‘লি-শোয়েবের মতো উমরানের গতি ব্যাটসম্যানদের মনে ভয় জাগায়’

শোয়েব আখতার, ব্রেট লি, শন টেইটের বোলিংয়ের সবচেয়ে বড় শক্তি ছিল গতি। একের পর এক আগুনের গোলা ছুঁড়ে তারা ব্যাটসম্যানদের মনে জাগাতেন ভীতি, নাড়িয়ে দিতেন আত্মবিশ্বাস। এবারের আইপিএলে ঠিক সেই কাজই করছেন উমরান মালিক। জম্মু ও কাশ্মিরের এই পেসারের গতিও ব্যাটসম্যানদের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে, বলছেন নিউ জিল্যান্ডের স্পিন গ্রেট ড্যানিয়েল ভেটোরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2022, 11:30 AM
Updated : 28 April 2022, 11:30 AM

চলতি আইপিএলের শুরু থেকেই আলোচনার কেন্দ্রে উমরান। সানরাইজার্স হায়দরাবাদের এই পেসার গতির ঝড় তুলে সাড়া জাগিয়েছেন। ১৫০ কিলোমিটার গতির আশেপাশে বোলিং করছেন তিনি নিয়মিত। টুর্নামেন্টের ধারাভাষ্যকার ও বিশেষজ্ঞরা তার প্রশংসায় পঞ্চমুখ।

উমরানের গতির ঝলক প্রথম দেখা যায় গত আইপিএলে। সেবার স্রেফ তিনটি ম্যাচে সুযোগ পেলেও নিজের প্রতিভার জানান দেন তিনি। ভবিষ্যৎ সম্ভাবনার ঝিলিক দেখেই এবার মেগা নিলামের আগে ২২ বছর বয়সী এই ফাস্ট বোলারকে ধরে রাখে হায়দরাবাদ। তিনি আশাহত করেননি দলকে।

এবার এখন পর্যন্ত টুর্নামেন্টে ৮ ম্যাচ খেলে ১৫ উইকেট নিয়েছেন উমরান। আসরের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় আছেন দ্বিতীয় স্থানে। অবিশ্বাস্য সব পারফরম্যান্স উপহার দিয়ে যাচ্ছেন তিনি দলকে। সবশেষ ম্যাচে বুধবার গুজরাট টাইটান্সের বিপক্ষে স্রেফ ২৫ রান দিয়ে নেন ৫ উইকেট। স্বীকৃত টি-টোয়েন্টিতে যা তার ক্যারিয়ার সেরা বোলিং।

যদিও ম্যাচটি শেষ পর্যন্ত রশিদ খান ও রাহুল তেওয়াতিয়ার দুর্দান্ত ব্যাটিংয়ে জিতে যায় গুজরাট। তবে নিজের কাজটা ঠিকঠাকই করেন উমরান।

নিজের উন্নতি প্রতিনিয়ত করে যাচ্ছেন উমরান। গতির সঙ্গে করছেন মাথা খাটিয়ে বোলিং। তবে ভেটোরির মতে, গতিই উমরানের সাফল্যের পথে বড় ভূমিকা রাখছে। ক্রিকইনফোর ‘টি-টোয়েন্টি টাইম আউটে’ কিউই সাবেক অধিনায়ক বলেন, প্রতিপক্ষের সব ব্যাটসম্যানের মনেই এখন থাকে উমরানের ভীতি।

“তার গতি ব্যাটসম্যানদের মনে ভীতি জাগায়, শুধু টেলএন্ডারদের নয়, সব ব্যাটসম্যানদের মনে। ঘণ্টায় ১৫৩-১৫৪ কি.মি. গতির বোলার আমরা সচরাচর দেখি না। এমন অসাধারণ গতি, খুব বেশি দেখা যায় না; ব্রেট লি, শোয়েব আখতার কিংবা শন টেইটের পর ধারাবাহিকভাবে এই গতিতে আমার মনে হয় কাউকে বল করতে দেখিনি। তাই এমন কিছু দেখা এখন অনেক বড় ব্যাপার। লড়াইয়ে রোমাঞ্চ জাগাবে, কিছুটা এক্স-ফ্যাক্টর হিসেবেও কাজ করবে।”

মুগ্ধতা ছড়ানো উমরানকে শিগগিরই ভারতের জাতীয় দলে দেখছেন অনেকেই। তাদের দলে আছেন অস্ট্রেলিয়ার ক্রিস লিনও।

“বাইরে থেকে দেখলে, অবশ্যই (উমরান ভারত দলে সুযোগ পেতে প্রস্তুত)। অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেটের দিকটি বিবেচনায় নেব আমি…ভারত বারবার তাদের কাছেই ফিরে যায়, যাদের আগে বাদ দেওয়া হয়েছে, কারণ তাদের বোলিং লাইন-আপ বেশ শক্তিশালী। কিন্তু আমি এই ছেলেটিকে বিশ্বকাপে দেখতে চাই। আন্তর্জাতিক পর্যায়ে সুযোগ পেলে সে ক্রিকেট বিশ্বকে নাড়িয়ে দেবে। এটা সৌভাগ্যের (বাকিদের জন্য) যে আমি ভারতের নির্বাচক নই।”