চলে গেলেন বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার

দিন দশেক আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি। তবুও আশায় ছিল দক্ষিণ আফ্রিকা, সেরে উঠবেন ৯৮ বছর বয়সী সাবেক অলরাউন্ডার জন ওয়াটকিন্স। কিন্তু প্রাণঘাতী ভাইরাসের সঙ্গে পেরে উঠলেন না বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2021, 05:51 PM
Updated : 6 Sept 2021, 05:51 PM

এক বিবৃতিতে সোমবার ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) জানায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চলে গেছেন ১৯৪০ ও ১৯৫০ দশকে দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিত্ব করা ওয়াটকিন্স।

আক্রমণাত্মক মিডল অর্ডার ব্যাটসম্যান ও মিডিয়াম পেসার ওয়াটকিন্সের টেস্ট অভিষেক হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালে। ১৯৫৭ সালে অবসর নেওয়ার আগে ১৫ টেস্ট খেলে তিন ফিফটিতে ৬১২ রান করেন তিনি, সঙ্গে ২৮.১৩ গড়ে নেন ২৯ উইকেট।

ওয়াটকিন্স তার স্লিপ ফিল্ডিংয়ের জন্যও সুপরিচিত ছিলেন এবং তার ক্যারিয়ারের সেরা সময়টা এসেছিল ১৯৫২-৫৩ সালে অস্ট্রেলিয়া সফরে, যেখানে তিনি ২৮.২৯ গড়ে ৬৭৯ রানের পাশাপাশি ১৬টি উইকেট নেন ২৭.৭৪ গড়ে। এর মধ্যে টেস্টে সিরিজে করেন ৪০৮ রান এবং উইকেট নেন ১৬টি। এমসিজিতে সিরিজের শেষ টেস্টে দুই ইনিংসে করেন যথাক্রমে ৯২ (তার সর্বোচ্চ) ও ৫০, যা দক্ষিণ আফ্রিকাকে সিরিজ ড্র করতে সাহায্য করেছিল।

ওয়াটকিন্স টেস্ট ক্যারিয়ার শেষ করেন ১.৭৪ ইকোনমি রেটে, যা ক্রিকেটের প্রাচীনতম সংস্করণে সবমিলিয়ে ষষ্ঠ সেরা।

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া দল কাওয়াজুলু-নাটালের হয়ে এই অলরাউন্ডারের ছিল বেশ সমৃদ্ধ ক্যারিয়ার। ১৯৪৬-৪৭ থেকে ১৯৫৭-৫৮ সালে দলটির হয়ে ৬০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তিনি ২ হাজার ১৫৮ রান করেন ২৪.৮০ গড়ে, উইকেট নেন ৯৬টি।