সাঙ্গাকারাকে ছাড়িয়ে স্মিথের রেকর্ড

হাসান আলির বলে দুর্দান্ত ড্রাইভে বল ছুটে গেল সীমানায়। ওই বাউন্ডারিতে স্টিভেন স্মিথ পৌঁছে গেলেন ইতিহাসের ঠিকানায়। দারুণ ওই শটে টেস্টে ৮ হাজার রান পূর্ণ হলো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের। মাইলফলক স্পর্শ করলেন তিনি বিশ্বরেকর্ড গড়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 09:56 AM
Updated : 24 March 2022, 12:51 PM

পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টের চতুর্থ দিনে বৃহস্পতিবার নতুন এই উচ্চতা পা রাখেন স্মিথ। ৮ হাজার থেকে ৬৬ রানের দূরত্বে তিনি শুরু করেন এই ম্যাচ। প্রথম ইনিংসে আউট হন ৫৯ রান করে। দ্বিতীয় ইনিংসে বাকি পথটুকু পাড়ি দেন অনায়াসেই।

১৫১ ইনিংস খেলে ৮ হাজার পূর্ণ করলেন স্মিথ, টেস্ট ইতিহাসে তিনিই দ্রুততম। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান ছাড়িয়ে গেলেন কুমার সাঙ্গাকারার প্রায় এক যুগ পুরনো রেকর্ড।

২০১২ সালে ভারতের বিপক্ষে কলম্বো টেস্টে ৮ হাজার টেস্ট রান ছুঁয়েছিলেন সাঙ্গাকারা। লঙ্কান কিংবদন্তির লেগেছিল ১৫২ ইনিংস।

টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রান যার, সেই শচিন টেন্ডুলকার ৮ হাজার রানে পা রেখেছিলেন ১৫৪ ইনিংস খেলে। সর্বকালের সেরা অলরাউন্ডার বলে অনেকের কাছে স্বীকৃত স্যার গ্যারি সোবার্সের এই মাইলফলক ছুঁতে লেগেছিল ১৫৭ ইনিংস। ভারতীয় কিংবদন্তি রাহুল দ্রাবিড় এখানে পা রাখেন ১৫৮ ইনিংসে।

৮ হাজারের রেকর্ড গড়ার আগে ৭ হাজার রানেও স্মিথ ছিলেন টেস্ট ইতিহাসের দ্রুততম। ৭৩ বছরের রেকর্ড ভেঙে ৭ হাজার রান করেছিলেন তিনি ১২৬ ইনিংস খেলে।

টেস্টে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড যৌথভাবে হার্বার্ট সাটক্লিফ ও স্যার এভারটন উইকসের। এরপর ২ হাজার থেকে ৬ হাজার পর্যন্ত দ্রুততম রানের প্রতিটি মাইলফলকে রেকর্ড স্যার ডন ব্র্যাডম্যানের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক