ওয়ানডে সিরিজে বাংলাদেশের পাওয়ার হিটিং কোচ মরকেল

দক্ষিণ আফ্রিকা সফরে আরেকটু ভালো করার জন্য ভাণ্ডারে নতুন অস্ত্র যোগ করতে চায় বাংলাদেশ। তাই নেওয়া হয়েছে একজন পাওয়ার হিটিং কোচ। আপাতত কেবল ওয়ানডে সিরিজে ব্যাটসম্যানদের সঙ্গে বিশেষজ্ঞ কোচের ভূমিকায় কাজ করবেন দক্ষিণ আফ্রিকারই সাবেক অলরাউন্ডার অ‍্যালবি মরকেল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 06:38 PM
Updated : 15 March 2022, 06:38 PM

প্রস্তুতির সময় বেশি নেই। তাই এরই মধ্যে কাজও শুরু করে দিয়েছেন মরকেল।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পরই পাওয়ার হিটিং কোচের আলোচনা উঠেছিল। বিসিবির তখনকার মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বলেছিলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুত উন্নতি ও আগামী বিশ্বকাপের জন্য নিজেদের তৈরি করার ভাবনায় শুধু এই সংস্করণের জন্য আলাদা বিশেষজ্ঞ কোচ আনার ভাবনা তাদের আছে।

মরকেল এ পর্বে পাঁচ দিন কাজ করবেন ব্যাটসম্যানদের সঙ্গে। দক্ষিণ আফ্রিকায় দলের সঙ্গে থাকা টিম ডিরেক্টর খালেদ মাহমুদ মঙ্গলবার বিসিবির ভিডিও বার্তায় তুলে ধরলেন সাবেক এই অলরাউন্ডারকে নিয়োগের কারণ।

“মরকেলকে আমরা আসলে ৪-৫ দিনের জন্য নিয়েছি, শুধু ওয়ানডের (সিরিজ) জন্য। পাওয়ার হিটিংয়ের জন্য, যেহেতু এখানে ওর অভিজ্ঞতা আছে। প্রধান কোচও চায় ও থাকুক আমাদের সঙ্গে। এজন্য ওয়ানডে সিরিজ পর্যন্ত ওকে আমাদের সঙ্গে রাখব।”

খেলোয়াড়ি জীবনে মরকেল ছিলেন মূলত পেস বোলিং অলরাউন্ডার। তবে ইনিংসের শেষ দিকে ব্যাট হাতে ঝড় তুলতে পারদর্শী ছিলেন তিনি। ২০০৪ থেকে ২০১৫ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন একটি টেস্ট, ৫৮ ওয়ানডে ও ৫০ টি-টোয়েন্টি।

৪০ বছর বয়সী মরকেল এই নিয়ে দ্বিতীয়বারের মতো কোচিংয়ে যুক্ত হলেন। ২০১৯ সালের জানুয়ারিতে অবসরের পরপরই নামিবিয়া জাতীয় দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন তিনি। 

এই মাসে বাংলাদেশের কোচিং স্টাফে যুক্ত হওয়া দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান মরকেল। গত ৪ মার্চ দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার অ‍্যালান ডোনাল্ডকে পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি।

তিন দক্ষিণ আফ্রিকান- প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো, ডোনাল্ড ও মরকেল জোহানেসবার্গে ওয়ানডে স্কোয়াডের সঙ্গে কাজ করছেন। সেখানে তাদের সঙ্গী স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ ও ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট। আর কেপ টাউনে আলাদা ক্যাম্পে টেস্ট দলের ব্যাটসম্যানদের নিয়ে কাজ করছেন ব্যাটিং কোচ জেমি সিডন্স।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ তিনটি ওয়ানডে খেলবে ১৮, ২০ ও ২৩ মার্চ। সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু ৩১ মার্চ, যা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।