রউফের সামনে আরেকটি সুযোগ, দলে ফিরলেন মাসুদ

সাদা বলের দুই সংস্করণে পাকিস্তান দলে নিয়মিত হয়ে উঠছেন হারিস রউফ। টেস্ট দলে আগে ডাক পেলেও এই আঙিনায় এখনও পা রাখতে পারেননি ডানহাতি পেসার। সম্ভাবনা জেগেছে আরও একবার। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের দলে আছেন তিনি। ফিরেছেন ওপেনার শান মাসুদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2022, 09:55 AM
Updated : 9 Feb 2022, 09:56 AM

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন ম্যাচের এই সিরিজের জন্য বুধবার ১৬ জনের দল দিয়েছে পাকিস্তান। দুই যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে খেলতে যাচ্ছে দেশটি।

২০২০ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয় রউফের। গত বছর টেস্টের পথচলা শুরুর দিকে এক ধাপ এগিয়েও যান তিনি। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সফরের টেস্ট দলে তাকে রাখা হয়। কিন্তু শেষ পর্যন্ত কোনো ম‍্যাচ খেলার সুযোগ হয়নি তার। পাকিস্তানের হয়ে ৮ ওয়ানডে ও ৩৪ টি-টোয়েন্টি খেলা এই পেসারের সামনে আবারও টেস্ট অভিষেকের হাতছানি।

আবিদ আলির অনুপস্থিতিতে দলে ফিরেছেন গত বছর জানুয়ারিতে নিউ জিল্যান্ড সফরে সবশেষ টেস্ট খেলা মাসুদ। পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত ২৫ টেস্ট খেলে ৪ সেঞ্চুরিতে এক হাজার ৩৭৮ রান করেছেন ৩২ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটসম্যান।

গত ডিসেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন আবিদ। পরে দুটি এনজিওপ্লাস্টি করানো হয় তার। আপাতত পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে আছেন পাকিস্তানের সবশেষ টেস্ট সিরিজে বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে আলো ছড়ানো ৩৪ বছর বয়সী এই ওপেনার।

ওই সিরিজের দল থেকে বাদ পড়েছেন বিলাল আসিফ। বাংলাদেশ সফরের দলে থাকলেও দুই টেস্টের একটিও খেলা হয়নি তার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সিরিজের জন্য রিজার্ভ হিসেবে আছেন কামরান গুলাম, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, সরফরাজ আহমেদ ও ইয়াসির শাহ।

দল ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, টেস্ট দলে ডাক পাওয়া যে ক্রিকেটাররা পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলছেন না, তারা আগামী বুধবার করাচি জাতীয় স্টেডিয়ামে অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন।

অস্ট্রেলিয়া-পাকিস্তানের লড়াই শুরু ৪ মার্চ, রাওয়ালপিন্ডি টেস্ট দিয়ে। লাল বলের পরের দুই ম্যাচ শুরু ১২ মার্চ করাচিতে ও ২১ মার্চ লাহোরে। এরপর তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে তারা।

পাকিস্তান টেস্ট দল: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, আবদুল্লাহ শফিক, আজহার আলি, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, হারিস রউফ, হাসান আলি, ইমাম-উল-হক, মোহাম্মদ নওয়াজ, নুমান আলি, সাজ্জাদ খান, সৌদ শাকিল, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, জাহিদ মাহমুদ।

রিজার্ভ: কামরান গুলাম, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, সরফরাজ আহমেদ, ইয়াসির শাহ।