ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে দ‍্যুতিময় হাসারাঙ্গা

আক্রমণে যখন এলেন, উইকেটে তখন থিতু সানরাইজার্স হায়দরাবাদের রাহুল ত্রিপাঠী ও এইডেন মারক্রাম। দ্বিতীয় বলেই তাদের প্রতিরোধের দেয়াল ভেঙে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। এরপর একে একে ফেরালেন প্রতিপক্ষের আরও চার ব্যাটসম্যানকে। দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই লঙ্কান লেগ স্পিনিং অলরাউন্ডার ছাড়িয়ে গেলেন নিজেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2022, 03:12 PM
Updated : 8 May 2022, 03:12 PM

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রোববার আইপিএলের ম্যাচে ১৮ রান দিয়ে ৫ উইকেট নেন হাসারাঙ্গা। স্বীকৃত টি-টোয়েন্টিতে যা তার দ্বিতীয় পাঁচ উইকেট। টপকে যান আগের ক্যারিয়ার সেরা ২৬ রানে ৫ উইকেটের কীর্তি।

তার ৪ ওভারের একটি মেডেন। সব মিলিয়ে ডট বল ১৪টি। একটি চারের সঙ্গে হজম করেন একটি ছক্কা।

আইপিএলে শ্রীলঙ্কার মাত্র দ্বিতীয় বোলার হিসেবে পাঁচ উইকেট নিলেন হাসারাঙ্গা। ২০১১ আসরে ১৩ রান দিয়ে প্রথম এই কৃতিত্ব দেখিয়েছিলেন পেসার লাসিথ মালিঙ্গা।

হাসারাঙ্গার দুর্দান্ত বোলিংয়ে ৬৭ রানের বড় জয় পায় বেঙ্গালোর। ১৯৩ রানের লক্ষ্য দিয়ে হায়দরাবাদকে ১২৫ রানে গুটিয়ে দেওয়ার নায়ক হাসারাঙ্গা জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

রান তাড়ায় প্রথম ওভারে দুই উইকেট হারানো হায়দরাবাদ ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ত্রিপাঠী ও মারক্রামের ব্যাটে। নবম ওভারে আক্রমণে এসে মারক্রামকে ফিরিয়ে ৫০ রানের জুটি ভাঙে দেন হাসারাঙ্গা। তার ঝুলিয়ে দেওয়া বলে মিডউইকেট বাউন্ডারিতে ধরা পড়েন ২১ রান করা মারক্রাম।

ত্রয়োদশ ওভারে আবার বল হাতে পেতে এবার প্রথম বলেই বিপজ্জনক নিকোলাস পুরানকে বিদায় করেন হাসারাঙ্গা। তার গুগলিতে ক্যাচ তুলে দেন পুরান। এক ওভার পর আক্রমণে এসে লঙ্কান লেগ স্পিনার নেন জগদীশ সুচিতের উইকেট।

নিজের কোটার শেষ ওভারটি করতে আসেন হাসারাঙ্গা সপ্তদশ ওভারে। টানা দুই বলে শশাঙ্ক সিং ও উমরান মালিককে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন তিনি।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই বিরাট কোহলিকে হারায় বেঙ্গালোর। এবারের আইপিএলে তৃতীয়বারের মতো গোল্ডেন ডাকের তেতো স্বাদ পান প্রতিযোগিতাটির সফলতম ব্যাটসম্যান।

পরে ফাফ দু প্লেসির ৭৩, রজত পাতিদারের ৪৮, গ্লেন ম্যাক্সওয়েলের ৩৩ ও দিনেশ কার্তিকের বিধ্বংসী ৩০ রানের সুবাদে দুইশর কাছাকাছি পুঁজি পায় বেঙ্গালোর।