‘তামিম-মুশফিকের অনুপস্থিতি অন্যদের জন্য সুযোগ’

মুশফিকুর রহিম আগেই বলেছিলেন, তিনি খেলবেন না। চোটের জন্য ছিটকে গেছেন তামিম ইকবালও। নির্ভরযোগ্য দুই ব্যাটসম্যানের অভাব নিশ্চিতভাবেই অনুভব করবেন মাহমুদউল্লাহ। তবে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক এটাকে সুযোগ হিসেবেও দেখছেন। তার আশা, দেশকে ম্যাচ জেতানোর সুযোগ কাজে লাগাতে উন্মুখ থাকবেন সব সতীর্থ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2021, 05:38 PM
Updated : 21 July 2021, 05:38 PM

হারারে স্পোর্টস ক্লাব মাঠে বৃহস্পতিবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায়।

এর আগের দিন মাহমুদউল্লাহ জানালেন, একাদশের দুই নিয়মিত খেলোয়াড়ের অভাব দারুণভাবে অনুভব করবেন তিনি।

“আমরা অবশ্যই তামিম ও মুশফিককে মিস করব। তারা অবশ্যই আমাদের দলের জন্য অনবদ্য দুই জন খেলোয়াড়। আমি বলব, এটা অন্যদের জন্য এবং আমাদের সবার জন্য একটা সুযোগ। দেশের হয়ে প্রতিটা ম্যাচ জেতার জন্য। দেশের মাটিতে জিম্বাবুয়ে খুব ভালো একটি দল। আমাদের সেরা ক্রিকেট খেলেই ওদেরকে হারাতে হবে।”

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে কখনও হারেনি বাংলাদেশ। পাঁচ সিরিজের দুটিতে জিতেছে তারা, ড্র হয়েছে অন্য তিনটি। তবে বেশিরভাগ সময়ই আফ্রিকার এই দেশটির বিপক্ষে সিরিজ হয় বাংলাদেশের পরীক্ষার মঞ্চ।

এবারও তাই। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে চার সিরিজে সব মিলিয়ে ১৬টি ম্যাচ আছে বাংলাদেশের। এই ম্যাচগুলোকে কাজে লাগিয়ে সম্ভাব্য সেরা কম্বিনেশন বের করে নিতে চায় দলটি। তবে ভবিষ্যতের ভাবনায় বর্তমানকে খাটো করে দেখছেন না মাহমুদউল্লাহ।

“আমার মনে হয়, বিশ্বকাপের পথে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমাদের ১৬টা ম্যাচ খেলার সম্ভাবনা আছে। কিন্তু এই মুহূর্তে আমার মনে হয়, বর্তমানে থাকাটাই গুরুত্বপূর্ণ। অবশ্যই বাকি সিরিজগুলোতে আমাদের নজর রাখতে হবে। এই মুহূর্তে আমরা কেবল মনোযোগ দিচ্ছি কালকের ম্যাচটার উপর। আমরা যেন ভালো ক্রিকেট খেলতে পারি এবং জয়ী হতে পারি।”

টি-টোয়েন্টিতে সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। সবশেষ ১০ ম্যাচে জয় কেবল তিনটি। টেস্ট ও ওয়ানডেতে জয়ের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে এই সংস্করণেও ঘুরে দাঁড়াতে চান মাহমুদউল্লাহ।

“আমার মনে হয়, প্রতিটা টি-টোয়েন্টি ম্যাচই চ্যালেঞ্জিং। এই সংস্করণে ফেভারিট টিম বলাটা কঠিন। নির্দিষ্ট দিনে যারা ভালো খেলে, তাদেরই জয়ী হওয়ার সম্ভাবনা বেশি থাকে।”   

“টেস্টে আমরা ভালো খেলেছি, ম্যাচ জিতেছি। তিনটা ওয়ানডেতেই আমাদের ব্যাটসম্যান, বোলাররা ভালো পারফরম্যান্স করেছে। আমরা তিনটা ম্যাচই জিতেছি। এই আত্মবিশ্বাসটা আমাদের অবশ্যই থাকবে। আমরা চেষ্টা করব, সেই আত্মবিশ্বাস নিয়ে কালকের ম্যাচটা যেন খেলতে পারি এবং আমরা যেন আমাদের পক্ষে ফল আনতে পারি।”