কোহলির আরেকটি 'গোল্ডেন ডাক'

ব্যাটসম্যানের পায়ের উপর বল করলেন বাঁহাতি স্পিনার জগদীশ সুচিত। ঠিক মতো খেলতে পারলেন না বিরাট কোহলি। ধরা পড়লেন শর্ট মিড উইকেটে থাকা কেন উইলিয়ামসনের হাতে। আরেকটি ‘গোল্ডেন ডাক’ এর তেতো স্বাদ নিয়ে হতাশায় মাথা নিচু করে ছাড়লেন মাঠ কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2022, 11:49 AM
Updated : 8 May 2022, 12:11 PM

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রোববার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম‍্যাচের প্রথম বলেই আউট হয়ে যান কোহলি। চলতি আইপিএলে দুইবার দলটির মুখোমুখি হয়ে দুবারই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই ব্যাটসম্যান পেলেন ‘গোল্ডেন ডাক’।

আসরে এনিয়ে তৃতীয়বার এই অভিজ্ঞতা হলো কোহলির। প্রথম দুটি ছিল টানা দুই ম্যাচে। লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের পর হায়দরাবাদের বিপক্ষে। পরপর দুই ম্যাচেই ‘গোল্ডেন ডাক’ ১৫ বছরের আইপিএল ক্যারিয়ারে আগে কখনোই ছিল না তার।

২০০৮ সালে আইপিএলের অভিষেক আসর থেকে ২০২১ সাল পর্যন্ত কোহলি প্রথম বলে আউট হয়েছিলেন মোট তিনবার। এবার এক আসরেই সেই অভিজ্ঞতা তার হয়ে গেল তিনবার।

সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন কোহলির এবারের আইপিএল কাটছে দুঃস্বপ্নের মতো। প্রথম ৯ ম্যাচে রান করতে পেরেছিলেন কেবল ১২৮। ছিল না কোনো ফিফটি। দুই ইনিংসে ছুঁতে পারেন ৪০।

ব্যর্থতার সেই বৃত্ত ভেঙে রানে ফেরার আভাস দেন তিনি দশম ম্যাচে এসে গুজরাট টাইটান্সের বিপক্ষে ৫৮ রানের ইনিংস খেলে। আইপিএলে ১৪ ইনিংস পর যা ছিল তার প্রথম ফিফটি। পরের ম্যাচে চেন্নাই সুপার কিংসের সঙ্গে করেন ৩০। এবার টিকতেই পারলেন না।

শুধু আইপিএলেই নয়, আন্তর্জাতিক ক্যারিয়ারেও লম্বা সময় ধরে বড় রান করতে ভুগছেন কোহলি। ২০১৯ সালের নভেম্বরের পর থেকে কোনো ধরনের ক্রিকেটেই তার নেই কোনো সেঞ্চুরি। এখন তো রান করাই তার জন্য হয়ে উঠেছে কষ্টসাধ্য।

কোহলির ব্যর্থতার দিনে ব্যাট হাতে আলো ছড়ান ফাফ দু প্লেসি। ২ ছক্কা ও ৮ চারে ৭৩ রানের অপরাজিত ইনিংস খেলেন বেঙ্গালোর অধিনায়ক। রজত পাতিদার করেন ৪৮ ও গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসে ৩৩ রান।

শেষ দিকে ঝড় তোলেন দিনেশ কার্তিক। ৪ ছক্কা ও এক চারে ৮ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন এই কিপার-ব্যাটসম্যান। সব মিলিয়ে, ৩ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করে বেঙ্গালোর।