রুটের সেঞ্চুরিতে ইংল‍্যান্ডের জয়

লর্ডস টেস্টের প্রথম তিন দিনে হলো দারুণ সব নাটকীয়তা। একেকটি ধসে হুট করে পাল্টে যাচ্ছিল ম‍্যাচের চিত্র। তাই চতুর্থ দিনে ইংল‍্যান্ডের স্রেফ ৬১ রান প্রয়োজন থাকলেও সম্ভাবনা বেঁচে ছিল নিউ জিল‍্যান্ডেরও। তবে দারুণ নৈপুণ্যে প্রতিপক্ষকে এবার আর কোনো সুযোগ দিলেন না জো রুট। ক‍্যারিয়ারে চতুর্থ ইনিংসে খেললেন প্রথম সেঞ্চুরির ইনিংস। বেন ফোকসকে নিয়ে প্রথম সেশনেই দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2022, 12:39 PM
Updated : 5 June 2022, 02:42 PM

প্রথম টেস্টে ৫ উইকেটে জিতে ৩ ম‍্যাচের সিরিজে এগিয়ে গেল ইংল‍্যান্ড। ২৬তম সেঞ্চুরিতে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রুটের। এই ইনিংস খেলার পথে দেশের কেবল দ্বিতীয় ব‍্যাটসম‍্যান হিসেবে স্পর্শ করেন ১০ হাজার রানের মাইলফলক।

একটি রেকর্ডে বসলেন গ্রায়েম গুচ ও কেভিন পিটারসেনের পাশে। ১৫টি করে সেঞ্চুরি করে ইংল্যান্ডের মাটিতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ছিল এই দুই জনের। রেকর্ডটি রুটের নিজের করে নেওয়া এখন কেবল সময়ের ব‍্যাপার।

১৭০ বলে ১২ চারে ১১৫ রানে অপরাজিত থাকেন রুট। তার সঙ্গে ১২০ রানের জুটিতে ফোকসের অবদান ৯২ বলে ৩২। তাদের দৃঢ়তায় ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস ও নতুন কোচ ব্রেন্ডন ম্যাককালামের পথচলা শুরু হলো জয় দিয়ে।

৫ উইকেটে ২১৬ রান নিয়ে রোববার চতুর্থ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। সকালে বৃষ্টি হলেও খেলা শুরু হয় যথাসময়েই। ফ্লাড লাইটও জ্বলছিল শুরু থেকে।

কন্ডিশনে পেসারদের জন‍্য বেশ সহায়তা থাকলেও তা নিতে পারেননি টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, কাইল জেমিসনরা। দায়িত্বশীল ব‍্যাটিংয়ে অনায়াসেই লক্ষ‍্য ছুঁয়ে ফেলেন রুট ও ফোকস।

১৯৯৯ সালে লর্ডসে নিজেদের একমাত্র জয় পাওয়া নিউ জিল‍্যান্ডের সেই কীর্তির পুনরাবৃত্তির জন‍্য শুরুতে দরকার ছিল উইকেট। সেটি এনে দিতে পারেননি কেউই। প্রথম বলেই সিঙ্গেল নেন রুট, এক বল পর রানের দেখা পান ফোকসও।

এক-দুই নিয়ে দুই ব‍্যাটসম‍্যান সচল রাখেন রানের চাকা। কাইল জেমিসনকে টানা দুই ওভারে দুটি চার মারেন ফোকস। সরে যায় সব চাপ।

১৫১ বলে তিন অঙ্ক স্পর্শ করে জুটির রান। সাউদির বলে ২ রান নিয়ে ইতিহাসের চতুর্দশ ব‍্যাটসম‍্যান ও অ‍্যালেস্টার কুকের পর প্রথম ইংলিশ হিসেব টেস্টে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন রুট। সঙ্গে পান চতুর্থ ইনিংসে সেঞ্চুরির অনির্বচনীয় স্বাদ। এরপর সাউদিকে পাঁচ বলের মধ‍্যে তিন বাউন্ডারি মেরে দ্রুত ম‍্যাচ শেষ করে দেন তিনি।

অসাধারণ ইনিংস খেলা রুট জেতেন ম‍্যাচ সেরার পুরস্কার।  

আগামী শুক্রবার নটিংহ‍্যামের ট্রেন্ট ব্রিজে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১৩২

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৪১

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ২৮৫

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ২৭৭, আগের দিন ২১৬/৫) ৭৮.৫ ওভারে ২৭৯/৫ (রুট ১১৫*, ফোকস ৩২*; সাউদি ২৩.৫-৫-৮৭-০, বোল্ট ২৪-৩-৭৩-১, জেমিসন ২৫-৪-৭৯-৪, ডি গ্র্যান্ডহোম ৩.৫-১-৩-০, মিচেল ০.১-০-০-০, এজাজ ২-০-২২-০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক