ডারবান টেস্টের আম্পায়ারিং নিয়ে খালেদ মাহমুদের ক্ষোভ

ডারবান টেস্টের আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রকাশ্যেই হতাশা প্রকাশ করলেন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। এই বিসিবি পরিচালক ও বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক বললেন, এতটা অধারাবাহিক আম্পায়ারিং তিনি অনেক দিন দেখেননি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2022, 05:24 PM
Updated : 3 April 2022, 05:44 PM

দক্ষিণ-আফ্রিকা বাংলাদেশের এই টেস্টে মাঠের আম্পায়ার হিসেবে আছেন আইসিসির গত বছরের বর্ষসেরা আম্পায়ার ও সব মিলিয়ে তিন বারের বর্ষসেরা আম্পায়ার মারাইস ইরাসমাস। ১০৮ টেস্ট, ১৬৪ ওয়ানডে ও ৫১টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার অভিজ্ঞতায় সমৃদ্ধ তিনি। তার সঙ্গী এড্রিয়ান হোল্ডস্টক টেস্ট পরিচালনা করেছেন ৬টি। তবে ওয়ানডেতে ৪৭ ম্যাচ আর টি-টোয়েন্টিতে ৬৫ ম্যাচের অভিজ্ঞতা তার আছে।

দুজনই স্বাগতিক আম্পায়ার। ম্যাচের চার দিনে তাদের বেশ কিছু সিদ্ধান্ত বদলে গেছে রিভিউয়ে। ‘আম্পায়ার্স কল’ হয়ে টিকে গেছে আরও কিছু সিদ্ধান্ত। তাদের আম্পায়ারিং সবচেয়ে বেশি প্রশ্নের জন্ম দিয়েছে চতুর্থ দিনে। একটি-দুটি নয়, বেশির ভাগ ‘ক্লোজ কল’ এ দিন গেছে বাংলাদেশের বিপক্ষে।

মাঠে এ নিয়ে বাংলাদেশের ক্রিকেটারদের শরীরী ভাষায় হতাশা ফুটে ওঠে স্পষ্ট। দিনের খেলা শেষে আম্পায়ারদের সঙ্গে কথা বলতে দেখা যায় অসুস্থতার কারণে এই ম্যাচে না খেলা অভিজ্ঞ ক্রিকেটার তামিম ইকবালকে।

পরে সংবাদ সম্মেলনে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সরাসরিই বললেন, আম্পায়ারিং সিদ্ধান্ত এত বেশি বিপক্ষে না গেলে বাংলাদেশের লক্ষ্য হতে পারত আরও ছোট।

“আমি মনে করি আম্পায়ারিং একটা বড় ভূমিকা পালন করে একটা টেস্ট ম্যাচের জন্য। একটা সিদ্ধান্তে অনেক কিছু নির্ভর করে আসলে। (আজকে) সকাল থেকে সবাই দেখেছেন আম্পায়ারিং, এটা তো লুকানোর কিছু নেই। বেশ কিছু সিদ্ধান্ত আমাদের বিপক্ষে গিয়েছে। যেটা আগেই যদি পেতাম, তাহলে হয়ত ২৭০ (২৭৪) তাড়া না করে এখন ১৮০ তাড়া করতাম।”

“তবে আম্পায়াদের প্রতি সম্মান জানাই। তারাই সেরা বিচারক। আমাদের মেনে নিতে হবে সব সময়ই। আমরা একটা রিভিউ নিলে হয়তো উইকেট পেতাম (কিগান পিটারসেনের), ভয়ে নেওয়া হয়নি বা ভুল করেছে ছেলেরা। তবে সত্যি কথা বলতে, এত অধারাবাহিক আম্পায়ারিং অনেক দিন পর দেখলাম।”

এমনিতে টেস্ট ম্যাচে দুই প্রান্তে নিরপেক্ষ আম্পায়ার রাখার নিয়ম থাকলেও কোভিড মহামারীর সময়ে ভ্রমণ ও কোয়ারেন্টিন সংক্রান্ত জটিলতার কারণে স্বাগতিক আম্পায়ার রাখা হচ্ছে। ডারবানে চতুর্থ দিনের খেলা চলার সময় যুক্তরাষ্ট্রে থাকা বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান টুইটারে বলেন, বিশ্বজুড়ে সবকিছু স্বাভাবিক হতে থাকায় এখন নিরপেক্ষ আম্পায়ার আবার ফিরিয়ে আনা উচিত।

ডারবানে সংবাদ সম্মেলনে একই অভিমত জানালেন খালেদ মাহমুদও।

“এখন তো সারা বিশ্বই খুলে গেছে (কোভিড বিরতির পর)। সেক্ষেত্রে আম্পায়ারিংয়ের ব্যপারটি আইসিসির দেখা উচিত আমি মনে করি, নিরপেক্ষ আম্পায়ার দেওয়া হলে ভালো হবে বলে মনে করি।”