোগ শীর্ষস্থান মজবুত করার। এই মাসের শেষ দিকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। তখন লাবুশেনও থাকবেন শীর্ষে ফেরার চেষ্টায়। লড়াইটা তাই জমজমাট থাকবে বলে ধারণা করা যায়।

শীর্ষ দশে বাকি জায়গা অপরিবর্তিতই আছে। তিনে স্মিথ, চারে বাবর আজম, পাঁচে উইলিয়ামসন। এক সময়ের এক নম্বর বিরাট কোহলি এখন দশে।

ট্রেন্ট ব্রিজে অবিশ্বাস্য জয়ের নায়ক জনি বেয়ারস্টো উন্নতি করেছেন ১৩ ধাপ। ৭৭ বলে সেঞ্চুরি ছুঁয়ে ৭ ছক্কায় ৯২ বলে ১৩৬ রানের বিস্ফোরক ইনিংস খেলে ম্যাচ সেরা হওয়া ইংলিশ ব্যাটসম্যান এখন ৩৯তম স্থানে।

স্বাগতিকদের রেকর্ড গড়া জয়ের পার্শ্বনায়ক অধিনায়ক বেন স্টোকস খেলেন ৭৫ রানের অপরাজিত ইনিংস। পাঁচ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ২২তম। প্রথম ইনিংসে ১৪৫ রান করা অলিভার পোপ ২২ ধাপ এগিয়ে ৫৩তম স্থানে। উন্নতি হয়েছে অ্যালেক্স লিসেরও।

দুই ইনিংসে ১৯০ ও ৬২ রান করা নিউ জিল্যান্ডের ড্যারিল মিচেলের অগ্রগতি ৩৩ ধাপ, আছেন ক্যারিয়ার সেরা ১৭তম স্থানে। সেঞ্চুরি উপহার দেওয়া টম ব্লান্ডেল (৩১তম) ও ডেভন কনওয়ে (২৩তম) এগিয়েছেন।

পাঁচ উইকেট নেওয়া ট্রেন্ট বোল্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে ঢুকেছেন সেরা দশে, আছেন ৯ নম্বরে। ইংল্যান্ডের ম্যাথু পটসেরও উন্নতি হয়েছে।

এই তালিকায় আগের মতোই শীর্ষে প্যাট কামিন্স, দুইয়ে রবিচন্দ্রন অশ্বিন।

কাইল জেমিসন তিন ধাপ নিচে নেমে যাওয়ায় এক ধাপ করে এগিয়ে তিনে জাসপ্রিত বুমরাহ, চারে শাহিন শাহ আফ্রিদি ও পাঁচে কাগিসো রাবাদা।

টেস্টে অলরাউন্ডারদের শীর্ষস্থানে আসেনি পরিবর্তন। যথারীতি চূড়ায় রবীন্দ্র জাদেজা।