আরও ১০ পয়েন্টের আশায় মরিয়া বাংলাদেশ

সিরিজের শেষ ম্যাচের আগের দিন অনুশীলন ঐচ্ছিক। সাকিব আল হাসান, লিটন দাস, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেনরা রোববার আসেননি মাঠে। সিরিজ জয় নিশ্চিত হওয়ার পর দল একটু নির্ভার কিনা, সেই প্রশ্ন জাগতেই পারে। মেহেদী হাসান মিরাজ তা শুনে প্রবল আপত্তি করলেন। পূর্ণ ৩০ পয়েন্টের হাতছানি যেখানে, অভিযান শেষ হওয়ার আগে স্বস্তির শ্বাস নেওয়ার সুযোগ কোথায়!

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 08:45 AM
Updated : 27 Feb 2022, 08:45 AM

পয়েন্টের এই হিসাবই বদলে দিয়েছে ওয়ানডে সিরিজগুলোর বরাবরের বাস্তবতা। আগে সিরিজ জয় নিশ্চিত হলে পরের ম্যাচগুলিতে পরীক্ষা-নিরীক্ষার ব্যাপার থাকত। অভিজ্ঞদের বিশ্রাম ও নতুনদের সুযোগ দেওয়ার ভাবনা থাকত। হোয়াইটওয়াশ নিয়ে আলোচনাই থাকত মুখ্য। সেসব দিন এখন অতীত।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ চালু হওয়ার পর প্রতিটি ম্যাচই পেয়ে গেছে আলাদা গুরুত্ব। একেকটি ম্যাচে জড়িয়ে ১০ পয়েন্ট। প্রতিটি ম্যাচ মানেই বিশ্বকাপের দিকে আরেকধাপ এগিয়ে যাওয়ার রোমাঞ্চ কিংবা আরেকটু পিছিয়ে পড়ার হতাশা। কোনো ম্যাচই তাই এখন আর সার্বিক সমীকরণে মূল্যহীন নয়।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে রোববার সেই বাস্তবতাই ফুটে উঠল মিরাজের কণ্ঠে। আফগানিস্তানের বিপক্ষে প্রথম লক্ষ্য বাংলাদেশ অর্জন করে ফেলেছে প্রথম দুই ম্যাচে সিরিজ জিতে। এবার পূর্ণতায় সিরিজটি শেষ করতে চায় দল।

মিরাজের ১৩ মিনিটের সংবাদ সম্মেলনে হোয়াইটওয়াশ শব্দটিই উচ্চারিত হলো না। কিন্তু পয়েন্টের কথা এলো ঘুরেফিরেই।

স্বাগতিক ভারত ও সুপার লিগের অন্য শীর্ষ সাত দল সরাসরি খেলবে ২০২৩ বিশ্বকাপে। ১০০ পয়েন্ট নিয়ে সুপার লিগে এখন সবার ওপরে বাংলাদেশ। তবে নিশ্চিন্তে থাকার সুযোগ নেই। সামনের সিরিজ দক্ষিণ আফ্রিকায়, যেখানে এই সংস্করণে কোনো ম্যাচই কখনও জেতেনি বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডের কন্ডিশনে সিরিজও সহজ হওয়ার কথা নয়। আরেকটি সিরিজ বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে।

কঠিন কিছু পরীক্ষা তাই দলের অপেক্ষায়। সিরিজ হেরে আত্মবিশ্বাসে পিছিয়ে থাকা আফগানদের বিপক্ষে আরও ১০ পয়েন্ট প্রাপ্তির সুযোগ তাই হাতছাড়া করতে চায় না দল, বললেন মিরাজ।

“সিরিজ জেতার চেয়ে গুরুত্বপূ্র্ণ হচ্ছে ১০ পয়েন্ট। বিশ্বকাপে কিন্তু শীর্ষ আট দল কোয়ালিফাই হবে। সিরিজ জিতেছি খুব ভালো কথা। আমাদের পরবর্তী টার্গেট আরেকটি ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিতে পারলে দলের জন্য অনেক ভালো হবে।”

“সামনে হয়তো অনেক ভালো সুযোগ আসবে। হয়তো অনেক বড় চ্যালেঞ্জ আসবে। কিন্তু আমি মনে করি, এই ১০ পয়েন্ট যদি নিতে পারি, তখন আমাদের জন্য সহজ হয়ে যাবে সামনের চ্যালেঞ্জগুলো।”

বাংলাদেশের পয়েন্ট এখন আরেকটু বেশি থাকতে পারত, যদি গত বছর দেশের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটি থেকে লক্ষ্য পুরোপুরি অর্জন করা যেত। সেবার প্রথম দুই ম্যাচে সিরিজ জয় নিশ্চিত করার পর শেষ ম্যাচে লঙ্কানদের কাছে হেরে যায় বাংলাদেশ।

সেই সিরিজে দল ফিরে তাকাচ্ছে না বলেই দাবি মিরাজের। তবে সেই অভিজ্ঞতার পুনরাবৃত্তি তারা চান না কোনোভাবেই।

“ওরকম কোনো কথা হয়নি। যেটা বললেন, সেটা নেতিবাচক ভাবনা। এসব আমরা ভাবছি না। ইতিবাচক চিন্তা করছি। কালকের ম্যাচটা আছে। আমরা চেষ্টা করব শতভাগ উজাড় করে খেলার জন্য। আমাদের জন্য ১০ পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ।”