১২ হাজার কোটি রুপিতে আইপিএলের নতুন দুই দল আহমেদাবাদ ও লক্ষ্ণৌ

আইপিএলের আগামী আসরে নতুন দল হিসেবে খেলতে যাচ্ছে আহমেদাবাদ ও লক্ষ্ণৌ। ১২ হাজার কোটি রুপিতে বিক্রি হয়েছে এই দুই দলের মালিকানা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 03:29 PM
Updated : 25 Oct 2021, 03:29 PM

নতুন দুই দলের নাম সোমবার প্রকাশ করা হবে, আগেই জানিয়েছিল কর্তৃপক্ষ। তারই আনুষ্ঠানিক ঘোষণা এলো এবার।

৭ হাজার ৯০ কোটি রুপিতে আরপিএসজি গ্রুপ মালিকানা পেয়েছে লক্ষ্ণৌয়ের। আর ৫ হাজার ৬২৫ কোটিতে আহমেদাবাদের মালিকানা দেওয়া হয়েছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটালসকে।

২০০৮ সাল থেকে আট দলের অংশগ্রহণে শুরু হয় আইপিএল। ২০১১ আসরে হয় ১০ দল নিয়ে। পরের দুই বছরে অংশ নেয় ৯টি করে দল। বাকি আসরগুলোয় খেলেছে আট দল করে। সামনের আসর থেকে দেখা যাবে ১০ দল।

নতুন দুই ফ্র্যাঞ্চাইজির জন্য বিসিসিআইয়ের ভিত্তিমূল্য ছিল ২ হাজার কোটি রুপি। সেখানে আরপিএসজি বিড করেছে ভিত্তিমূল্যের সাড়ে তিন গুণ। আর সিভিসি আড়াই গুণ।

নতুন দল পেয়ে উচ্ছ্বসিত আরপিএসজি গ্রুপের মালিক সঞ্জিব গোয়েঙ্কা। আইপিএলের সাবেক দল রাইজিং পুনে সুপারজায়ান্টের মালিকও ছিলেন তিনি। ২০১৬ ও ২০১৭ আসরে খেলেছিল দলটি। ২০১৭ আসরেও ফাইনালেও উঠেছিল তারা, শিরোপা লড়াইয়ে হেরেছিল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে। ওই দুই আসরে নিষিদ্ধ থাকা চেন্নাই সুপার কিংসের জায়গায় খেলেছিল পুনে।

আইপিএলে আবারও ফিরতে পেরে খুশি গোয়েঙ্কা ইএসপিএনক্রিকইনফোকে জানান, এবার দল গঠনে দৃষ্টি দিতে চান তারা।

 “আইপিএলে ফিরে ভালো লাগছে এবং আমি বেশ উচ্ছ্বসিত। এটা ছিল প্রাথমিক পদক্ষেপ। এখন আমাদের ভালো একটি দল গঠন করতে হবে এবং মাঠে পারফর্ম করতে হবে।”  

দল দুটির জন্য মোট ২২টি কোম্পানি কিনেছিল দরপত্র। চূড়ান্ত পর্যায়ের জন্য বেছে নেওয়া হয় ৯টিকে।

লড়াইয়ে জয়ী দুটি প্রতিষ্ঠান ছাড়াও ছিল আদানি গ্রুপ, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার, উদয় কোটাক, অল কার্গো লজিস্টিক্স, টরেন্ট ফার্মার মতো নামকরা প্রতিষ্ঠান।