করুনারত্নের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

শুরুতেই আসে দিমুথ করুনারত্নেকে ফেরানোর সুযোগ। কিন্তু কাজে লাগাতে পারেননি না জার্মেইন ব্ল্যাকউড। জীবন পেয়ে অপরাজিত সেঞ্চুরিতে দলকে টানছেন লঙ্কান অধিনায়ক। তার দৃঢ়তায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গল টেস্টে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা।   

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 01:41 PM
Updated : 21 Nov 2021, 02:07 PM

প্রথম দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ২৬৭ রান। ১৩২ রানে খেলছেন করুনারত্নে। তার সঙ্গে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে ৯৭ রানের জুটিতে ধনাঞ্জয়া ডি সিলভার অবদান ৫৬।

গলের উইকেটে সাধারণত প্রথম দুই দিন সহায়তা থাকে ব্যাটসম্যানদের। এপর বাড়তে থাকে স্পিনারদের জন্য সহায়তা। তবে এদিন প্রথম সেশনেই কিছুটা সুবিধা পেলেন ক্যারিবিয়ান স্পিনাররা। তবে লঙ্কান ব্যাটসম্যানদের তারা ভোগাতে পারলেন কমই।

টস জিতে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনারের দৃঢ়তায় শুরুটা ভালো করে শ্রীলঙ্কা। ব্যক্তিগত কারণে সিরিজ থেকে সরে দাঁড়ানো লাহিরু থিরিমান্নের জায়গায় সুযোগ পাওয়া পাথুম নিসানকা করেন ফিফটি। করুনারত্নের সঙ্গে গড়েন ১৩৯ রানের জুটি।

৩২ রানেই ভাঙতে পারত এই জুটি। কিন্তু রাকিম কর্নওয়ালের বলে করুনারত্নের ক্যাচ মুঠোয় জমাতে পারেননি ব্ল্যাকউড। সে সময় ১৪ রানে ছিলেন লঙ্কান অধিনায়ক।

২৪তম ওভারে করুনারত্নের পুল শট লাগে শর্ট লেগে ফিল্ডিং করা জেরেমি সোলোজানোর হেলমেটে। কয়েক মিনিট মাটিতে শুয়ে থাকার পর স্ট্রেচারে করে তাকে মাঠের বাইরে নেওয়া হয়। সেখান থেকে ভর্তি করা হয় হাসাপাতালে।

বিনা উইকেটে ৬১ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যাওয়া শ্রীলঙ্কা দ্বিতীয় সেশনে বাড়ায় রানের গতি। পরের সেশনে নিশানকার উইকেট হারিয়ে যোগ করে ১০২ রান। ১৩৩ বলে ফিফটি ছোঁয়ার পর বেশিদূর যেতে পারেননি এই ডানহাতি ব্যাটসম্যান। শ্যানন গ্যাব্রিয়েলের বলে ধরা পড়েন প্রথম স্লিপে। ৭ চারে ১৪০ বলে নিসানকা করেন ৫৬ রান।  

চা-বিরতির আগেই মিলতে পারত আরেকটি উইকেট। কিন্তু জোমেল ওয়ারিক্যান মুঠোয় রাখতে পারেননি ওশাদা ফার্নান্দোর কঠিন ফিরতি ক্যাচ। ৩ রানে জীবন পাওয়ার পর অবশ্য আর রান যোগ করতে পারেননি ওশাদা। রোস্টন চেইসের বলে ধরা পড়েন শর্ট লেগে। দ্বিতীয়বারের চেষ্টায় ক্যাচ মুঠোয় জমান এনক্রুমা বনার।

জাতীয় দলে ফেরার ম্যাচে প্রথম ইনিংসে ভালো করতে পারেননি অ্যাঞ্জেলো ম্যাথিউস। রোস্টনকে ছক্কায় ওড়ানোর চেষ্টায় ডিপ মিড উইকেটে ক্যাচ দিয়ে ফিরেন অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

শতরানের জুটির পর ৩১ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে শ্রীলঙ্কা। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে পরিস্থিতি সামাল দেন করুনারত্নে ও ধনাঞ্জয়া।

১১৮ বলে পঞ্চাশ ছোঁয়া করুনারত্নে তিন অঙ্কে যান ২১২ বলে। সবশেষ চার ইনিংসে এটি তার তৃতীয় সেঞ্চুরি, ক্যারিয়ারে ত্রয়োদশ। ধনাঞ্জয়া খেলে যান নিজের মতো করে। মাত্র ৬৮ বলে তার সঙ্গে অধিনায়কের জুটি যায় পঞ্চাশে।

২৬৫ বলে ১৩ চারে করুনারত্নে খেলছেন ১৩২ রানে। ৫ চারে ৭৭ বলে ধনাঞ্জয়ার রান ৫৬।

ক্রিজে দুই থিতু ব্যাটসম্যান। এখনও ব্যাটিংয়ে আসতে বাকি দিনেশ চান্দিমাল ও রমেশ মেন্ডিস। টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় আসরে নিজেদের প্রথম ম্যাচে তাই বড় সংগ্রহেই নজর শ্রীলঙ্কার।    

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৮৮ ওভারে ২৬৭/৩ (নিসানকা ৫৬, করুনারত্নে ১৩২*, ওশাদা ৩, ম্যাথিউস ৩, ধনাঞ্জয়া ৫৬*; গ্যাব্রিয়েল ১২-০-৫৬-১, হোল্ডার ১৪-৮-১৫-০, কর্নওয়াল ২০-৩-৬৪-০, মেয়ার্স ৩-০-৯-০, ওয়ারিক্যান ১৮-১-৬০-০, চেইস ১৭-২-৪২-২, ব্ল্যাকউড ১-০-৬-০, ব্র্যাথওয়েট ৩-০-৪-০)