ভারতের রান পাহাড়ের চ্যালেঞ্জে লড়ছে ইংল্যান্ড

দুই ইনিংসে যেন ভিন্ন দুই ভারতকে দেখা গেল। প্রথম ইনিংসে দুইশর আগে গুটিয়ে যাওয়া দলটির ব্যাটসম্যানরা দ্বিতীয়ভাগে ঘুরে দাঁড়ালেন দারুণভাবে। তাতে ইংল্যান্ডকে দিল তারা সাড়ে তিনশ ছাড়ানো লক্ষ্য। সফরকারীদের রান পাহাড়ের চ্যালেঞ্জের বিপক্ষে লড়াই চালিয়ে যাচ্ছে ইংলিশরাও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 06:34 PM
Updated : 5 Sept 2021, 06:34 PM

দা ওভাল টেস্টে রোববার চতুর্থ দিন ৪৬৬ রানে শেষ হয় ভারতের দ্বিতীয় ইনিংস। ৩৬৮ রানের লক্ষ্য পাওয়া ইংল্যান্ড দিন শেষ করেছে বিনা উইকেটে ৭৭ রান করে। ররি বার্নস খেলছেন ৩১ রানে, হাসিব হামিদ অপরাজিত ৪৩ রান নিয়ে।

দারুণ রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি জিততে শেষ দিনে ইংল্যান্ডের এখনও প্রয়োজন ২৯১ রান। আর ভারতের চাই প্রতিপক্ষের সব উইকেট।

দিনের শেষের মতো শুরুটাও ভালো হয়নি ভারতের। ৩ উইকেটে ২৭০ রান নিয়ে দিন শুরু করা দলটি খাতায় ২৬ রান যোগ করতেই হারায় দুই উইকেট। আগের দিনের অপরাজিত রবীন্দ্র জাদেজা ও অজিঙ্কা রাহানেকে পরপর দুই ওভারে এলবিডব্লিউ করে দেন ক্রিস ওকস।

বিরাট কোহলিও করতে পারেননি বড় রান। প্রথম ইনিংসে ফিফটি করা ভারত অধিনায়ক এবার থামেন ৪৪ রানে।

এরপর রিশাভ পান্ত ও শার্দুল ঠাকুরের ব্যাটে প্রতিরোধ গড়ে ভারত। ফর্মের খোঁজে থাকা পান্ত ছিলেন সাবধানী। তবে শার্দুল খেলে গেছেন নিজের মতো। বাউন্ডারি তুলে নিয়েছেন দারুণ সব শট খেলে। দুইজনের ব্যাটে ভারতের রান পেরিয়ে যায় চারশ। ২০১৩ সালের পর প্রথমবার দ্বিতীয় ইনিংসে ৪০০ রান করতে পারে দলটি।

পান্ত ও শার্দুল ভারতকে দেন আরেকটি শতরানের জুটি। যেখানে অগ্রণী ছিলেন ৬৫ বলে ফিফটি করা শার্দুল। প্রথম ইনিংসেও দলের রান দুইশর কাছে যায় তার বিধ্বংসী ফিফটিতে।

তাদের ১০০ রানের জুটি ভাঙে শার্দুলের বিদায়ে। জো রুটের বলে স্লিপে ধরা পড়েন তিনি ৭ চার ও এক ছক্কায় ৭২ বলে ৬০ রান করে।

গত ৮ ইনিংসে ফিফটি না পাওয়া পান্ত অবশেষে পঞ্চাশের ঘরে পা রাখেন ১০৫ বলে। টেস্ট ক্যারিয়ারের ৭ ফিফটির মধ্যে যা তার মন্থরতম। তবে ইনিংস বড় করতে পারেননি এই কিপার-ব্যাটসম্যান। মইনকে বেরিয়ে এসে উড়িয়ে মারতে গিয়ে ব্যাটে বলে হয়নি। বোলারকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন ৪ চারে ৫০ করে।

ভারতের রান সাড়ে চারশ পার হয় উমেশ যাদব ও জাসপ্রিত বুমরাহর ব্যাটে।  ২ ছক্কা ও এক চারে ২৫ রান করেন উমেশ, বুমরাহ ৪ চারে করেন ২৪। চা বিরতির পর পাঁচ ওভারের মধ্যে ফিরে যান এই দুই ব্যাটসম্যান। সমাপ্তি ঘটে ভারতের চমৎকার এক ইনিংসের।

বিশাল লক্ষ্য তাড়ায় ইংল্যান্ডকে ভালো শুরু এনে দেন বার্নস ও হামিদ। দেখেশুনে খেলে যান দুইজন। কেবল বাজে বলেই তুলে নেন তারা বাউন্ডারি।

বার্নসকে কিছুটা পরীক্ষায় ফেলেন জাদেজা। তবে সফল হতে পারেননি এই বাঁহাতি স্পিনার। স্কিলের পরিচয় দিয়ে স্বাগতিক দুই ওপেনার কাটিয়ে দেন শেষ সেশনের ৩২ ওভার।

১০৯ বল খেলে ২ চারে ৩১ রান করে মাঠ ছেড়েছেন বার্নস। তার সঙ্গী হামিদ অপেক্ষায় ফিফটির। ৬ চারে ৮৫ বলে করেছেন তিনি ৪৩। শক্ত ভিত পাওয়া ইংল্যান্ডের সামনে পঞ্চম দিনের উইকেটে ভারতীয় বোলারের সামলানোর চ্যালেঞ্জ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৯১

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯০

ভারত ২য় ইনিংস: (আগের দিন ২৭০/৩) ১৪৮.২ ওভারে ৪৬৬ (রোহিত ১২৭, রাহুল ৪৬, পুজারা ৬১, কোহলি ৪৪, জাদেজা ১৭, রাহানে ০, পান্ত ৫০, শার্দুল ৬০, উমেশ ২৫, বুমরাহ ২৪, সিরাজ ৩*; অ্যান্ডারসন ৩৩-১০-৭৯-১, রবিনসন ৩২-৭-১০৫-২, ওকস ৩২-৮-৮৩-৩, ওভারটন ১৮.২-৩-৫৮-১, মইন ২৬-০-১১৮-২, রুট ৭-১-১৬-১)।

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৩৬৮) ৩২ ওভারে ৭৭/০ (বার্নস ৩১*, হামিদ ৪৩*; উমেশ ৬-২-১৩-০, বুমরাহ ৭-৩-১১-০, জাদেজা ১৩-৪-২৮-০, সিরাজ ৬-০-২৪-০)।