প্রথমবার ওয়ানডে দলে ইয়ানসেন

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য শক্তিশালী দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্রাম পাওয়া টেম্বা বাভুমা, কুইন্টন ডি ককসহ অভিজ্ঞদের বেশিরভাগই ফিরেছেন দলে। প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন মার্কো ইয়ানসেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2022, 04:04 PM
Updated : 2 Jan 2022, 04:05 PM

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) রোববার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৭ জনের দল ঘোষণা করে।

ভারতের বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা শুরু হয় ইয়ানসেনের। ২১ বছর বয়সী বাঁহাতি এই পেসার দুই ইনিংস মিলিয়ে নেন পাঁচ উইকেট। এবার ওয়ানডে অভিষেকের অপেক্ষায় তিনি।

এখন পর্যন্ত ১৩টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ইয়ানসেন। ২৮.০৬ গড়ে উইকেট নিয়েছেন ১৬টি।

আচমকা টেস্ট থেকে অবসর নেওয়া ডি কক আপাতত আছেন পিতৃত্বকালীন ছুটিতে। ওয়ানডে সিরিজ শুরুর আগে দলের সঙ্গে যোগ দিবেন এই কিপার-ব্যাটসম্যান।

তিনি ও অধিনায়ক বাভুমাসহ নেদারল্যান্ডসের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে না থাকাদের মধ্যে দলে ফিরেছেন এইডেন মারক্রাম, কাগিসো রাবাদা ও রাসি ফন ডার ডাসেন। নিতম্বের চোটের কারণে আনরিক নরকিয়াকে এই সিরিজেও পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা।

নেদারল্যান্ডস সিরিজ দিয়ে চার বছর পর দক্ষিণ আফ্রিকা দলে ফেরা ওয়েন পারনেলও আছেন ভারতের বিপক্ষে দলে। কোলপ্যাক চুক্তিতে গিয়ে জাতীয় দলে ফেরা প্রথম ক্রিকেটার ছিলেন তিনি।

বাতিল হওয়া নেদারল্যান্ডস সিরিজের প্রথম ম্যাচে ওয়ানডে অভিষেকে ফিফটি করা জুবাইর হামজা টিকে গেছেন দলে। তবে বাদ পড়েছেন জুনিয়র ডালা, ডারিন ডুপাভিলন, রিজা হেনড্রিকস, রায়ান রিকেলটন, খায়া জন্ডো।

দুই দলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি শুরু আগামী ১৯ জানুয়ারি। পরের দুই ম্যাচ ২১ ও ২৩ জানুয়ারি।

সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। ১০ ম্যাচ খেলে যেখানে ৩৯ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা। আর ভারতের অবস্থান পাঁচে, ৯ ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৪৯। 

দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), কেশভ মহারাজ (সহ-অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটকিপার), জুবাইর হামজা, মার্কো ইয়ানসেন, ইয়ানেমান মালান, সিসান্ডা মাগালা, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ওয়েন পারনেল, আন্দিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডাসেন, কাইল ভেরেইনা।