ইংল্যান্ড ১-৩ ভারত: ভন

ঘরের মাঠ, চেনা কন্ডিশন। তবুও স্বাগতিক ইংল্যান্ডকে ফেভারিট মানছেন না মাইকেল ভন। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে নিজ দেশের হার দেখছেন সাবেক এই ইংলিশ অধিনায়ক। তাও আবার ৩-১ ব্যবধানে!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 12:21 PM
Updated : 3 August 2021, 12:21 PM

ভনের মতে, ১৪ বছর পর ইংল্যান্ডে সিরিজ জয়ের এবারই সেরা সুযোগ ভারতের সামনে।

ভারতকে এগিয়ে রাখার কারণও ব্যাখ্যা করেছেন তিনি। কদিন আগেই মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনির্দিষ্ট সময়ের জন্য ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছেন সেরা অলরাউন্ডারদের একজন বেন স্টোকস। চোটের কারণে প্রথম দুই টেস্টের দলে নেই জফ্রা আর্চার ও ক্রিস ওকস। এদের অনুপস্থিতিতে ইংল্যান্ডকে কিছুটা খর্বশক্তিরই মনে হচ্ছে তার।

আর এই সুযোগই ভারত কাজে লাগাতে পারে, বিবিসির সঙ্গে আলাপচারিতায় বললেন ৫১ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া ভন।

“এমনটা বলতে আমার ভালো লাগছে না, তবে যুক্তরাজ্যে জেতার সেরা সুযোগ পেয়েছে ভারত। শুরুর ম্যাচগুলোতে নেই বেন স্টোকস, জফ্রা আর্চার ও ক্রিস ওকস।”

মাইকেল ভন।

ভারতের অবশ্য ইংল্যান্ডের মাটিতে সাফল্য খুব বেশি নেই। ১৯৩২ সাল থেকে এখানে ১৮ বার টেস্ট সিরিজ খেলেছে তারা, জিতেছে কেবল তিনবার। ইংল্যান্ডে তাদের সবশেষ সিরিজ জয় ২০০৭ সালে।

এরপরের তিন সফরে সঙ্গী কেবলই হতাশা। ২০১১ সালে তারা হোয়াইটওয়াশড হয় ৪-০ তে। ২০১৪ সালে ৩-১ ও ২০১৮ সালে ৪-১ ব্যবধানে হেরেছিল ভারত।

তবে ইংল্যান্ডের সাম্প্রতিক পারফরম্যান্সও খুব একটা ভালো নয়। গত জুনে তারা নিজেদের আঙিনায় নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ হেরেছে ১-০ ব্যবধানে। এর আগে ভারত থেকে চার ম্যাচের সিরিজ হেরে এসেছে ৩-১ ব্যবধানে।

তাই সবকিছু বিবেচনায় ভারতকেই শক্তিশালী মনে হচ্ছে ভনের।

“ইংল্যান্ড দলের অবস্থা যদি টালমাটাল নাও হয়, গত বছর বা এর চেয়ে বেশি সময় ধরে কিছুটা ভালো-খারাপের মধ্যে দিয়ে যাচ্ছে তারা। আর নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার পর অনেক ক্রিকেটারই চাপের মধ্যে রয়েছে।”

“ভারতের আছে শক্তিশালী ব্যাটিং লাইন-আপ ও সব ধরনের বৈচিত্র্য নিয়ে অসাধারণ এক বোলিং লাইন-আপ। ফলাফল হবে, ইংল্যান্ড ১-৩ ভারত।”

ভারতের সিরিজ জয়ের সেই সুযোগ কাজে লাগানোর পথচলা শুরু বুধবার। এদিন ট্রেন্ট ব্রিজে দুই দলের প্রথম টেস্টের লড়াই শুরু হবে।