‘প্রশ্নবিদ্ধ বোলিং’ অ্যাকশনের পরীক্ষায় পাকিস্তানের হাসনাইন

বিগ ব্যাশে সিডনি থান্ডারের হয়ে দারুণ অধ্যায় কাটিয়ে আসা মোহাম্মদ হাসনাইন পেয়েছেন দুঃসংবাদ। প্রশ্নবিদ্ধ হয়েছে পাকিস্তানের তরুণ এই ফাস্ট বোলারের বোলিং অ্যাকশন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2022, 03:00 PM
Updated : 18 Jan 2022, 03:00 PM

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতাটিতে খেলার সময় ২১ বছর বয়সী এই ক্রিকেটারের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। যদিও তখন খবরটি জানা যায়নি। ইএসপিএনক্রিকইনফোর মঙ্গলবারের প্রতিবেদনে বলা হয়েছে, লাহোরে আইসিসি অনুমোদিত পরীক্ষাগারে এদিনই তার বোলিং অ্যাকশনের পরীক্ষা হওয়ার কথা।

২০১৯ সালের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতির একটি ডেলিভারিতে চমক দেখানো হাসানাইন বিগ ব্যাশেও রাখেন সামর্থ্যের ছাপ। সিডনি থান্ডারের হয়ে তিনি সুযোগ পান ইংলিশ পেসার সাকিব মাহমুদের বদলি হিসেবে।

অভিষেক ম্যাচে অ্যাডিলেইড স্ট্রাইকার্সের বিপক্ষে তিনি নিজের প্রথম ওভারে ৩ উইকেট নেন কোনো রান না দিয়েই! গড়েন বিগ ব্যাশের ইতিহাসে প্রথম বোলার হিসেবে প্রতিযোগিতাটিতে নিজের প্রথম ওভারে তিন উইকেট নেওয়ার কীর্তি। দলের ২৮ রানে জয়ের ম্যাচটিতে ৪ ওভারে ২০ রান দিয়ে তার প্রাপ্তি ওই ৩ উইকেট।

তার শেষ ম্যাচে সিডনি সিক্সার্সের মোইজেস হেনরিকসকে একটি বাউন্সার মারার পর অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান বলেন ‘দারুণ থ্রো মেট’, যা ধরা পড়ে স্টাম্প মাইকে। ম্যাচটিতে হাসনাইন কোনো উইকেট পাননি, তবে ৪ ওভারে রান দেন কেবল ২২। ম্যাচটি অবশ্য তার দল হেরে যায় ৬০ রানে।

সব মিলিয়ে সিডনি থান্ডারের হয়ে পাঁচ ম্যাচে ওভারপ্রতি মাত্র ৬ রান করে দিয়ে ও ১৫.৭১ গড়ে তিনি নেন ৭ উইকেট।

হাসনাইনের বোলিং অ্যাকশনের পরীক্ষা বুধবার অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল। কিন্তু পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্রস্তুতি নিতে তিনি দেশে ফেরায় এবং লাহোরে আইসিসি অনুমোদিত পরীক্ষাগার থাকায় এখানে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়।

তার বোলিং অ্যাকশনের পরীক্ষাটি এমন এক সময়ে হচ্ছে, যখন করাচিতে পিএসএল শুরু হতে ১০ দিনও বাকি নেই। কোয়েটা গ্ল্যাডিয়েটর্স স্কোয়াডের গুরুত্বপূর্ণ অংশ তিনি। যদি পরীক্ষায় তার বোলিং অ্যাকশন বৈধ প্রমাণিত হয়, তাহলে যথারীতি খেলা চালিয়ে যেতে পারবেন। কিন্তু অ্যাকশনে ত্রুটি ধরা পড়লে তা শোধরানোর আগ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট ও বিশ্বব্যাপী ঘরোয়া ক্রিকেটে বোলিং থেকে তিনি নিষিদ্ধ থাকবেন।

অবৈধ বোলিং অ্যাকশন সম্পর্কিত আইসিসির নিয়ম অনুযায়ী, হাসনাইনের বোলিং অবৈধ প্রমাণিত হলেও পাকিস্তান ক্রিকেট বোর্ড চাইলে তাকে তাদের ঘরোয়া ক্রিকেটে বোলিং করার অনুমতি দিতে পারে। সেক্ষেত্রে পিএসএলে বোলিং করার অনুমতিও তিনি পেতে পারেন, যদিও অতীতে এই টুর্নামেন্টে অ্যাকশন সন্দেহজনক হওয়া বোলারদের বোলিং করার অনুমতি দেওয়া হয়নি।

পরীক্ষার ফলাফল আসতে ১৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে। এর মধ্যে যদি হাসনাইনকে বোলিংয়ের অনুমতি দেওয়া হয় তাহলে পিএসএলের উদ্বোধনী ম্যাচে তিনি বোলিং করতে পারবেন।