‘তৃতীয় ওয়ানডে খেলবে সাকিব’

পরিবারের এতো জন অসুস্থ, একটু অস্থির হওয়াই স্বাভাবিক। তাই কখনও দলের সঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন সাকিব, কখনও ফিরে আসার। আসতে চাইলে টিকেট কাটা হচ্ছে, থাকতে চাইলে বাতিল। তার আসা-যাওয়া নিয়ে তৈরি হওয়া সংশয়ের সমাপ্তি টানলেন খালেদ মাহমুদ, জাতীয় দলের টিম ডিরেক্টর জানালেন, তৃতীয় ওয়ানডেতে খেলবেন বাঁহাতি এই অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2022, 01:10 PM
Updated : 21 March 2022, 01:10 PM

সাকিবের মা শিরিন আক্তার, তার শাশুড়ি এবং তিন সন্তান ঢাকায় হাসপাতালে চিকিৎসাধীন। দক্ষিণ আফ্রিকায় থাকায় সঙ্কটময় এই সময়ে পরিবারের সঙ্গে থাকতে পারছেন না সাকিব। সোমবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানান, প্রয়োজন হলে যেকোনো সময় দেশে ফিরতে পারেন সাকিব।

তিনি এই কথা বলার কিছুক্ষণ পর সাকিব সিদ্ধান্ত নেন ফিরে আসার। তবে খানিক পর আবার জানান, তিনি থাকছেন। তার দেশে ফেরার খবর নিয়ে নানা সংশয়ের মধ্যে চিত্রটা পরিষ্কার করেন মাহমুদ।

“একটা মেডিকেল ইমারজেন্সি আছে, ওর (সাকিব) ফ্যামিলির অনেকে অসুস্থ। যে কারণে ওর মনে একটা দ্বিধা দ্বন্দ্ব তো আছেই। বারবার ঢাকা থেকে, ওর ফ্যামিলি থেকে কথা হচ্ছে যাওয়ার ব্যাপারে। ওর জন্য টিকেট আমাদের প্রায়ই বুক করতে হচ্ছে। আজকে ওর চলে যাওয়ার একটা কথা হচ্ছিল। তবে সাকিবই যাবে না, ও খেলে যাবে। হি ইজ প্লেয়িং।”

“একটা সত্যি কথা, তার যাওয়ার কথা ছিল। বিসিবি থেকে জালাল (ইউনুস) ভাই হয়তো বলেও দিয়েছেন। এর কিছুক্ষণ পর সাকিব সিদ্ধান্ত নেয় যে যাবে না। খেলেই যাবে। এখন সাকিব যাচ্ছে না। হয়তোবা তৃতীয় ওয়ানডে খেলেই যাওয়ার একটা চিন্তা ভাবনা করবে।”

দক্ষিণ আফ্রিকাকে প্রথম ওয়ানডেতে ৩৮ রানে হারায় বাংলাদেশ। সব সংস্করণ মিলিয়ে দেশটিতে স্বাগতিকদের বিপক্ষে যা তাদের প্রথম জয়। ওই ম্যাচে সেরা হন সাকিব। দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিকদের বিপক্ষে পাত্তাই পায়নি তারা। হেরেছে ৭ উইকেটে। তিন ম্যাচের সিরিজটি এখন ১-১ সমতায়।

বাংলাদেশের সামনে দারুণ সুযোগ রয়েছে দক্ষিণ আফ্রিকায় প্রথমবার কোনো সিরিজ জয়ের। সেই পথে এগিয়ে যেতে সাকিবের দলে থাকা কতটা জরুরি, বুঝতে পারছেন এই অলরাউন্ডার নিজেও। মাহমুদ বললেন, সিরিজ জিততে মরিয়া সাকিবও।

“এখানে (অসুস্থতায়) তো কারোরই হাত নেই। খুবই গুরুতর ব্যাপার। পারিবারিক বিষয়টি তো সব সময়ই যেকোনো মানুষের জন্য গুরুত্বপূর্ণ। ওর (সাকিব) জন্যও গুরুত্বপূর্ণ। তবে ও পুরোপুরিভাবে খেলতে চায়। প্রথম থেকেই খেলার ব্যাপারে ‘হি ওয়াজ ভেরি ইনটেন্স, সিরিয়াস।’ প্রথম ম্যাচে তো ম্যান অব দা ম্যাচ হলো, দ্বিতীয় ম্যাচে রান করেনি, তবে দারুণ বোলিং করেছে। সে খেলতে চায়, ও চায় এই সিরিজটা জিততে, নিজে ভালো করতে।”

“ও জানে যে, ও ছাড়া আমাদের জন্য কতটা কঠিন কম্বিনেশন ঠিক করা। খুশির কথা হচ্ছে, সাকিব এই সিরিজের জন্য হয়তো স্যাক্রিফাইস করছে। যেটা বাংলাদেশ ক্রিকেটের জন্য ভালো সংবাদ। আশা করি, ওর বাসায় সব ঠিকঠাক থাকবে। আশা করি, তৃতীয় ওয়ানডেটা ও খেলবে, ম্যাচটা আমরা জিতব, সিরিজ জিতব। এরপর হয়তো সিদ্ধান্ত নেবে, কখন যাবে না যাবে।”

বুধবার সিরিজ নির্ধারণী ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে বাংলাদেশ।