সরে দাঁড়ালেন ধোনি, চেন্নাইয়ের নতুন নেতা জাদেজা

আইপিএলের প্রথম আসর থেকেই খুব চেনা একটি দৃশ্য, চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। লম্বা সময়ে দলটিকে এনে দিয়েছেন দারুণ সব সাফল্য। সময়ের পরিক্রমায় ধোনি হয়ে উঠেছেন চেন্নাইয়ের সমার্থক। তবে সময় তো আর থেমে থাকে না। সাবেক ভারত অধিনায়ক এখন আইপিএল ক্যারিয়ারেও আছেন সায়াহ্নে। এবার এখানেও অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন ধোনি। শেষ হলো সাফল্যে ভাস্বর এক অধ্যায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 12:52 PM
Updated : 24 March 2022, 03:34 PM

ক্লাবের ওয়েবসাইটে বৃহস্পতিবার এক বিবৃতিতে চেন্নাই জানায় অধিনায়কত্ব থেকে ধোনির সরে দাঁড়ানোর খবর। আইপিএলে দ্বিতীয় সফলতম দলের নতুন অধিনায়ক করা হয়েছে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে।

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী আসরের আগে নিলামে তখনকার সময়ের সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে ধোনিকে দলে টেনে নেয় চেন্নাই। এরপর থেকে ক্রমে দলটির প্রতীক হয়ে ওঠেন তিনি। চেন্নাই মানেই ধোনি, ধোনি মানেই চেন্নাই - এমনই হয়ে গেছে দলটির সঙ্গে তার সম্পর্ক। 

চেন্নাইয়ের সমর্থকদের কাছে ‘থালা’ বা ‘নেতা’ নামে পরিচিত ধোনির হাত ধরে দলটি শিরোপা জিতেছে চার বার (২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১)। ধোনির অধিনায়কত্বেই তারা রানার্স আপ হয়েছে পাঁচ বার (২০০৮, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৯)।

স্পট ফিক্সিংয়ের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ২০১৬ ও ২০১৭ আসরে নিষিদ্ধ ছিল চেন্নাই। ওই দুই বছর বাদে প্রতিটি আসরে চেন্নাইকে নেত্বত্ব দিয়েছেন ধোনি। তার অধিনায়কত্বে ২০৪ ম্যাচে রেকর্ড ১২১টি জয় পেয়েছে তারা।

ভারতের সফলতম অধিনায়কদের একজন ধোনি ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। এর পর থেকে কেবল চেন্নাইয়ের হয়েই পেশাদার ক্রিকেটে দেখা যাচ্ছে তাকে।

বিবৃতিতে চেন্নাই জানিয়েছে, অধিনায়কত্ব ছেড়ে দিলেও খেলোয়াড় হিসেবে এই মৌসুমের পরও দলের সঙ্গে যুক্ত থাকবেন ধোনি।

জাদেজার আগে ধোনি ছাড়া কেবল সুরেশ রায়নাই চেন্নাইকে নেত্বত্ব দিয়েছেন। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকায় হওয়া চ্যাম্পিয়ন্স লিগে ইয়র্কশায়ারের বিপক্ষে ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন সাবেক ভারত ব্যাটসম্যান।

আইপিএলের এবারের আসরের প্রথম ম্যাচে আগামী শনিবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাঠে নামবে চেন্নাই।