শেষ ওভারের রোমাঞ্চে আইরিশদের হারাল জিম্বাবুয়ে

শেষ ওভারে প্রয়োজন ৬ রান। স্ট্রাইকে বিস্ফোরক সিমি সিং। তার জন্যই ম্যাচ হেলে ছিল আয়ারল্যান্ডের দিকে। কিন্তু দারুণ শেষ ওভারে স্রেফ ২ রান দিয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন রিচার্ড এনগারাভা। রোমাঞ্চকর লড়াইয়ে জিতল জিম্বাবুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2021, 03:56 PM
Updated : 27 August 2021, 03:56 PM

ডাবলিনের ক্যাসল অ্যাভিনিউয়ে শুক্রবার প্রথম টি-টোয়েন্টিতে ৩ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে জিম্বাবুয়ে। ১১৭ রান তাড়ায় ৯ উইকেটে ১১৪ রানে থমকে যায় আয়ারল্যান্ড। 

জিম্বাবুয়েকে প্রায় একাই টানেন রেজিস চাকাভা। ছন্দে থাকা এই কিপার-ব্যাটসম্যান ২৮ বলে খেলেন ৪৭ রানের ঝড়ো ইনিংস। দুই দল মিলিয়ে আর কেউ যেতে পারেননি ত্রিশ পর্যন্ত।

দুই ওপেনারের ব্যাটে ভালো শুরু পাওয়া আয়ারল্যান্ড পথ হারায় মিডল অর্ডারের ব্যর্থতায়। শেষ পর্যন্ত আশা হয়ে টিকে থাকা সিমি শেষ ওভারে চার বল খেলে নিতে পারেন কেবল দুটি সিঙ্গেল।

ডাবলিনে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। নিজের প্রথম দুই ওভারে সফরকারীদের দুই ওপেনারকে বিদায় করেন পেসার ক্রেইগ ইয়াং। তৃতীয় উইকেটে ডিওন মায়ার্সকে নিয়ে লড়াই করেন রেজিস চাকাভা।

সপ্তম ওভারে মায়ার্সকে বোল্ড করে ম্যাচের সর্বোচ্চ ৩৮ রানের জুটি ভাঙেন শেন গেটটেক।

একটি করে ছক্কা-চারে ভালো কিছুর আভাস দিয়েও সিমির শিকার হয়ে ফেরেন অধিনায়ক ক্রেইগ আরভিন (১২ বলে ১৭ রান)। নিজের পরের ওভারে চাকাভাকে বোল্ড করে দেন অফ স্পিনিং অলরাউন্ডার সিমি। ২৮ বলে চারটি চার ও এক ছক্কায় ৪৭ রান করেন চাকাভা।

থিতু হয়েও পরিস্থিতির দাবি মেটাতে পারেননি মিলন্টন শুম্বা ও রায়ান বার্লরা। একাদশ ওভারে ৩ উইকেট ৭৩ রানের ভালো অবস্থান থেকে ১২০ রান পর্যন্তও যেতে পারেনি জিম্বাবুয়ে।

২৭ রানের জুটিতে আয়ারল্যান্ডের শুরুটা ভালোই করেছিলেন পল স্টার্লিং (২৪) ও কেভিন ও’ব্রায়েন (২৫)। কিন্তু মিডলঅর্ডারে দাঁড়াতে পারেননি কেউই। গুরুত্বপূর্ণ এই এসময়ে তিন উইকেট নেন বার্ল। মাসাকাদজা নেন দুটি।

ছোট রান তাড়ায় আক্রমণাত্মক শুরু করেন পল স্টার্লিং। উদ্বোধনী জুটির ২৭ রানের ২৪ রানই আসে তার ব্যাট থেকে। স্বভাব বিরুদ্ধ ব্যাটিংয়ে ৩২ বলে ২৫ রান করেন কেভিন ও’ব্রায়েন।

দুই ওপেনার ছাড়া প্রথম সাত ব্যাটসম্যানের আর কেউ যেতে পারেননি দুই অঙ্কে। ৮৮ রানে ৭ উইকেট হারানো দলকে আশা দেখিয়েছিলেন সিমি। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি তিনি।

শেষ ওভারে এনগারাভার প্রথম তিন বলে খেলে নিতে পারেন কেবল একটি সিঙ্গেল। পরের দুই বলে আউট হন দুই ব্যাটসম্যান। শেষ বলে নিতে পারেন কেবল আরেকটি সিঙ্গেল।  

২২ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার বার্ল।

একই মাঠে রোববার হবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১১৭/৭ (মাধেভেরে ১, মারুমানি ১, চাকাভা ৪৭, মায়ার্স ১০, আরভিন ১৭, শুম্বা ৭, বার্ল ১২, মাসাকাদজা ১৯*, জঙ্গুয়ে ২*; ইয়াং ৪-০-১৫-২, ম্যাককার্থি ৪-১-২০-১, ক্যাম্পার ২-০-২৫-০, সিমি ৪-০-২২-২, গেটটেক ২-০-১৬-১, হোয়াইট ৪-০-১৮-০)।

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১১৪/৯ (স্টার্লিং ২৪, ও’ব্রায়েন ২৫, বালবার্নি ৬, ডকরেল ৮, গেটটেক ৫, ক্যাম্পার ৩, রক ৪, সিমি ২৮*, ম্যাককার্থি ৪, ইয়াং ০, হোয়াই ০; মাসাকাদজা ৪-০-১৮-২, এনগারাভা ৪-১-১৭-১, চাতারা ৩-০-২৫-০, জঙ্গুয়ে ৪-০-১৭-২, বার্ল ৪-০-২২-৩, মায়ার্স ১-০-১২-০)।

ফল: জিম্বাবুয়ে ৩ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে জিম্বাবুয়ে ১-০তে এগিয়ে।