বড় দলগুলির বিপক্ষে বেশি টেস্ট চান রশিদ খান

আফগানিস্তানের টেস্ট মর্যাদা পাওয়ার ৫ বছর হতে চলল। এই সময়ে টেস্ট খেলতে পেরেছে তারা স্রেফ ৬টি। টেস্ট ম্যাচের এই স্বল্পতা নিয়ে আক্ষেপ ঝরল রশিদ খানের কণ্ঠে। আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকার চাওয়া, বড় দলগুলির সঙ্গে বছরে অন্তত দুটি-তিনটি হলেও টেস্ট খেলার সুযোগ যেন তাদের দেওয়া হয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2022, 06:32 AM
Updated : 23 March 2022, 06:32 AM

২০১৭ সালে টেস্ট মর্যাদা পাওয়া আফগানরা প্রথম টেস্ট খেলে ২০১৮ সালে ভারতের বিপক্ষে। পরের বছর বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে একটি করে ম্যাচ খেলার সুযোগ পান তারা। ২০২০ সালে কোনো টেস্ট তারা খেলতে পারেননি, গত বছর দুটি টেস্ট ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে।

ব্যস, এখনও পর্যন্ত আফগানিস্তানের টেস্ট খতিয়ান এটুকুই। গত বছর অস্ট্রেলিয়াতে একটি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল তাদের। কিন্তু সেটি আপাতত স্থগিত হয়ে আছে আফগানিস্তানে তালেবান শাসনের প্রভাবে।

রশিদ খানের মতে, এভাবে টেস্ট খেলে এই সংস্করণে উন্নতি করা কঠিন। আইপিএল খেলার জন্য ভারতে থাকা লেগ স্পিনার টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে সাক্ষাৎকারে আকুতি জানালেন আরও বেশি টেস্ট খেলার।

“বড় দলগুলির সঙ্গে আমরা আরও বেশি টেস্ট খেলতে চাই, অন্তত বছরে দুই-তিনটি করে হলেও। সেটি হলে তরুণ ক্রিকেটারদের জন্য হবে বড় অনুপ্রেরণা। তাহলে অনেক কিছু শেখার ও উন্নতি করার সুযোগ পাবে তারা।”

“সব সংস্করণেই বড় দলগুলির বিপক্ষে ম্যাচ প্রয়োজন, তবে টেস্ট হলে তা হবে বড় পাওয়া। বড় দলগুলির বিপক্ষে যত খেলার সুযোগ পাব, ততই ভালো হয়ে উঠব আমরা।”

সূচি অনুযায়ী, এখনও পর্যন্ত কোনো টেস্ট আফগানদের নেই এই বছরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক