ক্যালিসকে ছুঁয়ে মুরালিধরনের আরও কাছে অশ্বিন

দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ জয়ে বল হাতে অগ্রণী ভূমিকা রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। এতে আরও একবার এই অফ স্পিনার জিতেছেন সিরিজ সেরার পুরস্কার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 02:40 PM
Updated : 6 Dec 2021, 02:40 PM

এই নিয়ে ৯ বার সিরিজ সেরা হলেন অশ্বিন। টেস্টে বেশিবার সিরিজ সেরা হওয়াদের তালিকায় এখন তিনি যৌথভাবে দুইয়ে। সমান ৯ বার হয়েছিলেন সাবেক দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার জ্যাক ক্যালিসও।

তাদের ওপরে আছেন কেবল শ্রীলঙ্কার স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। টেস্টে সর্বোচ্চ ৮০০ উইকেটের মালিক মুরালিধরন সিরিজ সেরার পুরস্কার জেতেন রেকর্ড ১১ বার।

মুম্বাই টেস্টে সোমবার নিউ জিল্যান্ডকে ৩৭২ রানে হারিয়ে দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয় ভারত। প্রথম ইনিংসে স্রেফ ৮ রানে ৪ উইকেট নেওয়া অশ্বিন দ্বিতীয় ইনিংসেও নেন ৪টি, ৩৪ রানে। সিরিজে তার প্রাপ্তি দ্বিতীয় সর্বোচ্চ ১৪ উইকেট।

টেস্টে সর্বোচ্চ উইকেটের তালিকায় শন পোলককে (৪২১) ছাড়িয়ে তিনি আছেন এখন ১২ নম্বরে। তার উইকেট সংখ্যা ৪২৭। এর মধ্যে দেশের মাটিতে উইকেট ৩০০টি।

উইকেট নেওয়ার পর চেতেশ্বর পুজারার সঙ্গে অশ্বিনের উদযাপন। ছবি: বিসিসিআই

অনিল কুম্বলের (৩৫০) পর ভারতের দ্বিতীয় বোলার হিসেবে দেশের মাটিতে টেস্টে ৩০০ বা এর বেশি উইকেট পেলেন তিনি। সব মিলিয়ে দেশের মাটিতে তার আগে এই মাইলফলক ছুঁয়েছেন কেবল পাঁচ জন- শেন ওয়ার্ন (৩১৯), স্টুয়ার্ট ব্রড (৩৪১), কুম্বলে (৩৫০), জেমস অ্যান্ডারসন (৪০২) ও মুরালিধরন (৪৯৩)।

ভারত ও নিউ জিল্যান্ডের মধ্যকার টেস্টে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড অবশ্য এখন অশ্বিনের। ৬৬ উইকেট নিয়ে তিনি ছাড়িয়ে গেলেন কিউই কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলিকে (৬৫)।

মুম্বাই টেস্টে অশ্বিনের ৪২ রানে ৮ উইকেট ইনিংসে পাঁচ উইকেট ছাড়া দ্বিতীয় সেরা বোলিং ফিগার। ২০০২ সালে শারজাহতে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের ২৪ রানে ৮ উইকেট এখনও সেরা।

এই বছর অশ্বিন প্রথম বোলার হিসেবে টেস্টে ৫০ উইকেটের মাইলফলক ছুঁলেন। আট ম্যাচে তার উইকেট এখন ৫২টি। এই নিয়ে চারবার পঞ্জিকাবর্ষে ৫০ বা এর বেশি উইকেট নিলেন তিনি। আগের তিনবার ছিল ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে।

অশ্বিনের চেয়ে বেশিবার পঞ্জিকাবর্ষে ৫০ বা এর বেশি উইকেট নিয়েছেন কেবল তিন জন- ওয়ার্ন (৮), মুরালিধরন (৬) ও গ্লেন ম্যাকগ্রা (৫)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক