যে কারণে ডেভিডের বিপক্ষে রিভিউ নেননি পান্ত

নিজে কিছুটা সংশয়ে ছিলেন। নিশ্চিত হতে সাহায্যের হাত বাড়িয়েছিলেন সতীর্থদের দিকে। কিন্তু রিশাভ পান্তকে আশ্বস্ত করতে পারেননি কেউ। তাতে টিম ডেভিডকে ফেরানোর সুবর্ণ সুযোগ হারায় দিল্লি ক্যাপিটালস। যার মাশুল দেয় তারা ম্যাচ হেরে প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 10:34 AM
Updated : 22 May 2022, 10:34 AM

মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে শনিবারের ম্যাচটি দিল্লির জন্য ছিল বাঁচা-মরার লড়াই। জিতলেই তারা উঠে যেত প্লে-অফে। একটা সময় জয়ের ভালো সম্ভাবনাও জাগিয়েছিল দলটি। কিন্তু এক ঝটকায় ম্যাচের চিত্র বদলে দেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ পাওয়া থেকে বেঁচে যাওয়া ডেভিড।

১৬০ রান তাড়ায় ডেভিড যখন ব্যাটিংয়ে নামেন, মুম্বাইয়ের তখন চাই ৩৩ বলে ৬৫ রান। কঠিন সমীকরণ মেলানোর জন্য এই ব্যাটসম্যানই দলটির ছিলেন ভরসা, ভালো করেই জানত দিল্লি।

মুখোমুখি হওয়া প্রথম বলেই উইকেটের পেছনে ধরা পড়েন ডেভিড। জোরালো আবেদন করেন কিপার পান্তসহ বাকিরা। কিন্তু তাতে সাড়া দেননি আম্পায়ার।

তখন দুটি রিভিউ-ই অটুট ছিল দিল্লির। ৩০ গজের মধ্যে থাকা ফিল্ডারদের সঙ্গে কথা বলতে দেখা যায় পান্তকে। কিন্তু রিভিউ নিতে তাকে উৎসাহিত করতে পারেননি বোলার শার্দুল ঠাকুরসহ কেউ। দিল্লির অধিনায়ক নিজে কিছুটা আগ্রহী হলেও সতীর্থদের অনাগ্রহে শেষ পর্যন্ত আর রিভিউ নেননি।

পরে রিপ্লেতে দেখা যায় ডেভিডের ব্যাট স্পর্শ করে গ্লাভসে জমা পড়েছে বল। তখন হতাশার ছাপ স্পষ্ট দেখা যায় পান্তের চেহারায়।

পরে সেই ডেভিডই দিল্লিকে হারের দিকে ঠেলে দেন। ১১ বলে ৪ ছক্কা ও ২ চারে ৩৪ রানের ঝড়ো ইনিংস খেলেন ডানহাতি ব্যাটসম্যান। পরে ৫ বল বাকি থাকতে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে মুম্বাই।

ম্যাচ শেষে স্টার স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় পান্ত তুলে ধরেন, তার ওই মুহূর্তে রিভিউ না নেওয়ার কারণ।

“আমার মনে হয়েছিল, কিছু একটা হয়েছে (বল ব্যাটে স্পর্শ করেছে)। কিন্তু বৃত্তের মধ্যে থাকা সবাই যথেষ্ট নিশ্চিত ছিল না। আমি তাদের জিজ্ঞাসা করেছিলাম, রিভিউ নেওয়া উচিত কিনা। শেষ পর্যন্ত, আর রিভিউ নেইনি।”

দিল্লি ম্যাচটি হারায় টুর্নামেন্টে টিকে যায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। ১৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে বিরাট কোহলি-ফাফ দু প্লেসিদের নিশ্চিত হয় প্লে-অফ। দিল্লি আসর শেষ করে ১৪ পয়েন্টে নিয়ে পঞ্চম স্থানে থেকে।