ঢাকায় মাহমুদউল্লাহর সঙ্গী তামিম ও মাশরাফি

ড্রাফটের আগে যে দলের মালিকানা নিয়ে ছিল টানাপোড়েন, প্লেয়ার্স ড্রাফটে সেই ঢাকা ফ্র্যাঞ্চাইজিই উপহার দিল বড় চমক। ড্রাফটের আগেই তারা নিশ্চিত করেছিল বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহকে। ড্রাফট থেকে তারা দলে নেয় দেশের ক্রিকেটের আরও দুই বড় তারকা তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 07:52 AM
Updated : 27 Dec 2021, 09:50 AM

মাশরাফি, মাহমুদউল্লাহ ও তামিম একসঙ্গে বিপিএলের এক দলে খেলবেন এবারই প্রথম। গত বছর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগে একসঙ্গে জেমকন খুলনায় খেলেছিলেন মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান ও মাশরাফি।

মাশরাফি কোনো দলনের ক্রিকেটে সবশেষ খেলেছেন গত ডিসেম্বরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগে। ওই টুর্নামেন্টে খুলনার হয়ে চার ম্যাচ খেলেছিলেন তিনি। কোয়ালিফায়ার ম্যাচে নিয়েছিলেন ৫ উইকেট।

মাশরাফি, তামিম, মাহমুদউল্লাহ, তিনজনই এবারের প্লেয়ার্স ড্রাফটে ছিলেন ‘এ’ ক্যাটেগরিতে। এই ক্যাটেগরির পারিশ্রমিক ৭০ লাখ টাকা।

দীর্ঘদিন ধরে খেলার মধ্যে না থাকলেও বিপিএল খেলার ভাবনায়ই নিজের ফিটনেস নিয়ে কাজ করছিলেন মাশরাফি। ওজন কমিয়েছেন অনেক। কদিন আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান বিপিএল খেলার ইচ্ছার কথা।

“আমার তো ইচ্ছা আছে (বিপিএল খেলার)।তবে সবকিছু তো মিলতে হবে, দল পাওয়া থেকে শুরু করে সবকিছু মিলতে হবে।আমার দিক থেকে ইচ্ছে আছে এবং তৈরিও হয়েছি সেভাবে।”

“এই মাসের শেষের দিক থেকে ইচ্ছা আছে বোলিং শুরু করার। আমার দিক থেকে সবসময় যেটা চ্যালেঞ্জ থাকে, সেটা হলো ফিটনেস। একটা টি-টোয়েন্টি টুর্নামেন্ট হলো আগে (ঢাকা প্রিমিয়ার লিগ), তখন খেলিনি, কারণ ফিটনেস ঠিক ছিল না। ওই সময়ই আমার মনে হলো যে, প্রস্তুত থাকা উচিত। এজন্যই শুরু করেছি। আশা করছি, বিপিএল শুরু হতে হতে প্রস্তুত হয়ে যাব।

নিজেদের প্রথম ডাকে ঢাকা দলে নেয় তামিমকে, দ্বিতীয় যাকে নেয় পেসার রুবেল হোসেনকে। তৃতীয় ডাকে তারা দলে টানে মাশরাফিকে। পরে দলে যোগ করে তারা অফ স্পিনিং অলরাউন্ডার শুভাগত হোমকে।

প্রথম চার রাউন্ড শেষে ড্রাফটে দল পেলেন যারা:

কুমিল্লা – লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভির ইসলাম।

ঢাকা – তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, শুভাগত হোম চৌধুরি।

সিলেট- মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেন, নাজমুল ইসলাম অপু।

খুলনা-শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার, কামরুল ইসলাম রাব্বি, ইয়াসির আলি চৌধুরি।

চট্টগ্রাম- শরিফুল ইসলাম, আফিফ হোসেন, শামীম হোসেন, মুকিদুল ইসলাম।

বরিশাল – নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান রানা, ফজলে মাহমুদ রাব্বি।

ড্রাফটের আগে দল চূড়ান্ত যাদের:

খুলনা: মুশফিকুর রহিম, থিসারা পেরেরা, নাভিন উল হক, ভানুকা রাজাপাকসে।

বরিশাল: সাকিব আল হাসান, ক্রিস গেইল, মুজিব উর রহমান, দানুশকা গুনাথিলাকা।

চট্টগ্রাম: নাসুম আহমেদ, কেনার লুইস, বেনি হাওয়েল।

কুমিল্লা: মুস্তাফিজুর রহমান।

ঢাকা: মাহমুদউল্লাহ, নাজিবউল্লাহ জাদরান, ইসুরু উদানা, কাইস আহমেদ।

সিলেট: তাসকিন আহমেদ, দিনেশ চান্দিমাল, কেসরিক উইলিয়ামস, কলিন আলেক্সজান্ডার।