যে কারণে কোহলির জায়গায় ওয়ানডের নেতৃত্বে রোহিত

টি-টোয়েন্টির অধিনায়কত্ব না ছাড়ার জন্য বিরাট কোহলিকে অনুরোধ করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। কিন্তু তাতে রাজি হননি তিনি। নতুন পরিস্থিতিতে সাদা বলের ক্রিকেটে ভিন্ন দুই অধিনায়কের পক্ষে ছিলেন না নির্বাচকরা। এ কারণেই কোহলিকে সরিয়ে রোহিত শর্মাকে ওয়ানডের নেতৃত্ব দেওয়া হয়েছে বলে জানালেন বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 03:59 PM
Updated : 9 Dec 2021, 03:59 PM

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সংস্করণে ভারতের নেতৃত্ব ছাড়েন কোহলি। তখন বলেছিলেন, টেস্ট ও ওয়ানডের অধিনায়কত্ব চালিয়ে যাবেন তিনি।

বিশ্বকাপের পর দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দেন রোহিত। তখন অবশ্য তাকে স্থায়ীভাবে দায়িত্ব দেওয়ার বিষয়টি বিসিসিআই পরিষ্কার করেনি। সেই সংশয় দূর হয় বুধবার। সীমিত ওভারের দুই সংস্করণেই অধিনায়ক করা হয় এই ওপেনারকে।

এমনিতে ওয়ানডেতে অধিনায়ক হিসেবে কোহলির রেকর্ড দারুণ। এই সংস্করণে ৯৫ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে তার জয় ৬৫টি, হার ২৭টি। সব দেশ মিলিয়ে ওয়ানডেতে ৫০ বা এর বেশি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন ৬০ জন। এর মধ্যে জয়-হারের রেকর্ডে কোহলির ওপরে আছেন কেবল তিন জন।

তাকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়াটা অনেকের কাছে তাই বিস্ময় হয়ে এসেছে। বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে কারণ ব্যাখ্যা করেন বিসিসিআই সভাপতি সৌরভ। নেতৃত্বের বদল নিয়ে কোহলির সঙ্গে তিনি নিজে এবং নির্বাচকদের চেয়ারম্যান চেতন শর্মা কথা বলেন বলেও জানান।

“সিদ্ধান্তটা বিসিসিআই ও নির্বাচকরা মিলেই নিয়েছে। টি-টোয়েন্টি অধিনায়কের পদ থেকে সরে না দাঁড়ানোর জন্য বিরাটকে অনুরোধ করেছিল বোর্ড, কিন্তু সে রাজি হয়নি। এরপর নির্বাচকরা সাদা বলের দুই সংস্করণে ভিন্ন দুই অধিনায়ক রাখাকে সঠিক মনে করেননি।”

“তাই সিদ্ধান্ত নেওয়া হয় বিরাট টেস্ট অধিনায়ক হিসেবে চালিয়ে যাবে এবং রোহিত সাদা বলের অধিনায়কের দায়িত্ব নেবে। বোর্ড সভাপতি হিসেবে আমি ব্যক্তিগতভাবে বিরাট কোহলির সঙ্গে কথা বলেছি এবং নির্বাচকদের প্রধানও তার সঙ্গে কথা বলেছে।”

রঙিন পোশাকে জাতীয় দলের নেতৃত্বে পরিবর্তনের ডাক গত দুই বছরে অনেকবারই উঠেছে ভারতীয় ক্রিকেটে। সাদা বলের ক্রিকেটে রোহিতের অধিনাকত্বের সাফল্য আর কোহলির ট্রফি খরা মিলিয়ে আলোচনাটা অনেক দিন ধরেই ছিল।

আইপিএলের সফলতম অধিনায়ক রোহিত। তার নেতৃত্বে ফ্র্যাঞ্জাইজি টুর্নামেন্টটির ৫টি শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। এছাড়াও কোহলির চোট-বিশ্রামে নানা সময়ে জাতীয় দলের নেতৃত্বেও রোহিত পেয়েছেন সাফল্য। তার নেতৃত্বে ২০১৮ নিদাহাস ট্রফি ও এশিয়া কাপ জয় করে ভারত।

অধিনায়ক রোহিতের সামর্থ্যে যথেষ্ট আস্থা আছে সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভের। একই সঙ্গে কোহলিকে ধন্যবাদ জানালেন তিনি।

“রোহিত শর্মার নেতৃত্বের সামর্থ্যে আমাদের পূর্ণ আস্থা আছে এবং বিরাট টেস্ট অধিনায়ক হিসেবে চালিয়ে যাবে। বোর্ডের বিশ্বাস, ভারতীয় ক্রিকেট সঠিক হাতেই রয়েছে। বিরাট কোহলিকে সাদা বলের সংস্করণের অধিনায়ক হিসেবে তার অবদানের জন্য ধন্যবাদ জানাই আমরা।”

সীমিত ওভারের দুই সংস্করণের নেতৃত্বে দেওয়ার পাশাপাশি অজিঙ্কা রাহানেকে সরিয়ে টেস্টের সহ-অধিনায়কও করা হয়েছে রোহিতকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক