অগাস্টের সেরার লড়াইয়ে রুট-বুমরাহ-আফ্রিদি

টানা তিন টেস্টে সেঞ্চুরি করে দীর্ঘ সময় পর ফিরেছেন র‍্যাঙ্কিংয়ের চূড়ায়। এবার জো রুটের সামনে আরেকটি অর্জনের হাতছানি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। অগাস্ট মাসের সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী জাসপ্রিত বুমরাহ ও শাহিন শাহ আফ্রিদি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2021, 10:11 AM
Updated : 6 Sept 2021, 10:11 AM

গত মাসে হওয়া আন্তর্জাতিক ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সোমবার সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম প্রকাশ করে আইসিসি।

এই সময় ভারতের বিপক্ষে তিনটি টেস্ট খেলেছে ইংল্যান্ড। প্রতি ম্যাচেই সেঞ্চুরির স্বাদ পেয়েছেন রুট। নটিংহ্যাম টেস্টের দ্বিতীয় ইনিংসে করেন ১০৯, লর্ডসে প্রথম ইনিংসে অপরাজিত ১৮০। হেডিংলিতে ডানহাতি এই ব্যাটসম্যান একমাত্র ইনিংসে খেলেন ১২১ রানের ইনিংস। তিন টেস্টে তিনি রান করেন মোট ৫০৭।

এই পারফরম্যান্সে প্রায় ছয় বছর পর আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফেরেন রুট। আর এবার জায়গা পেলেন মাস সেরার সংক্ষিপ্ত তালিকায়ও।

বুমরাহ মাস সেরার লড়াইয়ে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে চলমান এই সিরিজে বল ও ব্যাট হাতে আলো ছড়িয়ে। গত মাসে খেলা প্রথম টেস্টে ইনিংসে ৫ উইকেটসহ এই পেসার নেন মোট ৯ উইকেট। পরের ম্যাচে উইকেট পান তিনটি, সঙ্গে ব্যাট হাতে দলের জয়ে রাখেন অবদান। হেরে যাওয়া তৃতীয় টেস্টে অবশ্য উইকেট নিতে পারেন কেবল দুটি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অগাস্টে খেলা দুই টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স করে আফ্রিদি পেয়েছেন সেরার লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ। ১-১ সমতায় শেষ হওয়া সিরিজের প্রথম ম্যাচে ৮ উইকেট নেন এই পেসার। পরের টেস্টে দলের জয়ে ১০ উইকেট নিয়ে রাখেন বড় অবদান।

নারীদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া তিনজন হলেন- থাইল্যান্ডের নাতায়া বুচাথাম এবং আয়ারল্যান্ডের গ্যাবি লুইস ও ইমার রিচার্ডসন।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে ব্যাট-বল হাতে নিজেকে মেলে ধরে এই সংস্করণের ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডার তিন বিভাগেই ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ওঠেন বুচাথাম। গত মাসে জিম্বাবুয়েকে ২-১ ব্যবধানে হারানো সিরিজের জেতা দুই ম্যাচেই সেরা খেলোয়াড় হন তিনি। তিন ম্যাচে ১০ উইকেটের সঙ্গে রান করেন ৪৪।

আয়ারল্যান্ডের প্রথম নারী ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করার কীর্তি গড়েন গ্যাবি। জার্মানির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে তিনি খেলেন ৬০ বলে ১০৫ রানের অপরাজিত ইনিংস। যেখানে তিন ছক্কার সঙ্গে মারেন ১১টি চার। এই পারফরম্যান্সেই তিনি জায়গা পেয়ে গেছেন মাস সেরার লড়াইয়ে।

ইউরোপ অঞ্চলের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের এই টুর্নামেন্টের সেরা হন আয়ারল্যান্ডের রিচার্ডসন। চার ম্যাচ খেলে তিনি ওভার প্রতি ৪.১৯ রান দিয়ে নেন ৭ উইকেট, সঙ্গে ব্যাট হাতে রান করেন ৭৬। তাকেও রাখা হয়েছে অগাস্ট মাসের সেরার লড়াইয়ে।

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।