নিউ জিল্যান্ডে বোলিং করে যেমন লেগেছে শরিফুলের

নিউ জিল্যান্ডে স্বাভাবিকের তুলনায় এবার ততটা সবুজ নয় উইকেট। তবে সবুজের ছোঁয়া ভালোভাবেই আছে। দুই দলেরই চাওয়া ছিল আগে বোলিং। ইচ্ছে পূরণ হয় বাংলাদেশের। নিজেকে মেলে ধরেন শরিফুল ইসলাম। তার শরীরী ভাষায় যা ফুটে উঠছিল দিনের খেলা শেষে বললেনও তাই, দারুণ উপভোগ্য ছিল প্রথম ঘণ্টায় বোলিং।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2022, 08:11 AM
Updated : 1 Jan 2022, 08:15 AM

নতুন বছরের প্রথম দিনে শুরু হওয়া মাউন্ট মঙ্গানুই টেস্টে শনিবার প্রথম ঘণ্টায় ১৩ ওভারে নিউ জিল্যান্ড করে কেবল ১৫ রান। ৫ ওভারের স্পেলে তিনটি মেডেনসহ ৭ রান দিয়ে টম ল্যাথামের উইকেট নেন শরিফুল।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল হক বলেছিলেন, নিউ জিল্যান্ডে বাংলাদেশের পেসারদের বোলিং দেখতে মুখিয়ে আছেন তিনি। সবুজ উইকেট পেয়ে যেন তর সইছিল না পেসারদেরও।

আগে কয়েকবার এমন উইকেট পেয়ে বাড়তি কিছু করতে গিয়ে উল্টো প্রচুর রান দেওয়ার অভিজ্ঞতা আছে বাংলাদেশের পেসারদের। এবার তেমন কিছু হতে দেননি তাসকিন আহমেদ ও শরিফুল। প্রথম ৮ ওভারে রান দেন কেবল ২ রান। কঠিন পরীক্ষায় ফেলেন ব্যাটসম্যানদের।

বোলিংয়ের সময়ই বোঝা যাচ্ছিল সহায়ক উইকেট পেয়ে পেসারদের কেমন লাগছে। দিনের খেলা শেষে বিসিবির পাঠানো ভিডিওতে শরিফুল জানালেন অনুভূতি।

“প্রথম ঘণ্টায় ভালো লেগেছে বোলিং করে। নতুন বলে মুভমেন্ট ছিল, সুইং করছিল, খুব উপভোগ করেছি প্রথম এক ঘণ্টা।”

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সুবিধা কমতে থাকে। তবে ভালো বোলিংয়ের ধারা ধরে রাখেন শরিফুল। ফেরান নিজের সবশেষ টেস্ট সিরিজ খেলতে নামা রস টেইলরকে।

২০ ওভারে ৫৩ রান দিয়ে শরিফুল নেন ২ উইকেট। উইকেট নেওয়ার মতো ডেলিভারি ছিল আরও অনেক। কয়েকবারই অল্পের জন্য ব্যাটের কানা নেয়নি বল। শর্ট বলে একটুর জন্য ফিল্ডারের কাছে যায়নি ক্যাচ।

সারা দিনই চমৎকার বোলিং করা শরিফুল জানালেন, বিভিন্ন পর্যায়ে নতুন করে ঠিক করে নিতে হয়েছিল লাইন ও লেংথ।

“লাঞ্চের পর পিচ একটু ভিন্ন রকম ছিল। তখন ফ্ল্যাট হয়ে গিয়েছিল, বল সোজা যাচ্ছিল। যখন দেখলাম ফ্ল্যাট হয়ে গেছে, বল সোজা যাচ্ছে তখন লেংথ একটু পিছিয়ে দিই। যেন স্কোর করা ওদের জন্য একটু কঠিন হয়।”

খুব সহজে আসেনি রান। ৫ উইকেট হারিয়ে সারা দিনে কেবল ২৫৮ রান করতে পারে নিউ জিল্যান্ড।