১০ মাসেই ইসিবি প্রধানের পদত্যাগ

মেয়াদ ছিল পাঁচ বছরের। কিন্তু ইয়ান হোয়াটমোর হাঁপিয়ে গেলেন অল্পতেই। দায়িত্ব নেওয়ার স্রেফ ১০ মাসের মধ্যে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 01:15 PM
Updated : 7 Oct 2021, 01:15 PM

হোয়াটমোরের পদত্যাগের বিষয়টি বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে নিশ্চিত করে ইসিবি।

কলিন গ্রেভসের পর গত ১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে ইসিবি প্রধানের দায়িত্বে কাজ শুরু করেন হোয়াটমোর। কিন্তু ১০ মাস যেতেই নিজের ও ইংলিশ ক্রিকেটের ভালোর জন্য সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা বোর্ডের পাঠানো এক বিবৃতিতে জানান তিনি।

“দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমি ইসিবি চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াচ্ছি। নিজের ও যে খেলাকে ভালোবাসি সেটার ভালোর জন্য এই সিদ্ধান্ত।”

“মহামারীর আগে এই পদে আমাকে নিয়োগ দেওয়া হয়েছিল। কিন্তু কোভিডের কারণে বুঝতে পেরেছি, এই দায়িত্ব আমাদের মূল ভাবনা থেকে ভিন্ন, যা ব্যক্তিগতভাবে আমার ওপর বিরূপ প্রভাব ফেলেছে।”

অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন এতদিন ইসিবির সহকারী প্রধানের দায়িত্বে থাকা ব্যারি ও'ব্রায়েন। তবে তিনি বোর্ডকে ইঙ্গিত দিয়েছেন, এই পদের জন্য প্রার্থী হতে চান না তিনি। ফলে হোয়াটমোরের উত্তরসূরি খোঁজার প্রক্রিয়া খুব শিগগিরই শুরু করবে ইসিবি।

দায়িত্বে গত কয়েক সপ্তাহ ভালো কাটেনি হোয়াটমোরের। ইংল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত নিয়ে ইসিবিকে পড়তে হয়ে নানা সমালোচনার মুখে। সঙ্গে তার ও প্রধান নির্বাহী টম হ্যারিসনের অস্পষ্ট ব্যাখ্যা বিষয়টিকে আরও খারাপ করেছে।

নতুন চেয়ারম্যানের দায়িত্বে যেই আসবেন, তার প্রধান কাজগুলোর একটি হবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে পুনরায় সুসম্পর্ক গড়ে তোলা।