‘নিলামে ভুলের খেসারত দিচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স’

ইশান কিষানের মতো তরুণ একজনকে পেতে মরিয়া হয়ে খরচ ১৫ কোটি রুপির বেশি। এই মৌসুমে খেলার সম্ভাবনা সামান্য জেনেও জফ্রা আর্চারকে দলে নেওয়া ৮ কোটিতে। আইপিএলের নিলামে এবার মুম্বাই ইন্ডিয়ান্স যা করেছে, শেন ওয়াটসনের চোখে তা ‘শকিং।’ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের সহকারী কোচ ও সাবেক অস্ট্রেলিয়ার অলরাউন্ডারের মতে, নিলামের টেবিলে ভুলের কারণেই পয়েন্ট টেবিলের তলানিতে মুম্বাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2022, 11:15 AM
Updated : 16 April 2022, 11:57 AM

আইপিএলের সফলতম দল মুম্বাইয়ের এবারের আসর কাটছে যাচ্ছেতাই। পাঁচ ম্যাচ খেলে এখনও জয়ের স্বাদ পায়নি রোহিত শর্মার দল।

নিলামে মুম্বাইয়ের ভুল পথে ছোটার উদাহরণ হিসেবে ওয়াটসন তুলে ধরছেন কিষানকে। ২ কোটি রুপি ভিত্তি মূল্যের কিপার-ব্যাটসম্যানকে মুম্বাই দলে নেয় সোয়া ১৫ কোটি রুপি দিয়ে। আইপিএলের ইতিহাসে নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দামি ভারতীয় ক্রিকেটার তিনি। যুবরাজ সিংকে ২০১৫ সালে ১৬ কোটি রুপিতে কিনেছিল তখনকার দিল্লি ডেয়ারডেভিলস।

২৩ বছর বয়সী এই ক্রিকেটারের প্রতিভা ও সামর্থ্য নিয়ে প্রশ্ন নেই ওয়াটসনের। ১২ মৌসুম আইপিএলে খেলা এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ‘গ্রেড ক্রিকেটার’ পডকাস্ট-এ প্রশ্ন তুললেন কিষানের পারিশ্রমিকের চোখধাঁধানো অঙ্ক নিয়ে। তুলে ধরলেন তিনি চোটাক্রান্ত ইংলিশ ফাস্ট বোলার আর্চারকে দলে টানার প্রসঙ্গও।

“মুম্বাই ইন্ডিয়ান্স টেবিলের তলানিতে, এটা আমাকে অবাক করছে না। কারণ তাদের নিলাম ছিল বেশ বাজে। ইশান কিষানের জন্য এত অর্থ ব্যয় করা…সে খুবই প্রতিভাবান এবং দক্ষ ক্রিকেটার, তবে পারিশ্রমিকের প্রায় পুরোটাই তার পেছনে ঢেলে দেওয়ার মতো উপযুক্ত সে এখনও নয়।”

“এরপর জফ্রা আর্চারকে পাওয়া যাবে কিনা, নিশ্চিত না হয়েই তার পেছনে ছোটা। বেশ কিছু দিন ধরেই সে ক্রিকেটে নেই। তাদের দলে বেশ কিছু ঘাটতি রয়েছে।”

কিষানের পারফরম্যান্স অবশ্য খুব একটা খারাপ নয়। প্রথম ম্যাচে অপরাজিত ৮১ রানের ইনিংস খেলেন এই বাঁহাতি, দ্বিতীয় ম্যাচে করেন ৫৪। তবে সবশেষ তিন ম্যাচে ছিলেন ব্যর্থ (১৪, ২৬ ও ৩)।

মুম্বাইয়ের মতো এবারের আইপিএলে ছন্দ খুঁজে ফিরছে চেন্নাই সুপার কিংসও। টুর্নামেন্টের দ্বিতীয় সফলতম দলটি টানা চার হারের পর জয়ের মুখ দেখেছে।

চেন্নাইয়ের হয়ে শিরোপা জয়ের স্বাদ পাওয়া ওয়াটসনের মতে, পেস বোলিং বিভাগই দলটির সবচেয়ে বড় ঘাটতি এবারের আসরে।

“চেন্নাই সুপার কিংসের সবচেয়ে বড় সমস্যা, গত পাঁচ ম্যাচ দেখে আমার যা মনে হয়েছে, তাদের দলে একটা ঘাটতি রয়েছে, বিশেষ করে ফাস্ট বোলিং বিভাগে। গত আসরগুলোয় তাদের দলে ছিল শার্দুল ঠাকুর। দিপক চাহার চোটে পড়েছে। তার জন্য নিলামে অনেক অর্থ ব্যয় করেছে তারা। কিন্তু তাকে টুর্নামেন্টের বেশিরভাগে অংশে (মূলত পুরোটায়) পাচ্ছে না চেন্নাই, যেটা বড় শূন্যতা।”

“জশ হেইজেলউডের মতো মানসম্মত বিদেশি পেসারও নেই তাদের। আগে তাদের দলে সব সময়ই বিশ্বমানের বিদেশি পেসার থাকত। এই কারণেই তারা ধুঁকছে।”