‘আইসিসি নয়, আমিই ক্রিকেটের বস’

ক্রিস গেইল নিজেকে বলেন ‘ইউনিভার্স বস।’ একসময় তার ব্যাটেও থাকত ‘ইউনিভার্স বস’ লেখা স্টিকার। আইসিসির বাধায় সেটা চালিয়ে যেতে পারেননি। এখন তার ব্যাটে স্টিকার থাকে শুধু ‘দা বস।’ তবে মাঠের ভেতরে-বাইরে বরাবরই বিনোদনদায়ী এই তারকা মজা করে বললেন, আইসিসির নিদের্শনা মেনে চললেও ক্রিকেটের সত্যিকারের বস তিনি নিজেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2021, 09:03 AM
Updated : 13 July 2021, 09:03 AM

ব্যাটে ‘ইউনিভার্স বস’ স্টিকার লাগানো থেকে বছর দুয়েক আগে থেকেই গেইলকে বিরত রেখেছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার পলিসি অনযায়ী, ক্রিকেটাদের পোশাকে বা ক্রিকেট সামগ্রীতে ব্যক্তিগত ব্র্যান্ডিং ও কোনো বার্তার সুযোগ নেই।

সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টির পর পুরনো সেই প্রসঙ্গ আবার জিজ্ঞেস করা হলো গেইলকে। ৭ ছক্কায় ৩৮ বলে ৬৭ রান করে ম্যাচ জিতিয়ে গেইল বললেন তার ব্যাটের স্টিকার নিয়ে।

“এখানে শুধু লেখা ‘দা বস।’ আসলে তো এটা ‘ইউনিভার্স বস।’ তবে আইসিসি চায় না আমি ‘ইউনিভার্স বস’ ব্যবহার করি। তাই সংক্ষপ্তি করে শুধু ‘দা বস’ করে নিয়েছি। কারণ আমিই তো বস!”

গেইলকে তখন বলা হলো, টেকনিক্যালি ‘ইউনিভার্স বস’ তো আসলেই আইসিসিই, তারাই ক্রিকেট চালায়! স্বভাবসুলভ হাসিতে গেইলের উত্তর, “না না না, তারা নয়, আমিই…. আইসিসি নয়, টেকনিক্যালি আমিই ক্রিকেটের বস।”

‘ক্রিকেটের বস’ ২০ ওভারের ক্রিকেটে তার শ্রেষ্ঠত্বের আরেকটা নমুনা এই ম্যাচে রেখেছেন। শুধু ম্যাচ জেতানো বিধ্বংসী ইনিংসই নয়, এই ম্যাচে তিনি পূরণ করেছেন টি-টোয়েন্টিতে ১৪ হাজার রান। আর কোনো ব্যাটসম্যানের এমনকি ১১ হাজার রানও নেই।

মাইলফলক ছুঁয়ে ৪১ বছর বয়সী ব্যাটসম্যান বললেন, এখন তিনি তাকিয়ে ১৫ হাজারের দিকে।

“১৪ হাজার টি-টোয়েন্টি রান করতে পারা দারুণ অর্জন। এখন আমার নিজেকে লক্ষ্য দেওয়া উচিত ১৫ হাজার। প্রথম ব্যাটসম্যান হিসেবে ১৪ হাজার করতে পারা খুবই তৃপ্তির। আশা করি, আরও অনেক রান আসবে এবং দেখিয়ে দিতে পারব, এখনও আমার সামর্থ্য কতটা আছে।”