আফগানদের বোলিং কোচ শন টেইট

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোচিং স্টাফে শন টেইটকে যোগ করেছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার দায়িত্ব পালন করবেন দলটির বোলিং কোচ হিসেবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2021, 02:26 PM
Updated : 9 August 2021, 02:26 PM

টেইটকে তাৎক্ষণিকভাবে নিয়োগ দেওয়ার কথা সোমবার বিবৃতিতে জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তবে তার সঙ্গে চুক্তির মেয়াদ নিয়ে কিছু জানায়নি তারা। প্রধান কোচ ল্যান্স ক্লুজনারের সঙ্গে কাজ করবেন তিনি।

দারুণ সব স্পিনারে সমৃদ্ধ আফগানিস্তান দল। এবার তারা নজর দিচ্ছে পেস আক্রমণে উন্নতির দিকে। মূলত সে কাজের জন্যই ক্রিকেট ইতিহাসে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম বলটি করা টেইটকে কোচ হিসেবে নিয়োগ দেওয়া।

অস্ট্রেলিয়ার হয়ে ২০০৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৩ টেস্ট, ৩৫ ওয়ানডে ও ২১ টি-টোয়েন্টি খেলেছেন টেইট। আন্তর্জাতিক ক্রিকেটে তার উইকেট সংখ্যা ৯৫টি।

অস্ট্রেলিয়ার ২০০৭ বিশ্বকাপ জয়ে বড় অবদান রেখেছিলেন টেইট। ওয়েস্ট ইন্ডিজে হওয়া ওই টুর্নামেন্টে ২৩ উইকেট নিয়েছিলেন তিনি। আসরে তার চেয়ে বেশি উইকেট নিয়েছিলেন কেবল তার সতীর্থ গ্লেন ম্যাকগ্রা।

২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা টেইটের অভিজ্ঞতা আছে কোচিংয়ের। ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে লেভেল-টু সনদপ্রাপ্ত কোচ তিনি। বোলিং কোচ হিসেবে কাজ করেছেন বিগ ব্যাশের দল মেলবোর্ন রেনেগেডসে আর আবু দাবি টি-টেন লিগে বাংলা টাইগার্সে।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হতে যাচ্ছে আফগানিস্তানের বোলিং কোচ হিসেবে টেইটের প্রথম চ্যালেঞ্জ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ সিরিজটি হবে আগামী ১ থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে।

এরপর আরব আমিরাতে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে আফগানিস্তান রয়েছে গ্রুপ-২ এ। তাদের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড ও বাছাই পর্ব পেরিয়ে আসা দুটি দল।

বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া বিপক্ষে একটি টেস্টও রয়েছে আফগানদের। হোবার্টে আগামী ২৭ নভেম্বর শুরু হওয়ার কথা রয়েছে ম্যাচটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক