শ্রীলঙ্কায় যুবাদের ১ রানের নাটকীয় হার

শেষ ৩০ বলে প্রয়োজন ২৬ রান, হাতে তখনও ৪ উইকেট। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের জয়ের সম্ভাবনাটাই তখন সবচেয়ে বেশি। তবে শেষের নাটকীয়তা তখনও বাকি। রোমাঞ্চকর লড়াইয়ে হাতের মুঠোয় থাকা ম্যাচটি শেষ পর্যন্ত স্রেফ এক রানের জন্য হেরে গেল বাংলাদেশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 02:07 PM
Updated : 18 Oct 2021, 02:16 PM

ডাম্বুলায় সোমবার দ্বিতীয় যুব ওয়ানডেতে শ্রীলঙ্কার দেওয়া ২২৯ রানের লক্ষ্যে বাংলাদেশ গুটিয়ে যায় ২২৭ রানে। পাঁচ ম্যাচের সিরিজটি ২-০ তে এগিয়ে স্বাগতিকরা।

শেষ ওভারেও জয়ের পথেই ছিল বাংলাদেশ। ৬ বলে ৮ রানের সমীকরণ প্রায় মিলিয়েই ফেলছিল সফরকারীদের শেষ জুটি। ওভারের প্রথম বলে দারুণ আপার-কাট শটে চার মেরে দেন আশিকুর জামান। পরের বলটি ওয়াইড, এরপর একটি সিঙ্গেল।

৪ বলে যখন দরকার আর কেবল ২, অফ সাইডে ঠেলে সিঙ্গেল নিতে যান রিপন মণ্ডল। কিন্তু তিনি নন-স্ট্রাইক প্রান্তে পৌঁছানোর আগেই সরাসরি থ্রোয়ে স্টাম্প ভেঙে দেন লঙ্কান ফিল্ডার। ১ রানের নাটকীয় জয়ের উল্লাসে মাতে দলটি।

সাদিশ জয়াবর্ধনের ৫৮ ও পাওয়ান পাথিরাজার ৫১ রানের ইনিংসে শ্রীলঙ্কা গড়ে দুইশ ছাড়ানো লক্ষ্য। রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে ৭৫ করেন মাহফিজুল ইসলাম।

টস হেরে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশ তৃতীয় ওভারেই আঘাত হানে। আশিকুর বোল্ড করে দেন জিওয়াকা শাশেনকে।

এরপর জয়াবর্ধনে ও শেভন ড্যানিয়েলের জুটিতে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। এই দুইজনের ৬৬ রানের প্রতিরোধ ভাঙ্গেন আরিফুল। রিভার্স সুইপ করে এলবিডব্লিউ হন ৩৪ রান করা ড্যানিয়েল।

পাথিরাজাকে নিয়ে আরেকটি পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েন জয়াবর্ধনে। ৯৪ বলে ৪ চারে ৫৮ রান করা এই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন মেহরব হাসান। ফিফটি করে টিকেননি পাথিরাজাও। ৪ চারে তিনি করেন ৫১ রান।

শেষ দিকে ১৭ বলে ৪ চারে ২৭ রান তুলে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন চামিন্দু বিক্রমাসিংহে।

রান তাড়ায় বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দেন মাহফিজুল ও ইফতিখার হোসেন। দুইজনে গড়েন ৫৭ রানের জুটি। ৩৬ রান করা ইফতিখারকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে প্রথম সাফল্য এনে দেন ট্রিভেন ম্যাথু।

নন-স্ট্রাইক প্রান্তে সরাসরি থ্রোয়ে রান আউট হয়ে ফেরেন তাহজিবুল ইসলাম। অফ স্পিনার দুনিথ ওয়াল্লালাগেকে ব্যাকফুটে খেলতে গিয়ে বোল্ড হন আইচ মোল্লা।

সতীর্থদের আসা যাওয়ার মাঝে ফিফটি তুলে নেন মাহফিজুল। অধিনায়ক মেহরবের সঙ্গে জুটি গড়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন জয়ের দিকে।

কিন্তু মাহফিজুলের ৯৬ বলে ৮ চার ও এক ছক্কায় ৭৫ রানের ইনিংস থেমে যায় এলবিডব্লিউ হয়ে। আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে অসন্তুষ্ট মনে হয়েছে তাকে। কিছুক্ষণ পর বিদায় নেন ৩৩ রান করা মেহরবও।

এরপর দলকে টানেন আরিফুল ইসলাম। কিন্তু শেষ পর্যন্ত তিনি দলকে পৌঁছে দিতে পারেননি জয়ের বন্দরে।

আগামী বুধবার সিরিজের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২২৮/৮ (জয়াবর্ধনে ৫৮, শাশেন ৩, ড্যানিয়েল ৩৪, পাথিরাজা ৫১, রাজাপাকসে ৩, রাভিন ২৫, ওয়েল্লালাগে ১৫, বিক্রমাসিংহে ২৭, রদ্রিগো ৭*; আশিকুর ১০-১-৫৪-২, রিপন ১০-১-৪৯-৩, আরিফুল ১০-২-২৭-১, কিবরিয়া ৩-০-১৩-০, নাইমুর ৮-০-৪০-০, মেহরব ৭-০-৩২-১, মামুন ২-০-১০-০)।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৯.৩ ওভারে ২২৭ (মাহফিজুল ৭৫, ইফতিখার ৩৬, তাহজিবুল ১৭, আইচ ২, মেহরব ৩৩, আরিফুল ২৩, মামুন ০, কিবরিয়া ৮, নাইমুর ৬, আশিকুর ১১*, রিপন ৩; রাজাপাকসে ৪-০-২০-০, রদ্রিগো ৩-০-১৬-০, বিক্রমাসিংহে ২-০-১৬-০, ওয়েল্লালাগে ১০-১-৩০-৩, ম্যাথু ১০-০-৪৭-২, ড্যানিয়েল ৮-২-৩১-০, রাভিন ৮-০-৩৯-০, পাথিরানা ৪.৩-০-২৬-৩)।

ফল: শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল ১ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে লঙ্কান যুবারা।