ব্যাটসম্যান ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাকিবের উন্নতি

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। দলের দুই ইনিংসেই সর্বোচ্চ রান করেন সাকিব আল হাসান। যার প্রভাব পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যান ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2021, 10:06 AM
Updated : 15 Dec 2021, 11:49 AM

গত সপ্তাহের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

মিরপুরে ইনিংস ও ৮ রানে হেরে যাওয়া ম্যাচে প্রথম ইনিংসে ৩৩ রান করেন সাকিব। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ৬৩ রান। দুই ইনিংস মিলিয়েই যা বাংলাদেশের একমাত্র ফিফটি।

এই পারফরম্যান্সে ব্যাটসম্যানদের তালিকায় ৮ ধাপ ওপরে উঠে ৩৫তম স্থানে আছেন সাকিব। আর অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে তিনি এগিয়েছেন এক ধাপ, আছেন চার নম্বরে। এক ধাপ এগিয়ে তিনে রবীন্দ্র জাদেজা। আগের মতোই প্রথম দুটি স্থানে জেসন হোল্ডার ও রবিচন্দ্রন অশ্বিন। দুই ধাপ নিচে নেমে এখন পাঁচে বেন স্টোকস।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে অবনতি হয়েছে মুশফিকুর রহিম ও মুমিনুল হকের। দুই ধাপ পিছিয়ে মুশফিক এখন ২১ নম্বরে। বাংলাদেশ টেস্ট অধিনায়ক নিচে নেমেছেন ৯ ধাপ, আছেন ৪৪তম স্থানে।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বড় সাফল্য পেয়েছেন মার্নাস লাবুশেন ও ট্রাভিস হেড। অস্ট্রেলিয়ান দুই ব্যাটসম্যানই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৭৪ রানের ইনিংস খেলেন লাবুশেন। তাতে দুই ধাপ এগিয়ে তিনি দুই নম্বরে আছেন। ১৫২ রান করা হেড এগিয়েছেন ১৬ ধাপ। এখন তিনি সেরা দশে, আছেন ঠিক ১০ নম্বরে।

ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে জো রুট। এক ধাপ করে নিচে নেমে তিন ও চার নম্বরে আছেন স্টিভেন স্মিথ ও কেন উইলিয়ামসন। পঞ্চম স্থান ধরে রেখেছেন রোহিত শর্মা।

৯৪ রানের ইনিংস খেলে তিন ধাপ এগিয়ে ছয় নম্বরে জায়গা করে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। তাতে এক ধাপ করে পিছিয়ে সাত, আট ও নয় নম্বরে যথাক্রমে বিরাট কোহলি, দিমুথ করুনারত্নে ও বাবর আজম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ উইকেটে হারা ওই ম্যাচে দ্বিতীয় ইনিংসে ৮২ রান করেন দাভিদ মালান। ইংলিশ বাঁহাতি ব্যাটসম্যান এগিয়েছেন ১৮ ধাপ। আর পাকিস্তানের ব্যাটসম্যানদের মধ্যে মোহাম্মদ রিজওয়ান, ফাওয়াদ আলমের উন্নতি হয়েছে।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা তিন নম্বরে জায়গা করে নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি। বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে দুই ইনিংসে ৩ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়েছেন তিনি। ম্যাচে মোট ১২ উইকেট নেওয়া সাজিদ খান দিয়েছেন বড় লাফ। ৫২ ধাপ এগিয়ে এই অফ স্পিনার এখন ৪৯ নম্বরে।

বোলারদের তালিকায় উন্নতি করেছেন ইংল্যান্ডের অলিভার রবিনসন ও মার্ক উড। শীর্ষস্থান আরও মজবুত করেছেন প্যাট কামিন্স। দুইয়ে আছেন রবিচন্দ্রন অশ্বিন। জশ হেইজেলউড ও টিম সাউদি এখন চার ও পাঁচ নম্বরে।

টি-টোয়েন্টি

বাংলাদেশের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও টি-টোয়েন্টিতে ব্যাট হাসছে না বাবর আজমের। টানা ব্যর্থতায় এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখতে পারলেন না পাকিস্তান অধিনায়ক। তাকে টপকে আবারও শীর্ষে ইংল্যান্ডের মালান।

বাংলাদেশের বিপক্ষে তিন টি-টোয়েন্টির একটিতেও ২০ রান ছুঁতে পারেননি বাবর। ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে করেন কেবল ৭। এতে দুই ধাপ পিছিয়ে তিনে নেমে যান তিনি। আর তিন থেকে দুইয়ে ওঠেন দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম।

প্রথম ম্যাচে ৬৮ রানের পর দ্বিতীয় ম্যাচে ৩১ রান করা হায়দার আলি এগিয়েছেন ৮৬ ধাপ! সেরা একশতে ঢুকে আছেন ৯৮তম স্থানে। ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানের উল্লেখযোগ্য উন্নতি হয়নি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শাদাব খান পাঁচ ধাপ এগিয়ে ফিরেছেন সেরা দশে। এখন তার অবস্থান ৯ নম্বরে। উন্নতি হয়েছে হারিস রউফ ও মোহাম্মদ নওয়াজের। ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন এগিয়েছেন ৭৩ ধাপ।

বোলারদের তালিকায় যথারীতি সবার ওপরে ভানিন্দু হাসারাঙ্গা। অলরাউন্ডারের মধ্যে শীর্ষে মোহাম্মদ নবি। সাকিব আছেন দুইয়ে।