আবার এক নম্বর উইলিয়ামসন

টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ে ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ম্যাচ জেতানো ইনিংসের ছাপ পড়েছে কেন উইলিয়ামসনের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় নিউ জিল্যান্ড অধিনায়ক ফিরেছেন শীর্ষে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 10:14 AM
Updated : 30 June 2021, 02:01 PM

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ ও ইংল্যান্ড-শ্রীলঙ্কার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

টেস্ট:

দুই সপ্তাহ আগে স্টিভেন স্মিথের কাছে শীর্ষস্থান হারিয়েছিলেন উইলিয়ামসন। ফাইনালের দুই ইনিংসে ৪৯ ও অপরাজিত ৫২ রান করে তিনি আবার টপকে গেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে। ৯০১ রেটিং পয়েন্ট নিয়ে স্মিথ থেকে এগিয়ে আছেন ১০ পয়েন্টে। ২০১৫ সালে প্রথম র‍্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছিলেন উইলিয়ামসন।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পরের তিন স্থানে আগের মতোই আছেন মার্নাস লাবুশেন, বিরাট কোহলি ও জো রুট।

ভারতের বিপক্ষে সাউথ্যাম্পটনের ওই ফাইনালের শেষ দিনে রান তাড়ায় উইলিয়ামসনের সঙ্গে ৯৬ রানের জুটিতে অপরাজিত ৪৭ রান করেছিলেন রস টেইলর। র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে তিনি আছেন ১৪তম স্থানে।

প্রথম ইনিংসে ৫২ রান করে ডেভন কনওয়ে এগিয়েছেন ১৮ ধাপ। উঠে এসেছেন ৪২ নম্বরে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে অজিঙ্কা রাহানের। ৪৯ ও ১৫ রানের ইনিংসে ৩ ধাপ এগিয়ে তালিকায় ত্রয়োদশ স্থানে দলটির সহ-অধিনায়ক।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে কাইল জেমিসন জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা ১৩ নম্বরে। ফাইনালের প্রথম ইনিংসে ৩১ রানে পাঁচটি ও দ্বিতীয় ইনিংসে ৩০ রানে দুটি উইকেট নিয়ে ম্যাচ সেরা হন নিউ জিল্যান্ডের এই পেসার। দুই ইনিংসে মোট পাঁচ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়েছেন ট্রেন্ট বোল্ট, আছেন ১১তম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষ পাঁচে আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড ও নিল ওয়্যাগনার।

ব্যাট ও বল হাতে খুব একটা ভালো পারফরম্যান্স করতে না পেরে এক সপ্তাহের মধ্যেই অলরাউন্ডারদের শীর্ষস্থান থেকে দুইয়ে নেমে গেছেন রবীন্দ্র জাদেজা। আবারও চূড়ায় ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

টি-টোয়েন্টি:

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৩৫ বলে ৭১ রানের বিস্ফোরক ইনিংস খেলে এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন এভিন লুইস। ক্যারিবিয়ান ওপেনার এখন আছেন দশম স্থানে।

এছাড়া র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, রিজা হেনড্রিকস ও টেম্বা বাভুমার।

ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন দাভিদ মালান। লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে এই ইংলিশ ব্যাটসম্যান খেলেন ৭৬ রানের ইনিংস। সিরিজটি ৩-০ তে জেতে ইংল্যান্ড।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে ঢুকেছেন ভানিন্দু হাসারাঙ্গা। শ্রীলঙ্কান লেগ স্পিনার পাঁচ ধাপ এগিয়ে আছেন পঞ্চম স্থানে। উন্নতি হয়েছে দুশমন্থ চামিরার। ক্যারিবিয়ান স্পিনার ফ্যাবিয়ান অ্যালেন এগিয়েছেন ২৩ ধাপ। এছাড়া উপরে উঠেছেন ইংল্যান্ডের ক্রিস জর্ডান, মার্ক উড, স্যাম কারান ও ডেভিড উইলি।

এই তালিকায় যথারীতি শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি।

অলরাউন্ডারদের চূড়ায় আফগানিস্তানের মোহাম্মদ নবি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক