হোয়াইটওয়াশড হতে পারে ইংল্যান্ড, পন্টিংয়ের সতর্কবার্তা

স্পোর্টিং উইকেটের সঙ্গে ব্রিজবেনে অনেকটা ইংলিশ কন্ডিশন পেয়েও কাজে লাগাতে পারেনি ইংল্যান্ড। রিকি পন্টিংয়ের মতে, দারুণ সুযোগ পেয়েও হাতছাড়া করেছে সফরকারীরা। তাদের জন্য সামনে আরেকটি ভালো সুযোগ হতে পারে অ্যাডিলেইডের দিবা-রাত্রির টেস্ট। এখানেও ব্যর্থ হলে ২০০৬-০৭ মৌসুমের পুনরাবৃত্তির সম্ভাবনা দেখছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 11:04 AM
Updated : 12 Dec 2021, 11:04 AM

২০০৬-০৭ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হয়েছিল ইংল্যান্ড। সেবার স্বাগতিকদের নেতৃত্বে ছিলেন পন্টিং। এরপরও অবশ্য অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের সব ম্যাচ হারার তেতো অভিজ্ঞতা আছে ইংল্যান্ডের, ২০১৩-১৪ মৌসুমে।

পন্টিংয়ের চোখে ভাসছে নিজের সেই অর্জনের কথা। তার মনে হচ্ছে, যে সুযোগ হাতছাড়া করেছে ইংল্যান্ড এরপর ঘুরে দাঁড়ানো তাদের জন্য বেশ কঠিনই হবে।

ব্যাটিং ব্যর্থতায় মূলত গ্যাবায় হারতে হয়েছে সফরকারীদের। প্রথম ইনিংসে তারা গুটিয়ে যায় কেবল ১৪৭ রান। দ্বিতীয় ভাগে লড়াইয়ের জন্য শক্ত ভিত গড়ে দেন জো রুট ও দাভিদ মালান। তাদের ১৬১ রানের জুটি ভাঙতেই মুখ থুবড়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং। পরে ৯ উইকেটের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে শনিবার দেওয়া সাক্ষাৎকারে পন্টিং বললেন, সিরিজের পরের ম্যাচগুলোতে স্বাগতিকদের অনুকূলে থাকবে কন্ডিশন।

“কন্ডিশন এখন অস্ট্রেলিয়ার জন্য ক্রমেই সহায়ক হতে থাকবে। (ব্রিজবেনের) কন্ডিশন ইংল্যান্ডের মতোই ছিল। অনেক গতি ও বাউন্স ছিল। তবে তাদের বোলিংয়ের বিষয়টি বিবেচনায় নিলে, সম্ভবত তারা পুরো সিরিজে অন্য কোথাও এমন মুভমেন্ট পাবে না।”

আগামী বৃহস্পতিবার অ্যাডিলেইডে শুরু হবে দিবা-রাত্রির টেস্ট। ফ্লাড লাইটের নিচে গোলাপি বলের সুইংয়ের সুবিধা নিতে পারে ইংলিশ বোলাররা। অ্যাশেজের সবশেষ অ্যাডিলেইডে টেস্টেও ভালো করেছিল ইংল্যান্ড। ২০১৭-১৮ মৌসুমের ওই ম্যাচে যদিও ১২০ রানে হেরেছিল সফরকারীরা।

পন্টিং মনে করছেন, কেবল এই সুযোগটিই আছে ইংলিশদের সামনে। অ্যাডিলেইডেও হারলে তাদের হোয়াইটওয়াশড হওয়া ছাড়া বিকল্প কিছু দেখছেন না অস্ট্রেলিয়ার সফল অধিনায়কদের একজন।

“গত সফরে অ্যাডিলেইডে লাইটের নিচে তাদেরকে সত্যিই ভালো বল করতে দেখা গেছে, যেখানে সবকিছুই ঠিকঠাক ছিল।…অন্য সময় যখন আমরা অ্যাডিলেইডে খেলেছিলাম, গোলাপি বল তেমন কিছুই করেনি, নতুন কিংবা পুরনো কোনো বলেই নয়। তারা যদি অ্যাডিলেইডে না জেতে, তাহলে ‘০৬-০৭’ মৌসুমের পুনরাবৃত্তি হতে পারে।”