শ্রীলঙ্কা ছাড়ছেন আর্থার, আয়ারল্যান্ডের দায়িত্ব ছাড়ছেন ফোর্ড

চুক্তি নবায়ন নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বোর্ডের সঙ্গে সমঝোতা না হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষে দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন প্রধান কোচ মিকি আর্থার। তার পরবর্তী গন্তব্য ডার্বিশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব। আরেক টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ডের দায়িত্ব ছাড়ছেন গ্রাহাম ফোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2021, 06:21 PM
Updated : 17 Nov 2021, 06:21 PM

বুধবার এক বিবৃতিতে আর্থারের সঙ্গে নিজেদের চুক্তির বিষয়টি জানিয়েছে ডার্বিশায়ার।

শ্রীলঙ্কার সঙ্গে বর্তমান চুক্তি অনুযায়ী ঘরের মাটিতে আগামী ২১ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া সিরিজটিই আর্থারের শেষ সিরিজ। চুক্তি নবায়নের ব্যাপারে আগ্রহী ছিলেন এই দক্ষিণ আফ্রিকান কোচ। তবে এসএলসির পক্ষ থেকে সাড়া না পাওয়ায় নির্ধারিত সময়েই শেষ হতে যাচ্ছে তার লঙ্কা অধ্যায়। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিনইফোর খবর, বর্তমান চুক্তির প্যাকেজেই থাকতে চেয়েছিলেন আর্থার।

আর্থারের চলে যাওয়াটা শ্রীলঙ্কা জাতীয় দলের কোচিং প্যানেলে বড়সড় পরিবর্তনের একটি অংশ বলে ধারণা করা হচ্ছে। ইএসপিএনক্রিনইফো জানিয়েছে, নিজ নিজ চাকরির ভবিষ্যৎ নিয়ে অনিশ্চিতায় থাকা ব্যাটিং কোচ গ্রান্ট ফ্লাওয়ার, বোলিং কোচ চামিন্দা ভাস ও ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট সবাই তাদের পদের জন্য পুনরায় আবেদন করতে পারেন।

আর্থারের চলে যাওয়ার মধ্য দিয়ে সবশেষ দশ বছরে সাতজন কোচ পরিবর্তন করছে এসএলসি। যার মধ্যে রয়েছেন জিওফ মার্শ, গ্রাহাম ফোর্ড (দুটি পৃথক মেয়াদে), পল ফারব্রেস, মারভান আতাপাত্তু, চন্দিকা হাথুরুসিংহা এবং সবশেষ আর্থার।

আর্থার তবুও তার চুক্তি পূরণ করছেন, মার্শ, ফারব্রেস, ফোর্ড (দ্বিতীয় মেয়াদে), আতাপাত্তু ও হাথুরুসিংহেদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল চুক্তি শেষের আগেই।

সমৃদ্ধ কোচিং ক্যারিয়ারে শ্রীলঙ্কা ছাড়াও আর্থার কাজ করেছেন অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের জাতীয় দলের সঙ্গে। ডার্বিশায়ারে তিনি ডেভ হটনের স্থলাভিষিক্ত হবেন। জিম্বাবুয়ের কোচিং ম্যানেজার হিসেবে দায়িত্ব নিতে হটন এই বছরের শুরুতে ক্লাবটির দায়িত্ব ছেড়েছিলেন।

গত বছর বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপের সময়টাতে শ্রীলঙ্কার কোচ হিসেবে আর্থারের কাজের ধরণে বেশ প্রভাব ফেলেছিল। ওই সময়ে তিনি যথাসম্ভব হলে দলের সঙ্গে কাজ করার জন্য শ্রীলঙ্কায় অবস্থান করেছিলেন। তার কোচিংয়ে সাফল্য-ব্যর্থতার মিশেলে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের সময়টা খুব একটা ভালো যায়নি। তবে তারুণ্যের ওপর আস্থা রেখে তিনি যেভাবে দলটাকে তৈরি করছিলেন, তার ফলাফল কিছুটা হলে দেখা যাচ্ছিল সাম্প্রতিক মাসগুলোতে।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডে গ্রুপের তিনটি ম্যাচেই জিতে সুপার টুয়েলভে জায়গা করে নেয় শ্রীলঙ্কা। শেষ চারে জায়গা করে নিতে ব্যর্থ হলেও পাঁচ ম্যাচের দুটিতে জয় পাওয়া আর্থারের দলের আগ্রাসী ক্রিকেট প্রশংসা কুড়িয়েছিল বেশ।

একই দিনে চুক্তির মেয়াদ শেষের আগেই আয়ারল্যান্ডের প্রধান কোচের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে ফোর্ডকে।

বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট আয়ারল্যান্ড (সিআই)। চুক্তি ভেস্তে দেওয়ার নোটিশ পাওয়ার পর ডিসেম্বরের মাঝামাঝি সময়ে দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন ফোর্ড।

প্রাথমিকভাবে ২০১৭ সালে তিন বছরের চুক্তিবদ্ধ হয়েছিলেন এই দক্ষিণ আফ্রিকান কোচ। এরপর ২০১৯ সালে আরও তিন বছরের জন্য তার সঙ্গে চুক্তি নবায়ন করে সিআই।

ফোর্ডের কোচিংয়ে আয়ারল্যান্ড ১০২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে।

২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ডের ৫ উইকেটে হেরে যাওয়া অভিষেক টেস্টে দায়িত্বে ছিলেন ৬১ বছর বয়সী এই কোচ। দলটির কোচ হিসেবে তার শেষটা অবশ্য সুখকর হয়নি। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে তার দল প্রথম রাউন্ডে তৃতীয় হয়ে সুপার টুয়েলভে যেতে ব্যর্থ হয়।