বাংলাদেশ সিরিজে উইলিয়ামসনকে পাচ্ছে না নিউ জিল্যান্ড

কনুইয়ের পুরনো চোট কদিন পরপরই মাথাচাড়া দিয়ে উঠছে। এই ধাক্কায় এবার অন্তত দুই মাসের জন্য মাঠের বাইরে চলে গেলেন কেন উইলিয়ামসন। স্বাভাবিকভাবেই তাই বাংলাদেশ সিরিজে নিয়মিত এই অধিনায়ককে পাচ্ছে না নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 09:46 AM
Updated : 7 Dec 2021, 11:21 AM

জানুয়ারিতে নিউ জিল্যান্ডের মাটিতে হবে বাংলাদেশের বিপক্ষে তাদের দুই টেস্টের সিরিজ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের অংশ এই সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে আগামী ১ জানুয়ারি, মাউন্ট মঙ্গানুইয়ে। দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে ৯ জানুয়ারি।

বছর জুড়েই কনুইয়ের এই চোট ভোগাচ্ছে উইলিয়ামসনকে। বেশ কিছু ম্যাচে মাঠের বাইরে থাকতে হয়েছে তাকে এই কারণে। গত মার্চে বাংলাদেশের সবশেষ নিউ জিল্যান্ড সফরেও ছিলেন না উইলিয়ামসন। সেবারও কনুইয়ের চোটে তিনি খেলতে পারেননি ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের কোনোটাই।

এই চোট সবশেষ আইপিএলেও তাকে মাঠে নামতে দেয়নি কয়েকটি ম্যাচে। টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সব ম্যাচ খেলা নিয়েও জেগেছিল শঙ্কা। যদিও শেষ পর্যন্ত ফাইনালসহ সাতটি ম্যাচই খেলেন তিনি।

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে উইলিয়ামসনকে দেওয়া হয় বিশ্রাম। পরে কানপুরে হওয়া প্রথম টেস্টে মাঠে ফেরেন তিনি। এরপরই ওই চোট আবার মাথাচাড়া দেয়।

ফলে বাধ্য হয়ে ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে বিশ্রাম দেওয়া হয় উইলিয়ামসনকে। ভারত ছাড়ার আগে নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টেড মঙ্গলবার জানান, এবার তাকে লম্বা সময়ই মাঠের বাইরে থাকতে হবে।

“আমি প্রথম থেকেই বলে আসছি, এটা লম্বা সময় ধরে ভোগাবে। গতবার…৮ কিংবা ৯ সপ্তাহের মতো বাইরে ছিল। আমার মনে হচ্ছে, এবারও তেমনই সময় লাগবে।”

উইলিয়ামসনের চোট এমন এক জায়গায়, কনুইয়ের জয়েন্টে। স্টেড জানিয়েছেন, সেখানে অস্ত্রোপচার করার সম্ভাবনা তেমন নেই। আগামী ফেব্রুয়ারি-মার্চে হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজেও অধিনায়ককে পাওয়া যাবে কিনা, সে বিষয়েও তেমন কোনো আশার কথা শোনালেন না কোচ।

“তার সেরে ওঠা নিয়ে আমরা কোনো সময়সীমা বেঁধে দিতে চাচ্ছি না। এটা সম্পূর্ণ নির্ভর করে কনুই কতটা চাপ পড়ছে তার ওপর। আমার মনে হয়, টেস্ট দলে থাকলে অনুশীলনে ও ম্যাচের ব্যাটিংয়ে অতিরিক্ত সময় কাটাতে হয়, যা তার জন্য বেশি চাপের হয়ে যায়।”

“কেন (উইলিয়ামসন) নিজেই পরিস্থিতি কঠিন করে তুলছে, আমাকে ভুল বুঝবেন না। নিউ জিল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটের পাশাপাশি সে কোনো ক্রিকেটই মিস করতে চায় না।”