নেতৃত্বের ভারে কাবু জাদেজা, ত্রাতা সেই ধোনি

নতুন অধিনায়কের নেতৃত্বে যেন কোনো দিশা পাচ্ছিল না চেন্নাই সুপার কিংস। আইপিএলের দ্বিতীয় সফলতম দলটিই কিনা পড়ে আছে পয়েন্ট তালিকার তলানিতে! দলের ছিল দুর্দশা, অধিনায়ক নিজেও খুঁজে ফিরছিলেন নিজেকে। চরম বিপদে আবারও উদ্ধারকর্তা পুরনো ও পরীক্ষিত সেই নেতা। মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বে ফিরতেই জয়ের পথে ফিরল চেন্নাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2022, 04:35 AM
Updated : 2 May 2022, 08:19 AM

আইপিএলের সেই শুরুর আসর থেকেই চেন্নাইকে নেতৃত্ব দিয়ে আসা ধোনি এবার অধিনায়কত্ব তুলে দেন রবীন্দ্র জাদেজার হাতে। নতুন দায়িত্বে যেন অথৈ সাগরে হাবুডুবু খেতে থাকেন এই অলরাউন্ডার। প্রথম ৮ ম্যাচে স্রেফ দুটি জিততে পারে চেন্নাই। বরাবরই যিনি ধারাবাহিক পারফর্মার, সেই জাদেজা নিজের ফর্মও হারিয়ে ফেলেন।

শেষ পর্যন্ত আবার ধোনিকেই নেতৃত্বে ফিরতে অনুরোধ করেন জাদেজা। এই ৪০ বছর বয়সে আবার অধিনায়কত্বে ফেরেন ধোনি। তার নতুন দফার নেতৃত্বের প্রথম ম্যাচে রোববার সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে দেয় চেন্নাই।

ম্যাচের পর ধোনি বললেন, শুরুতে একটু সহায়তা করলেও পরে তিনি জাদেজার নেতৃত্বে খুব একটা হস্তক্ষেপ করেননি।

“জাদেজা গত মৌসুমেই জানত, এবার সে নেতৃত্ব দেবে। প্রথম দুই ম্যাচে আমি তার কাজ কিছুটা তদারকি করেছি ও পরে ছেড়ে দিতে চেয়েছি। এরপর চেয়েছি পুরোপুরি তার মতো করে সিদ্ধান্ত ও দায়িত্ব নিতে।”

“পরিবর্তনটা তাই পর্যায়ক্রমেই হয়েছিল। সবকিছু বলে-কয়ে দেওয়াটা অধিনায়কের জন্য খুব একটা ভালো কিছু নয়। মাঠে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিজেকেই নিতে হয় এবং সেগুলোর দায়ভারও বইতে হয়। অধিনায়কত্ব করা মানে অনেক দিক সামলানো, সেটির মধ্যে আছে নিজের খেলাও।”

তবে জাদেজা যে সেই ভার বইতে পারছিলেন না, তা ছিল স্পষ্টই। নেতৃত্বে খেই হারাচ্ছিলেন তো বটেই, এমনকি পারফর্মার জাদেজাও যেন উধাও হয়ে গিয়েছিলেন। ধোনি সেটি উপলব্ধি করেই আবার দায়িত্ব নিতে রাজি হয়েছেন।

“অধিনায়কত্ব করা মানে অনেক কিছুর দেখভাল করা। তবে দায়িত্ব বাড়ার সঙ্গে সঙ্গে এটা তার মানসিকতাকে আক্রান্ত করেছিল। আমার মনে হয়, অধিনায়কত্বের ভার তার প্রস্তুতি ও পারফরম্যান্সে প্রভাব ফেলেছিল।”