অভিমান ভেঙে আকমল থাকছেন পেশাওয়ারে

পেশাওয়ার জালমির সঙ্গে কামরান আকমলের ভুল বোঝাবুঝির ইতি ঘটেছে। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফ্র্যাঞ্চাইজটি নিশ্চিত করেছে, টুর্নামেন্টের আগামী আসরে তাদের হয়েই খেলবেন এই কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2021, 03:36 PM
Updated : 15 Dec 2021, 03:36 PM

পিএসএলের ড্রাফটে সিলভার ক্যাটাগরি থেকে আকমলকে দলে নেয় পেশাওয়ার। এটাকে অপমানজনক বলে গত সোমবার মন্তব্য করেন তিনি। তাই অভিমানে এবারের আসর থেকে নিজের নাম ড্রাফটের পরপরই প্রত্যাহার করে নেন এই ক্রিকেটার।

ড্রাফটে মূলত ‘ডায়মন্ড’ ক্যাটাগরিতে ছিলেন আকমল। কিন্তু পিসিবি সভাপতি রমিজ রাজা বিভিন্ন ক্যাটাগরিতে পরিবর্তন আনলে তাকে নামিয়ে দেওয়া হয় ‘গোল্ড’ ক্যাটাগরিতে। কিন্তু সেখান থেকে ৪০ ছুঁইছুঁই এই ক্রিকেটারকে কেউ দলে টানেনি। পরে ‘সিলভার’ ক্যাটাগরি থেকে তার পুরনো দল পেশাওয়ার তাদের শেষ ডাকে আকমলকে দলে ভেড়ায়।

এত নিচের ক্যাটাগরি থেকে দলে ডাক পাওয়াকে তখন মেনে নিতে পারেননি আকমল। যদিও দুই দিনের মধ্যে তার সিদ্ধান্তে এসেছে পরিবর্তন। ক্রিকইনফোকে বললেন, খেলা চালিয়ে যাবেন পেশাওয়ারের হয়েই।

“আমার জন্য আত্মসম্মান সব কিছুর উপরে এবং এটা টাকার জন্য নয়। যদি টাকার জন্যই হতো, তাহলে আমি অনেক আগেই (পেশাওয়ার) জালমি ছেড়ে দিতাম। কিন্তু তারা পরিবারের মতো এবং তাদের ছাড়ার কথা কল্পনাও করতে পারি না।”

“প্রক্রিয়া এবং বোর্ড যেভাবে সিনিয়র ক্রিকেটারদের উপেক্ষা করেছে, এটাই মূলত আশ্চর্যজনক ছিল। খুবই কষ্টদায়ক, কারণ এটা ঘরোয়া টুর্নামেন্ট এবং আমি এখনও খেলছি। খেলাটির প্রতি আমার আবেগ ও পারফরম্যান্স মূল বিষয়। আমি আন্তর্জাতিক পর্যায়ের দিকে তাকাচ্ছি না, কারণ জানি আমি এটির যোগ্য নই। তবে পিএসএলে এই পর্যায়ে এসে মনে করি, আমার আরও সম্মান প্রাপ্য। জালমি আমার গর্ব এবং আমি তাদের হয়ে খেলে যাব।”

পিএসএলে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটার আকমল (৬৯টি)। রান সংগ্রহের তালিকায় তিনি আছেন দুইয়ে। টুর্নামেন্টে তিনটি সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান তিনি। মোট ১ হাজার ৮২০ রান করেছেন ২৭.৫৭ গড় ও ১৩৬.৮৪ স্ট্রাইক রেটে। টুর্নামেন্টের শুরু থেকে পেশাওয়ারের হয়েই তিনি খেলেছেন।

আকমলের অভিমান ভাঙাতে বড় ভূমিকা রেখেছেন পেশাওয়ার কোচ ও পাকিস্তানের সাবেক পেসার মোহাম্মদ আকরাম। ড্রাফটের পরই তিনি বলেছিলেন, আকমলকে যোগ্য সম্মান দিবেন তারা। পরে দলের কৌশল নিয়ে এই ক্রিকেটারদের সঙ্গে কথা বলেন তিনি। এরপরই সিদ্ধান্তে বদল আসে আকমলের।

“কামরান আমাদের কাছে সম্মানিত। তাকে সিলভার ক্যাটাগরি থেকে নেওয়া আমাদের কৌশলের একটি অংশ ছিল…”

“আমরা তার আবেগকে সম্মান করি। তবে যখন তাকে এটা বুঝিয়েছি, সে বুঝেছে। আমরা তাকে সিলভার ক্যাটাগরি থেকে নিয়েছি এবং একই সঙ্গে তাকে মেন্টর হিসেবেও নিয়োগ দিয়েছি। সে খুবই সিনিয়র একজন ক্রিকেটার। একজন কোচ হিসেবে তার আবেগ, ক্ষুধা এবং কঠোর পরিশ্রম থেকে অনুপ্রেরণা পাই, যা সে এখনও একজন অনূর্ধ্ব-১৯ ছেলের মতো নিজের মধ্যে রাখে। সব সমস্যার সমাধান হয়ে গেছে, সে আমাদের দলেরই একজন।”

পিএসএলের এবারের আসর শুরু হবে আগামী ২৭ জানুয়ারি।