নাঈমের অলরাউন্ড নৈপুণ্যে দক্ষিণাঞ্চলকে উড়িয়ে দিল উত্তরাঞ্চল

দুর্দান্ত পারফরম্যান্সে লক্ষ্যটা নাগালে রাখলেন বোলাররা। রান তাড়ায় ব্যাট হাতে আলো ছড়ালেন পারভেজ হোসেন। দারুণ বোলিংয়ের পর ব্যাটিংয়েও অবদান রাখলেন নাঈম ইসলাম। তার অলরাউন্ড নৈপুণ্যে বিসিবি দক্ষিণাঞ্চলকে গুঁড়িয়ে দিল বিসিবি উত্তরাঞ্চল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 12:04 PM
Updated : 9 Jan 2022, 12:04 PM

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম ওয়ানডে সংস্করণ ইন্ডিপেন্ডেন্স কাপ ৮ উইকেটের জয় দিয়ে শুরু করেছে উত্তরাঞ্চল। রোববার প্রতিপক্ষকে ১৬২ রানে গুটিয়ে দিয়ে ১১৪ বল আগেই জয়ের বন্দরে পৌঁছে গেছে তারা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে উত্তরাঞ্চলের জয়ের নায়ক নাঈম। অফ স্পিনে ২৯ রান দিয়ে নেন ২ উইকেট। পরে ৯ চারে ৬৬ রান করে মাঠ ছাড়েন দলের জয় সঙ্গে নিয়ে। পারভেজের ব্যাট থেকে আসে ৪ ছক্কা ও ৫ চারে ৫৪ রান।

টস হেরে ব্যাটিংয়ে নামা দক্ষিণাঞ্চলকে শুরুতেই চেপে ধরে উত্তরাঞ্চল। চতুর্থ ওভারেই এনামুল হককে কট বিহাইন্ড করে দেন শফিকুল ইসলাম। রান আউটে কাটা পড়েন মাইশুকুর রহমান।

৩৪ রানে ২ উইকেট হারানো দলের হাল ধরেন পিনাক ঘোষ ও তৌহিদ হৃদয়। দুইজনে গড়েন ৬০ রানের জুটি। পিনাককে বোল্ড করে তাদের প্রতিরোধ ভাঙেন নাঈম। ৬ চারে ৪৭ রান করেন দক্ষিণাঞ্চলের ওপেনার।

প্রথম শ্রেণির ফর্ম ওয়ানডেতেও বয়ে আনেন হৃদয়। ৬৭ বলে ফিফটি করা এই ব্যাটসম্যান অবশ্য টিকতে পারেননি এরপর। সানজামুল ইসলামের বলে ৩ চারে ৫৫ করে ফিরে যান এর আগে চার দিনের সংস্করণে দুই সেঞ্চুরি ও এক ফিফটিতে ৭৯.৪০ গড়ে ৩৯৭ রান করা হৃদয়।

হৃদয়ের আগে আরও দুই ব্যাটসম্যানকে হারায় দক্ষিণাঞ্চল। জাকির হাসানকে বোল্ড করে দেন নাঈম। মেহেদি হাসান এলবিডব্লিউ হন শফিউল ইসলামের বলে।

ব্যাটিং ধসে পড়ে ১২ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারায় দক্ষিণাঞ্চল। দলটির শেষ চার ব্যাটসম্যানের তিনজন আউট হন শূন্য রানে।

দারুণ বোলিংয়ে তিনটি করে উইকেট নেন শফিকুল ও সানজামুল।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি উত্তরাঞ্চলের; দ্বিতীয় ওভারেই তারা হারায় তানজিদ হাসানকে। তবে সেই ধাক্কা সামাল দিয়ে দলের জয়ের ভিত গড়ে দেন পারভেজ ও নাঈম।

সহজাত আগ্রাসী ব্যাটিংয়ে রান বাড়াতে থাকেন পারভেজ। মেহেদিকে টানা দুই বলে মারেন ছক্কা-চার। নাহিদুল ইসলামকে পরপর দুই ওভারে ওড়ান ছক্কায়। কামরুল ইসলাম রাব্বিকে ছক্কার পর চার মেরে ৪৯ বলে তুলে নেন ফিফটি।

পারভেজকে থামিয়ে ৯১ রানের জুটি ভাঙেন মেহেদি। ৫৪ বলে ৫৪ রান করে এলবিডব্লিউ হন উত্তরাঞ্চলের ওপেনার।

দারুণ খেলতে থাকা নাঈম পঞ্চাশে পা রাখেন ৬৭ বলে। ৬৬ রান করে থাকেন অপরাজিত। ম্যাচ সেরার পুরস্কার ওঠে তারই হাতে।

নাঈমের সঙ্গে ৬৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন আরিফুল হক। ৪১ বলে ৪ চারে ৩২ রান করে মাঠ ছাড়েন তিনি।

এক মাসেরও বেশি সময় পর মাঠে নেমে মিতব্যয়ী বোলিং করেন মুস্তাফিজুর রহমান। ৭ ওভারে ২১ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল: ৪২.৪ ওভারে ১৬২ (পিনাক ৪৭, এনামুল ১০, মাইশুকুর ৬, হৃদয় ৫৫, জাকির ১১, মেহেদি ৯, নাহিদুল ১৭*, ফরহাদ ০, নাসুম ০, কামরুল ৫, মুস্তাফিজুর ০; শফিউল ৮-১-২২-১, শফিকুল ৭.৪-০-২৯-৩, শামিম ৫-১-২২-০, সানজামুল ১০-১-৩৯-৩, নাঈম ৭-০-২৯-২, আমিনুল ৫-০-২১-০)

উত্তরাঞ্চল: ৩১ ওভারে ১৬৩/২ (তানজিদ ৪, পারভেজ ৫৪, নাঈম ৬৬*, আইয়ুব ৩২*; মুস্তাফিজুর ৭-১-২১-০, মেহেদি ৩-০-১৩-১, নাসুম ৮-০-৪৩-০, নাহিদুল ৪-০-২৭-০, ফরহাদ ৩-০-১৮-০, কামরুল ৬-০-৪০-১)

ফল: ৮ উইকেটে জয়ী উত্তরাঞ্চল

ম্যান অব দা ম্যাচ: নাঈম ইসলাম