দলে ফিরলেন বুমরাহ-পান্ত

দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের জন্য শক্তিশালী দল সাজিয়েছে ভারত। এক সিরিজের বিরতি শেষে দলে ফিরেছেন রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহসহ বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 05:37 PM
Updated : 8 Dec 2021, 05:50 PM

তিন ম্যাচের সিরিজটির জন্য বুধবার ১৮ সদস্যের দল দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সবশেষ সিরিজে ছিলেন না রোহিত, বুমরাহ, রিশাভ পান্ত, মোহাম্মদ শামি, শার্দুল ঠাকুর, হনুমা বিহারি। দক্ষিণ আফ্রিকা সফরের দলে আছেন সবাই।

দল ঘোষণার সঙ্গে টি-টোয়েন্টি ও ওয়ানডের নেতৃত্ব রোহিতকে পাকাপাকিভাবে দেওয়ার কথাও জানায় বিসিসিআই। টপ অর্ডার এই ব্যাটসম্যানকে করা হয়েছে টেস্টের সহ-অধিনায়কও, যে দায়িত্বে ছিলেন অজিঙ্কা রাহানে।

নিউ জিল্যান্ড সিরিজ দিয়ে টেস্ট অভিষেক হয় শ্রেয়াস আইয়ারের। ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করে জায়গা ধরে রেখেছেন এই ক্রিকেটার। চোট কাটিয়ে ফিরেছেন লোকেশ রাহুল।

মুম্বাই টেস্ট দিয়ে লম্বা সময় পর দলে ফেরা অফ স্পিনার জয়ন্ত যাদব টিকে গেছেন দলে। মূলত চোটের কারণে দুই স্পিনার রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল না থাকায় জায়গা ধরে রাখতে পেরেছেন তিনি। চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারছেন না শুবমান গিলও। এই তিনজনই আছেন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে।

সবশেষ সিরিজের টেস্ট দল থেকে বাদ পড়েছেন শ্রিকার ভারত, প্রসিধ কৃষ্ণা। পরপর দুই সিরিজে দলে থেকেও কোনো ম্যাচ খেলার সুযোগ না পাওয়া সূর্যকুমার যাদবও বাদ পড়েছেন।

আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট। পরেরটি শুরু ৩ জানুয়ারি, জোহানেসবার্গে। তৃতীয় ও শেষ টেস্ট কেপ টাউনে ১১ জানুয়ারি।

এরপর তিনটি ওয়ানডেও খেলবে দুই দল। সাদা বলের এই সিরিজের জন্য এখনও দল ঘোষণা করেনি ভারত।

ভারত টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, রিশাভ পান্ত, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক