‘নতুন যুগের সূচনায়’ ইংল্যান্ড দলে ফিরলেন অ্যান্ডারসন-ব্রড

সাম্প্রতিক ঘটনাপ্রবাহে জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের ইংল্যান্ড টেস্ট দলে ফেরা অনুমিতই ছিল। হলোও তাই। অভিজ্ঞ দুই পেসারকে নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দল সাজিয়েছে ইংলিশরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2022, 12:46 PM
Updated : 18 May 2022, 12:46 PM

প্রথমবারের মতো লাল বলের দলে ডাক পেয়েছেন ব্যাটসম্যান হ্যারি ব্রুক ও পেসার ম্যাথু পটস।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড বুধবার ১৩ সদস্যের দল দিয়েছে। দল নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত থাকা ইংল্যান্ডের নতুন ব্যবস্থাপনা পরিচালক রবার্ট কি বলেছেন, ইংল্যান্ড টেস্ট দলের ‘নতুন যুগের সূচনা’ এটি।

দলে খুব বেশি পরিবর্তন যদিও আসেনি। ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ টেস্টে ১০ উইকেটে হারা ম্যাচের আট জনই আছেন নিউ জিল্যান্ড সিরিজের দলে। নেই কেবল তিন জন- ড্যান লরেন্স, ক্রিস ওকস ও সাকিব মাহমুদ। তিন জনই চোটের কারণে বাইরে আছেন। 

দলে জায়গা পাননি ররি বার্নস, ডম সিবলি, হাসিব হামিদ ও দাভিদ মালান। নেই অলি রবিনসনও। মৌসুমের শুরুতে চোট ও অসুস্থতায় ভুগেছেন এই পেস বোলিং অলরাউন্ডার।   

গত অ্যাশেজে ভরাডুবির পর দল পুনর্গঠন করে সামনে তাকানোর কথা বলে বাদ দেওয়া হয়েছিল অ্যান্ডারসন ও ব্রডকে। যদিও অ্যাশেজে তিনটি করে টেস্ট খেলে দুজনের কারও পারফরম্যান্সই খারাপ ছিল না। তবে তাদের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়েছিল মূলত বয়স আর ভবিষ্যৎ ভাবনা।

১ হাজার ১৭৭ উইকেট শিকারি দুই বোলারকে বাইরে রাখায় ইংলিশ ক্রিকেট মহলে দেখা যায় প্রবল প্রতিক্রিয়া। ৩৯ বছর বয়সী অ্যান্ডারসন ও ৩৫ বছর বয়সী ব্রড তাদের বিস্ময় ও অসন্তুষ্টির কথা জানান প্রকাশ্যেই। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যর্থতার পর আবার বদলে যায় হাওয়া। টেস্ট নেতৃত্ব ছাড়েন জো রুট।

ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস নেতৃত্ব পেয়েই বলেন, অ্যান্ডারসন ও ব্রডকে দলে ফেরত চান তিনি। তার সঙ্গে একমত হন ব্যবস্থাপনা পরিচালক রবার্ট কি। সেই ধারাবাহিকতায় দলে ফিরলেন অভিজ্ঞ দুই সদস্য।

নিজেদের সবশেষ ১৭ টেস্টের মধ্যে কেবল একটিতে জেতা ইংল্যান্ড দলকে পথে ফেরানোর জন্য নেওয়া নানা উদ্যোগের অংশ হিসেবে কিছুদিন আগে টেস্ট দলের নতুন কোচ করা হয় ব্রেন্ডন ম্যাককালামকে। অন্তর্বর্তীকালীন নির্বাচক প্যানেলের প্রধান রবার্ট কি, স্টোকসের সঙ্গে দল নির্বাচন প্রক্রিয়ায় সম্পৃক্ত ছিলেন নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়কও।

দল নিয়ে নিজের ভাবনা তুলে ধরলেন সাবেক ব্যাটসম্যান রবার্ট কি।

“বেন (স্টোকস) ও ব্রেন্ডনের (ম্যাককালাম) নেতৃত্বে আমাদের টেস্ট দলের নতুন যুগের সূচনা এটি। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে পরের মাসে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য রোমাঞ্চকর দল নির্বাচন করেছি আমরা।”

প্রথমবার দলে আসা ব্রুক এই মৌসুমে কাউন্টি চ্যাম্পিয়নশিপে এরই মধ্যে ৭৫৮ রান করেছেন ১৫১.৬০ গড়ে। আর পটস এখন পর্যন্ত ৩৫ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি।

আগামী ২ জুন লর্ডসে শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। পরের দুই ম্যাচ হবে যথাক্রমে নটিংহ্যাম ও লিডসে। 

প্রথম দুই টেস্টের ইংল্যান্ড দল: বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ফোকস, জ্যাক লিচ, আলেক্স লিস, ক্রেইগ ওভারটন, ম্যাথু পটস, অলি পোপ, জো রুট।