দ. আফ্রিকার ভিসাকে নিয়েই নামিবিয়ার বিশ্বকাপ দল

নামিবিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ডেভিড ভিসার জায়গা পাওয়া একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সেটিও হয়ে গেল এবার। ‘নতুন পরিচয়ে’ দ্বিতীয়বারের মতো ২০ ওভারের বিশ্বকাপে খেলতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2021, 12:01 PM
Updated : 10 Sept 2021, 12:01 PM

৩৬ বছর বয়সী ভিসার বাবার জন্ম নামিবিয়ায়। গত মাসে দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অনুমতি পান তিনি। ক্রিকেট নামিবিয়ার প্রধান নির্বাহী ইয়োহান মুলার তখনই বলেছিলেন, বাবার জন্মভূমিকে প্রতিনিধিত্ব করতে প্রস্তুত ভিসা।

তাকে রেখেই শুক্রবার বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে নামিবিয়া। পাঁচ বছর আগে থমকে যাওয়া ভিসার আন্তর্জাতিক ক্যারিয়ার আবার শুরু হতে যাচ্ছে। ২০১৬ সালে হওয়া গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন তিনি।

২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় ভিসার। দুই বছর পর ওয়ানডে অভিষেকও হয়ে যায় তার। ২০১৬ সালে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা এই পেস বোলিং অলরাউন্ডার এখন পর্যন্ত খেলেছেন ৬ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি। এই ২০ টি-টোয়েন্টিতে উইকেট নিয়েছেন ২৪টি। সেরা ২৩ রানে ৫ উইকেট।

২০১৭ সালে তিনি সাসেক্সের হয়ে কোলপাক চুক্তি করেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তার চাহিদা ছিল অনেক। খেলেছেন আইপিএল, বিপিএল, সিপিএল, পিএসএল ও ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট দা হানড্রেডে। এখন পর্যন্ত ২৫৯ টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন তিনি ১৯৪টি। রান করেছেন ২ হাজার ৭৬০, ফিফটি ৬টি।

দক্ষিণ আফ্রিকার পর আফ্রিকা অঞ্চল থেকে দ্বিতীয় দেশ হিসেবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে লড়বে নামিবিয়া। ২০১৯ সালে বাছাইপর্বে ওমানকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেয় তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলার সুযোগ নেই নামিবিয়ার। প্রাথমিক পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিতে হবে তাদের। দলটির সঙ্গে ‘এ’ গ্রুপে আছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। আগামী ১৮ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ যাত্রা।

নামিবিয়া দল: গেরহার্ড এরাসমাস (অধিনায়ক), স্টিভেন বার্ড, কার্ল বার্কেনস্টক, মিসাও দু প্রিজ, ইয়ান ফ্রাইলিঙ্ক, জেন গ্রিন, ইয়ান নিকোল লফটি-ইটন, বের্নার্ড শুলজ, বেন শিকঙ্গো, জেজে স্মিট, রুবেন ট্রাম্পেলমান, মাইকেল ফন লিনগেন, ডেভিড ভিসা, ক্রেইগ উইলিয়ামস, পিকি ইয়া ফ্রান্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক