‘এ’ থেকে ‘সি’ ক্যাটাগরিতে নেমে গেলেন পান্ডিয়া-ধাওয়ান

ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে বড় ধরনের অবনমন হয়েছে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও অভিজ্ঞ ব্যাটসম্যান শিখর ধাওয়ানের। ‘এ’ থেকে তারা নেমে গেছেন ‘সি’ ক্যাটাগরিতে।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2022, 05:05 PM
Updated : 3 March 2022, 05:05 PM

অবনমন হয়েছে আরও তিন সিনিয়র ক্রিকেটার চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে ও ইশান্ত শর্মার। শ্রেয়াস আইয়ার, মোহাম্মদ সিরাজ ও আকসার প্যাটেলের হয়েছে উন্নতি।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর বৃহস্পতিবারের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ২০২১-২২ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির অনুমোদন দিয়েছে বিসিসিআইয়ের এপেক্স কাউন্সিল। ২০২১ সালের অক্টোবর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চুক্তিতে আগের মতোই গ্রেড আছে চারটি। যেখানে আছেন মোট ২৭ ক্রিকেটার।   

‘এ’ প্লাস ক্যাটাগরিতে আসেনি কোনো পরিবর্তন। আগের মতোই আছেন তিন সংস্করণের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা, সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও পেসার জাসপ্রিত বুমরাহ। তাদের বেতন বাৎসরিক ৭ কোটি রুপি।

৫ কোটি রুপি পারিশ্রমিকের ‘এ’ ক্যাটাগরিতে গতবার ছিলেন ১০ জন। এবার সংখ্যাটা নেমে গেছে অর্ধেকে। এখান থেকে পান্ডিয়া ও ধাওয়ানের অবনমন হওয়াটা যদিও চমক জাগানিয়া কিছু নয়।

গত দুই বছর ধরে ফিটনেস সমস্যায় ভুগছেন পেস বোলিং অলরাউন্ডার পান্ডিয়া। গত অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর ভারতের হয়ে খেলা হয়নি ২৮ বছর বয়সী এই ক্রিকেটারের।

আর ধাওয়ান গত এক বছরে এক সংস্করণের খেলোয়াড় হয়ে উঠেছেন, সুযোগ পান কেবল ওয়ানডেতে। সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন তিনি গত জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে, যখন ভারতের আরেক দল ইংল্যান্ডে ব্যস্ত ছিল টেস্ট সিরিজে। পরে সুযোগ পাননি টি-টোয়েন্টি বিশ্বকাপে। বাঁহাতি এই ওপেনার সবশেষ টেস্ট খেলেছেন আরও আগে, ২০১৮ সালে।  

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দল থেকে বাদ পড়া রাহানে, পুজারা ও ইশান্ত আগের মৌসুমের চুক্তিতে ছিলেন ‘এ’ ক্যাটাগরিতে। এবার তারা নেমে গেছেন ‘বি’ ক্যাটাগরিতে। তাদের বেতন ৩ কোটি রুপি।

টেস্ট দলে জায়গা হারানো আরেক ক্রিকেটার ঋদ্ধিমান সাহা জায়গা ধরে রেখেছেন চুক্তিতে। তবে এই কিপার-ব্যাটসম্যান ‘বি’ থেকে নেমে গেছেন ‘সি’ ক্যাটাগরিতে।

গতবার ১ কোটি রুপি পারিশ্রমিকের ‘সি’ ক্যাটাগরিতে থাকা শ্রেয়াস, সিরাজ ও আকসার তাদের পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন। উঠেছেন ‘বি’ ক্যাটাগরিতে। এখানে জায়গা ধরে রেখেছেন শার্দুল ঠাকুর।

বিসিসিআইয়ের ২০২১-২২ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা:

গ্রেড এ প্লাস: রোহিত শর্মা, বিরাট কোহলি, জাসপ্রিত বুমরাহ।

গ্রেড এ: লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, রিশাভ পান্ত, মোহাম্মদ শামি।

গ্রেড বি: অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পুজারা, ইশান্ত শর্মা, শার্দুল ঠাকুর, আকসার প্যাটেল, শ্রেয়াস আইয়ার, মোহাম্মদ সিরাজ।

গ্রেড সি: শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, সূর্যকুমার যাদব, মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল, হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, ওয়াশিংটন সুন্দর, দিপক চাহার, যুজবেন্দ্র চেহেল।