রেকর্ড জয়ে কিউইদের হোয়াইটওয়াশ করল ভারত

ঝড়ো ব্যাটিংয়ে ফিফটি করলেন অধিনায়ক রোহিত শর্মা। অবদান রাখলেন অন্য ব্যাটসম্যানরাও। পরে বোলিংও হলো দারুণ। তাতে শেষটা আরও ভালো হলো ভারতের। নিউ জিল্যান্ডের বিপক্ষে পেল রেকর্ড গড়া জয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 07:02 PM
Updated : 21 Nov 2021, 07:02 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হারার পরপরই ভারতে খেলতে এসে হোয়াইটওয়াশড হলো নিউ জিল্যান্ড।

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে রোববার ৭৩ রানে জিতে ভারত। এই সংস্করণে নিউ জিল্যান্ডের বিপক্ষে এটাই তাদের সবচেয়ে বড় জয়।

এই সিরিজ দিয়েই ভারতের প্রধান কোচ হিসেবে শুরু হলো রাহুল দ্রাবিড়ের পথ চলা। আর বিরাট কোহলি নেতৃত্ব ছাড়ার পর অধিনায়ক হিসেবে নিজের প্রথম সিরিজে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন রোহিত। তাকে স্থায়ীভাবে নেতৃত্ব দেওয়া নিয়ে অবশ্য এখনও কিছু বলেনি ভারতীয় ক্রিকেট বোর্ড।

কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে শিশিরের মধ্যে পরে বোলিংয়ের ঝুঁকি নেয় ভারত। তারপরও শেষ পর্যন্ত জেতে অনায়াসেই। নিয়মিত খেলোয়াড়দের কয়েকজনকে ছাড়া খেলতে নামা নিউ জিল্যান্ডের মাত্র তিন ব্যাটসম্যান যেতে পারেন দুই অঙ্কে।

লোকেশ রাহুলকে বিশ্রাম দিয়ে রোহিতের সঙ্গে ওপেনিংয়ে ইশান কিষানকে পাঠায় ভারত। মুম্বাই ইন্ডিয়ান্সের দুই ওপেনার দলকে এনে দেন উড়ন্ত সূচনা। এই ম্যাচে নিউ জিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া মিচেল স্যান্টনারের আর্ম বলে ইশান কট বিহাইন্ড হলে ভাঙে ৬৯ রানের জুটি। ২১ বলে ৬ চারে তিনি করেন ২৯ রান।

সেই ওভারেই শূন্য রানে সূর্যকুমার যাদবকে ফিরিয়ে দেন স্যান্টনার। পরের ওভারে ফিরে দ্রুত বিদায় করেন রিশাভ পান্তকে। নিজের মতো করে খেলে যেতে থাকেন রোহিত। ২৭ বলে ফিফটি ছোঁয়ার পর অবশ্য যেতে পারেননি বেশিদূর। ইশ সোধিকে ফিরতি ক্যাচ দিয়ে থামেন ৫৬ রানে। তার ৩১ বলের ইনিংস গড়া তিন ছক্কা ও পাঁচ চারে।

দুই আইয়ার, শ্রেয়াস ও ভেঙ্কটেশ সম্ভাবনা জাগালেও বড় করতে পারেননি ইনিংস। শেষের দিকে হার্শাল প্যাটেল ও দিপক চাহারের দুই ক্যামিও ইনিংস দুইশ রানের কাছে যায় ভারতের ইনিংস। ৮ বলে ২১ রানে অপরাজিত থাকেন চাহার।

বড় রান তাড়ায় এক প্রান্তে ঝড় তোলেন মার্টিন গাপটিল। অন্য প্রান্তে তাকে সহায়তা দিতে পারেননি কেউই। ড্যারিল মিচেলকে পাঁচ রানে থামানোর পর মার্ক চ্যাপম্যান ও গ্লেন ফিলিপসনকে শূন্য রানে বিদায় করেন আকসার প্যাটেল।

৩০ রানে ৩ উইকেট হারানো নিউ জিল্যান্ড আর ম্যাচে ফিরতে পারেনি। অনেক দিন পর দলে ফেরা যুজবেন্দ্র চেহেলের বলে সূর্যকুমারের হাতে ক্যাচ দিয়ে শেষ হয় গাপটিলের বিস্ফোরক ইনিংস। চারটি করে চার ও ছক্কায় এই ওপেনার করেন ৩৬ বলে ৫১ রান।

২০ পর্যন্ত যেতে পারেননি নিউ জিল্যান্ডের আর কোনো ব্যাটসম্যান। ১৭ রান করে রান আউট হন টিম সাইফার্ট। দুই অঙ্কে যেতে পারেন আর কেবল লকি ফার্গুসন।

৩ ওভারে ৯ রানে ৩ উইকেট নিয়ে শুরুতেই নিউ জিল্যান্ডকে চাপে ফেলে দেওয়া বাঁহাতি স্পিনার আকসার জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৮৪/৭ (রোহিত ৫৬, ইশান ২৯, সূর্যকুমার ০, পান্ত ৪, শ্রেয়াস ২৫, ভেঙ্কটেশ ২০, আকসার ২* হার্শাল ১৮, চাহার ২১*; বোল্ট ৪-০-৩১-১, মিল্ন ৪-০-৪৭-১, ফার্গুসন ৪-০-৪৫-১, স্যান্টনার ৪-০-২৭-৩, সোধি ৪-০-৩১-১)    

নিউ জিল্যান্ড: ১৭.২ ওভারে ১১১ (গাপটল ৫১, মিচেল ৫, চ্যাপম্যান ০, ফিলিপস ০, সাইফার্ট ১৭, নিশাম ৩, স্যান্টনার ২, মিল্ন ৭, সোধি ৯, ফার্গুসন ১৪, বোল্ট ২*; ভুবনেশ্বর ২-৯-১২-০, চাহার ২.২-০-২৬-১, আকসার ৩-০-৯-৩, চেহেল ৪-০-২৬-১, ভেঙ্কটেশ ৩-০-১২-১, হার্শাল ৩-০-২৬-২)

ফল: ভারত ৭৩ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জয়ী ভারত।

ম্যান অব দা ম্যাচ: আকসার প্যাটেল

ম্যান অব দা সিরিজ: রোহিত শর্মা